দ্য ওয়াশিংটন পোস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ওয়াশিংটন পোস্ট
ধরনদৈনিক পত্রিকা
ফরম্যাটব্রডশিট
মালিকওয়াশিংটন পোস্ট কোম্পানি
প্রকাশকফ্রেড রায়ান
সম্পাদকমার্টিন ব্যারন
প্রতিষ্ঠাকাল৬ ডিসেম্বর ১৮৭৭
সদর দপ্তর১১৫০ ফিফটিন্থ অ্যাভিনিউ, এন.ডব্লিউ.
ওয়াশিংটন, ডি.সি., যুক্তরাষ্ট্র
প্রচলনপ্রতিদিন ৬,৭৩,১৮২
রবিবার ৮,৯০,১৬৩[১]
আইএসএসএন০১৯০-৮২৮৬
ওয়েবসাইটwashingtonpost.com

দ্য ওয়াশিংটন পোস্ট (ইংরেজি: The Washington Post) মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি. শহরের সবচেয়ে পুরনো ও সর্বাধিক সার্কুলেশনবিশিষ্ট ইংরেজি দৈনিক পত্রিকা। ১৮৭৭ সাথে এটি প্রতিষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের রাজধানীতে অবস্থিত হওয়ায় মার্কিন রাজনীতি ও বৈদেশিক সম্পর্কের ব্যাপারে এই পত্রিকাটির যথেষ্ট প্রভাব বিদ্যমান। জাতীয় পর্যায়ে প্রকাশিত পত্রিকা না হলেও ওয়াশিংটন পোস্ট-কে একটি "প্রামাণিক সংবাদপত্র" (Newspaper of record [২] হিসেবে গণ্য করা হয়। ওয়াশিংটন ডি.সি. অঞ্চল, এবং ম্যারিল্যান্ডভার্জিনিয়া অঙ্গরাজ্যে পত্রিকাটির সংস্করণ বের হয়।

পত্রিকাটির ফরম্যাট ব্রডশিট। এতে রঙিন ও সাদা-কালো উভয় ধরনের ছবিই প্রকাশিত হয়। পত্রিকাটির বিভিন্ন অংশগুলোর মধ্যে আছে প্রধান অংশ যা প্রথম পাতা নিয়ে গঠিত। এরপর আছে আন্তর্জাতিক, ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, এবং সম্পাদকীয় ও মতামত। এছাড়াও থাকে আঞ্চলিক সংবা, খেলাধুলা, ফ্যাশন, এবং সাংষ্কৃতিক খবরাদি। রবিবারের সংস্করণে আরো বর্ধিতভাবে বিভিন্ন অংশ সন্নিবেশিত হয়। যেমন: ট্রাভেল কমিক্‌স, টিভি সাপ্তাহিক, এবং ওয়াশিংটন পোস্ট ম্যাগাজিন। ওয়াশিংটন পোস্ট হচ্ছে দ্য ওয়াশিংটন পোস্ট কোম্পানির একটি অংশ, যার অধীনস্থ অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে আছে ওয়াশিংটন পোস্ট মিডিয়া, ওয়াশিংটন পোস্ট ডিজিটাল, এবং ওয়াশিংটন পোস্ট ডট কম।

১৯৯১ সালে লিওনার্ড ডাওনি জুনিয়রকে নির্বাহী সম্পাদক হিসেবে স্থলাভিষিক্ত করার পর থেকে পত্রিকাটি ২৫ বার পুলিৎজার পুরস্কার জয় করেছে। ২০০৮ সালে এটি ৮টি একক পুলিৎজার পুরস্কার লাভ করে, যা কোন পত্রিকার এক বছরে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক পুলিৎজার জয়ের উদাহরণ।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Saba, Jennifer (২০০৮-০৪-২৮)। "New FAS-FAX: Steep Decline at 'NYT' While 'WSJ' Gains"Editor & Publisher। Nielsen Business Media, Inc। ২০১০-০৪-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১১-২৩ 
  2. Worden, Nat (November 2, 2006). Learning Curve at Washington Post. RealMoney.com.
  3. Kurtz, Howard (2008-04-08)। "The Post Wins 6 Pulitzer Prizes"। Washington Post। সংগ্রহের তারিখ 2008-08-08  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]