তাল আফার দুর্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাল আফার দুর্গ
Telafer Kalesi
তাল আফার, ইরাক
২০০৭ সালে তাল আফার দুর্গ
স্থানাঙ্ক৩৬°২২′৩২″ উত্তর ৪২°২৭′১৬.৭″ পূর্ব / ৩৬.৩৭৫৫৬° উত্তর ৪২.৪৫৪৬৩৯° পূর্ব / 36.37556; 42.454639
ধরনদুর্গনগরী
সাইটের তথ্য
নিয়ন্ত্রন করেইরাক
জনসাধারনের জন্য উন্মুক্তনা
অবস্থাধ্বংসপ্রাপ্ত
সাইটের ইতিহাস
নির্মিত১৬শ শতাব্দী
নির্মাতাউসমানীয় সাম্রাজ্য
পরিণতি২০১৫ সালে ইসলামিক স্টেট কর্তৃক ধ্বংস
যুদ্ধতাল আফার যুদ্ধ (২০০৫)
তাল আফার যুদ্ধ (২০১৭)

তাল আফার দুর্গ (তুর্কি: Telafer Kalesi)[১] উত্তর-পশ্চিম ইরাকের নিনাওয়া প্রদেশের শহর তাল আফারে অবস্থিত একটি দুর্গউসমানীয় সাম্রাজ্যের আমলে নির্মিত,[২] দুর্গতে আসিরীয় আমলের অবশেষ রয়েছে।[৩]

২০০৩ সালে ইরাক আক্রমণের পরে, দুর্গটি তাল আফারের মেয়র, পৌরসভা এবং পুলিশ সদর দপ্তর ছিল। ২০০৫ সালে তাল আফার যুদ্ধে আমেরিকান বাহিনীর একটি ঘাঁটি হিসাবে এটি ব্যবহৃত হয়েছিল।[২]তাল আফার ২০১৪ সালের জুনে ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড দ্য লেভান্টের (আইএসআইএল) অধিকারে আসে এবং তারা দুর্গটিকে আইএসআইএল সদস্যদের সাথে জোর করে বিয়ে দেওয়ার জন্য মহিলা এবং মেয়েদের জন্য কারাগার হিসাবে ব্যবহার করেছিল।[৪]

২০১৪ সালের ডিসেম্বরে, আইএসআইএল শহরের উত্তর ও পশ্চিম দেয়াল উড়িয়ে দেয়, যার ফলে ব্যাপক ক্ষতি হয়।[৫]সম্ভবত বিক্রি করতে পারে এমন পুরাকীর্তি খোঁজার জন্য জঙ্গিরা দুর্গের মধ্যে কিছু ধ্বংসাবশেষও খনন করেছিল।[৩] ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা দুর্গটির ধ্বংসের তীব্র নিন্দা করেছেন।[৬]২০১৭ সালে তাল আফার পুনরুদ্ধারের যুদ্ধে ইরাকি বাহিনী দুর্গটি আইএসআইএল হতে পুনরুদ্ধার করে।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Türkmeneli TV Tarihi Telafer Kalesi'nde"। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২০ 
  2. Schlosser, Nicholas J. (আগস্ট ২০১৫)। "The Pacification of Tal Afar"U.S. Army Center of Military History। ৫ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. "Extremist IS militants damage ancient citadel, two shrines in Iraq's Nineveh"Xinhua News Agency। ৩১ ডিসেম্বর ২০১৪। ১৩ জানুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "Iraq: ISIS executes at least 150 women for refusing to marry its militants"Al Akhbar। ১৭ ডিসেম্বর ২০১৪। ১৯ ডিসেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. Jones, Christopher (১৫ ফেব্রুয়ারি ২০১৫)। "ISIS destroys several more sites in Mosul and Tal Afar"Gates of Nineveh। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  6. "UNESCO Director-General strongly condemns attacks at ancient site of Tel Afar in Iraq"UNESCO। ৭ জানুয়ারি ২০১৫। ২ মার্চ ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  7. "Iraqi fighters retake historic city from ISIS"The Straits Times। ৩০ আগস্ট ২০১৭। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৭