দি অ্যাডভেঞ্চার্স অফ টম সয়্যার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টম সোয়ারের দুঃসাহসীক অভিযান
Tom Sawyer 1876 frontispiece.jpg
বইটির প্রথম প্রচ্ছদ
মার্ক টোয়েইন
মূল শিরোনাম দি অ্যাডভেঞ্চার্স অফ টম সয়্যার
প্রচ্ছদশিল্পী মার্ক টোয়েইন
দেশ যুক্তরাষ্ট্র
ভাষা ইংলিশ
ধরণ কিশোর উপন্যাস
প্রকাশক আমেরিকান পাবলিশিং কোম্পানি
প্রকাশনার তারিখ ১৮৭৬[১]
মিডিয়ার ধরণ প্রিন্ট (পেপারব্যাক এবং হার্ডকভার)
পৃষ্ঠার সংখ্যা ২৭৫ পৃ (প্রথম প্রকাশ)[১]
আইএসবিএন অজানা
ওসিএলসি নম্বর 47052486
দেওয়ে দশমিক Fic. 22
এলসি শ্রেণীবিভাগ PZ7.T88 Ad 2001
পূর্ববর্তী বই দ্যা গিল্ডেড এইজ:আ টেইল অফ টুডে
পরবর্তী বই এ টেম্প এবরোড

টম সোয়ারের দুঃসাহসীক অভিযান মূল শিরোনাম দি অ্যাডভেঞ্চার্স অফ টম সয়্যার (ইংরেজি: The Adventures of Tom Sawyer) মার্ক টোয়েইন লিখিত একটি অসাধারণ অনবদ্য কিশোর উপন্যাস যা টম সয়্যার নামের এক বাড়ন্ত কিশোরকে নিয়ে রচিত যে মিসিসিপি নদীর ঘনিষ্ঠে বাস করে। এটি মূলত সেইন্ট পিটারবার্গ নিয়ে লিখত শহুরে উপন্যাস। লেখক মূলত উদ্বুদ্ধ হেনিবাল, মিজুরি যেখানে টোয়েইন তার বাল্যকাল কাটিয়েছেন। [২]

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

এতিম টম সয়্যার তার পলি খালা এবং সৎ ভাই সিডের সাথে থাকে। টমের নোংরা কাপড় এবং দুষ্টমি তাকে প্রতিদিন পলি খালার দ্বারা শাসন করতে বাধ্য করায় এবং খালা তাকে কিছু বাড়তি কাজ করতে দেন। টম তখন চালাকির সাথে সেই কাজগুলো তার বন্ধুদের দিয়ে করিয়ে নেয় কিছু ছোট-খাটো জিনিসের বিনিময়ে।

টম শহরে আসা নতুন মেয়ে বেকি থ্যাচারের কে ভালোবেসে ফেলে এবং সম্পর্ক স্থাপনে সক্ষম চুম্বনের মাধ্যমে। কিন্তু তাদের ভালোবাসার সেইখানেই সমাপ্তি ঘতে যখন বেকি জানতে পারে টমের এর আগেও এমি লরেন্স নামে এক মেয়ের সাথে সম্পর্ক ছিল। বেকির সাথে সম্পর্ক শেষ হওয়ার পর টম হাক্‌লবেরি ফিনের সাথে গোরস্থান যায় এবং ইঞ্জুন জোর দ্বারা ড. রবিনসন হত্যা স্বচক্ষে প্রত্যক্ষ করে।

টম, হাক্‌ এবং জো হারপার একটি দ্বিপে পালিয়ে যায়। যখন তারা তাদের নতুন পাওয়া স্বাধীনতা উপভোগ করছিলো তখন তারা জানতে পারে মানুষ তাদের লাশ নদীতে খুঁজছে। এক রাতে টম বাড়িতে ফিরে তার জন্য অন্যদের মানসিক বিপর্যয় প্রত্যক্ষ করে। তারা স্বাধীন জীবন যাপন থেকে আবার আগের জিবনে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

স্কুলে ফিরে আসার পর বেকির ভালোবাসা আবার ফিরে পায়, এবং অনেকের স্নেহের পাত্র বনে যায়। টম উপলব্ধি করে ইঞ্জুন জো জেনে গিয়েছে যে টম আর হাক্‌ রবিনসন হত্যার সময় উপস্থিত ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ Facsimile of the original 1st edition.
  2. Mark Twain 2010 : "The Stories Started Here" – Hannibal, MO (4 March 2011)। "Exploring the Life and Literature of Mark Twain"। সংগৃহীত MT2010 

বহিঃসংযোগ[সম্পাদনা]