নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়
ঠিকানা
মানচিত্র
৫৭/১ ভগবৎ সাহা শঙ্খনিধি রোড


,
১১০০

তথ্য
বিদ্যালয়ের ধরনসরকারি উচ্চ বিদ্যালয়
প্রতিষ্ঠাকাল১৯৬৩; ৬১ বছর আগে (1963)
বিদ্যালয় কোড১০৮৪৮৫
প্রধান শিক্ষিকাসৈয়দা আক্তার
শিক্ষকমণ্ডলী৬৫ জন
শিক্ষার্থী সংখ্যা১৯৫৩ জন
শ্রেণী১ম - ১০ম
শ্রেণীকক্ষ২১টি
ক্যাম্পাসের ধরনশহুরে
অন্তর্ভুক্তিঢাকা শিক্ষা বোর্ড
ওয়েবসাইটnghs.edu.bd

নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয় বাংলাদেশের ঢাকা জেলার গেন্ডারিয়া থানাধীন নারিন্দায় অবস্থিত একটি বালক উচ্চ বিদ্যালয়।[১] এটি ১৯৬৩ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়। এখানে বাংলা ভাষায় প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। বিদ্যালয়টি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা অনুসরণ করে।

অবস্থান[সম্পাদনা]

বিদ্যালয়টি নারিন্দার খ্রিস্টান কবরস্থানের পিছনে এবং মাধ্ব গৌড়ীয় মঠ এর সন্নিকটে ভগবৎ সাহা শঙ্খনিধি রোডে অবস্থিত।

অবকাঠামো[সম্পাদনা]

বিদ্যালয়টিতে তিনটি চারতলা ভবন, একটি কমনরুম (ছাত্রদের কক্ষ), পাঠাগার, কম্পিউটার গবেষণাগার, বিজ্ঞানাগার এবং একটি বড় খেলার মাঠ রয়েছে। বিদ্যালয় প্রাঙ্গণে বিভিন্ন ফুল ও ফলের গাছ দেখা যায়। বিদ্যালয়ে প্রাতঃ ও দিবা, দুটি শাখায় ছাত্রদের পড়ানো হয়। এখানে একজন প্রধান শিক্ষক, দুজন সহাকারী প্রধান শিক্ষক এবং প্রায় ৬৫ জন শিক্ষক রয়েছেন।

সহপাঠক্রমিক কার্যাবলি[সম্পাদনা]

নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি ছাত্ররা বিএনসিসি, স্কাউটিং, রেড ক্রিসেন্ট প্রভৃতি কার্যক্রমে অংশগ্রহণ করে থাকে। হ্যান্ডবল,[২] ক্রিকেট, সোসার, অ্যাথলেটিক্স ও বিতর্ক প্রতিযোগিতাসহ বিভিন্ন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় স্কুলের খেলার দল নিয়মিত অংশগ্রহণ করে।

সুবর্ণ জয়ন্তী উদ্‌যাপন[সম্পাদনা]

সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান

২০১৩ সালে নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এছাড়া নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম নুরুল ফজল বুলবুল, সাধারণ সম্পাদক মকবুল ইসলাম টিপু, বসুন্ধরা গ্রুপের চিফ মার্কেটিং প্রমোশন অফিসার মো. সাইফুল ইসলাম হেলালী, স্কুলের প্রধান শিক্ষক মোছা. সাহিনা আখতার প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানে ৫০ পাউন্ড ওজনের একটি কেক কাটা হয়।[৩] এসময় আলোচনা অনুষ্ঠান, স্মৃতি রোমন্থন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে শিক্ষকসহ পাঁচ শতাধিক প্রাক্তন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. শামসুন নাহার (২০১২)। "গেন্ডারিয়া থানা"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743 
  2. "School handball results"Dhaka Tribune। ২০১৬-০৯-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৯-১৭ 
  3. "বসুন্ধরা খাতার মোড়ক উন্মোচন করলেন শিক্ষামন্ত্রী" 
  4. "নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উদ্‌যাপন" 

আরও পড়ুন[সম্পাদনা]

  • "Admission tests start in city"The Daily Star। ২০০৯-১২-২৪। সংগ্রহের তারিখ ২০১৬-০৯-১৭ 
  • "Govt schools to hold lottery"The Daily Star। ২০১১-১১-২৫। সংগ্রহের তারিখ ২০১৬-০৯-১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]