নর্দান রকহুপার পেঙ্গুইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নর্দান রকহুপার পেঙ্গুইন
বার্লিন জুলজিকাল গার্ডেন, জার্মানি
সংরক্ষণ অবস্থা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Sphenisciformes
পরিবার: Spheniscidae
গণ: Eudyptes
প্রজাতি: E. moseleyi
দ্বিপদী নাম
Eudyptes moseleyi
Mathews & Iredale, 1921

নর্দান রকহুপার পেঙ্গুইন (Eudyptes c. moseleyi) হল রকহুপার পেঙ্গুইনের উপজাতি। সাউদার্ন রকহুপার পেঙ্গুইন দের সাথে এদের কিছুটা পার্থক্য যে আছে সেটা বর্তমান গবেষণাতে প্রমাণিত হয়েছে।

২০০৯ সালের একটি গবেষণায় জানা গেছে যে নর্দান রকহুপার পেঙ্গুইনদের সংখ্যা ১৯৫০ থেকে ৯০% হ্রাস পেয়েছে। এই জন্যই নর্দান রকহুপার পেঙ্গুইনদের বর্তমানে বিপন্ন প্রজাতির মধ্যে ধরা হয়।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

রকহুপার পেঙ্গুইনদের সাধারনত দুটি ভাগে ভাগ করা হয়, এদের মধ্যে একটি হল নর্দান রকহুপার পেঙ্গুইন এবং আরেকটি হল সাউদার্ন রকহুপার পেঙ্গুইন। এই দুই জনসংখ্যার মধ্যে কণ্ঠ্য এবং জিনগত পার্থক্য দেখতে পাওয়া যায় ২০০৬ এর গবেষণার পরে।[২][৩] আনবিক ঘড়ি থেকে দেখা যায় যে এদের মধ্যে জিনগত বিকিরণ সাউদার্ন রকহুপার পেঙ্গুইনের থেকে হয় প্রধানত ক্রান্তীয় অঞ্চল থেকে মধ্য প্লেইস্টোসিন জলবায়ুতে পরিবর্তন করবার সময়।[৪] কিছু অনুসন্ধান থেকে জানা গেছে যে এই পেঙ্গুইন প্রজাতিটি কারাগুলেন দ্বীপপুঞ্জ থেকে ৬,০০০ কিলোমিটার দূরে গাফ দ্বীপপুঞ্জে তারা সাউদার্ন রকহুপার পেঙ্গুইনের থেকে জিনগত ভাবে আলাদা, যদিও কিছু পেঙ্গুইন তাদের প্রজনন উপনিবেশ থেকে ছত্রভঙ্গ পারে।[৫] অনেক অনুসন্ধানকারীরা এখনও এদের বিভক্ত হওয়ার ইতিহাস নিয়ে গবেষণা করছেন।

বিতরণ ও বাসস্থান[সম্পাদনা]

৯৯% নর্দান রকহুপার পেঙ্গুইন গাফ দ্বীপপুঞ্জ এবং ত্রিস্তান দা কুনহা তে প্রজনন করে যা দক্ষিণ আটলান্টিক মহাসাগরের মধ্যে অবস্থিত।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (2012)। "Eudyptes moseleyi"IUCN Red List of Threatened Species. Version 2013.2International Union for Conservation of Nature। সংগৃহীত 26 November 2013 
  2. Jouventin P., Cuthbert R.J., Ottvall R. (2006). Genetic isolation and divergence in sexual traits: evidence for the Northern Rockhopper Penguin Eudyptes moseleyi being a sibling species. Molecular Ecology 15:3413-3423.
  3. Banks J., Van Buren A., Cherel Y., Whitfield J.B. (2006). Genetic evidence for three species of Rockhopper Penguins, Eudyptes chrysocome. Polar Biology 30:61-67.
  4. de Dinechin, M., Ottvall R., Quillfeldt P. & Jouventin P. (2009). Speciation chronology of northern rockhopper penguins inferred from molecular, geological and palaeoceanographic data. Journal of Biogeography 36(4):693–702.
  5. de Dinechin M., Pincemy G., Jouventin P. (2007) A northern rockhopper penguin unveils dispersion pathways in the Southern Ocean Polar Biology. 31(1):113-115
  6. BirdLife International (2008) Species factsheet: Eudyptes moseleyi. Retrieved 16 January 2009.

বহির্সংযোগ[সম্পাদনা]