দরবার নৃত্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দরবার নৃত্য[১] ভারতে মেয়েদের ("নাচ বালিকা" নামে পরিচিত) দ্বারা পরিবেশিত একটি জনপ্রিয় কোর্ট ডান্স ছিল। মুঘল সাম্রাজ্যের পরবর্তী সময়কালে এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির[২] শাসনকালে নাচের শিল্প সম্পাদন শিল্পের সংস্কৃতি হিসেবে সর্বাধিক পরিচিতি লাভ করে। সময়ের সাথে সাথে নাগ মুঘলদের রাজকীয় দরবারের বাইরে, নবাবদের রাজবাড়ী এবং রাজ্য রাজাদের এবং ব্রিটিশ রাজের আধিকারিকদের উচ্চতর চৌর্যগুলি ছোট জমিদারদের জায়গায় ভ্রমণ করেছিলেন। কিছু উল্লেখ রেখেছে নাচ এবং নাচ মেয়েদের শব্দটি দেবদাসীদের বর্ণনা করতে যারা ভারতের হিন্দু মন্দিরে আচার ও ধর্মীয় নৃত্য পরিবেশন করত তবে দেবদাসিস ও নাচ মেয়েদের মধ্যে তেমন মিল নেই। পূর্বের লোকেরা মন্দিরের দেবদেবীদের খুশী করার জন্য হিন্দু মন্দিরের সীমানায় নৃত্যগুলি সহ বেশিরভাগ ভারতীয় ধ্রুপদী নৃত্য পরিবেশন করেছিলেন, যেখানে নাচ মেয়েরা পুরুষদের সন্তুষ্টির জন্য নৃত্য পরিবেশন করেছিল। ১৯১৭ সালে, ভারতের কোনও মহিলার সাথে বিশেষণটি চিহ্নিত করে তার প্রবেশের দক্ষতা, লোভনীয় শৈলী এবং লোভনীয় পোশাকটি পুরুষদের নিখুঁত আনুগত্যের প্রশংসা করতে পারে।

বোম্বেতে, ১৯২০-৩০ সিএ. এর মধ্যে একজন নর্তকী
১৯০০ সালে একজন নর্তকী
রাজার সামনে নৃত্য পরিবেশন
১৮৬২ সালে একজন নর্তকী নৃত্য পরিবেশন করছেন।

ইতিহাস[সম্পাদনা]

পূর্বে, কেবল আধ্যাত্মিক কারণে দেবদাসী মন্দিরগুলিতে ভক্ত নৃত্য পরিবেশন করতেন। মুঘল যুগে, বিনোদনের জন্য নৃত্য জনপ্রিয় হয়ে ওঠে এবং অনেক শাসক তাদের যুদ্ধ-শিবিরে এমনকি তাদের নৈপুণ্যে নাচের মেয়েদের গ্রহণ করেছিলেন। ভারতে প্রারম্ভিক ব্রিটিশ অভিবাসীদের প্রায়শই স্বাগত উপহার বা পুরস্কার হিসাবে তাওয়াফ দেওয়া হত। অষ্টাদশ শতাব্দীতে, যুবা যুবরাজদের নাচ মেয়েদের কাছে তেহজীব (কমনীয়তা এবং আদালতের আদব) এবং সংস্কৃতি শিখতে পাঠানো হয়েছিল। মোগল ও ব্রিটিশ আমলে নাচ মেয়েরা নিয়মিত দরবারে পারফর্ম করত। নাথ মেয়েদেরও স্থানীয় ভারতীয়দের বিশেষ ইভেন্টগুলিতে অনুষ্ঠানের জন্য আমন্ত্রিত করা হয়েছিল যেখানে অতিথিরা আলাদা পারফরম্যান্স হলে জড়ো হয়েছিল, নাচ মেয়েরা নাচ পার্টির সাথে বসেছিল, পরিচারক সংগীতশিল্পী এবং দু'এরও বেশি নাচ মেয়েদের সমন্বয়ে গঠিত, যাদের সংখ্যাটি স্থিতির উপর নির্ভর করে পরিবর্তিত হয় হোস্ট এর।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kugle, Scott (২০১৬-০৫-০২)। When Sun Meets Moon: Gender, Eros, and Ecstasy in Urdu Poetry (ইংরেজি ভাষায়)। UNC Press Books। আইএসবিএন 978-1-4696-2678-9 
  2. "The Sunday Tribune - Spectrum"www.tribuneindia.com। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৭ 

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে দরবার নৃত্য সম্পর্কিত মিডিয়া দেখুন।