তাম্রলিপ্ত জাতীয় সরকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাম্রলিপ্ত জাতীয় সরকার
গঠিত১৭ ডিসেম্বর ১৯৪২ (1942-12-17)
বিলুপ্ত৮ আগস্ট ১৯৪৪ (1944-08-08)
ধরনস্বাধীন সমান্তরাল জাতীয় সরকার
যে অঞ্চলে
তমলুক, বেঙ্গল প্রেসিডেন্সি
সর্বাধিনায়ক
সতীশচন্দ্র সামন্ত

১৯৪২ সালের ১৭ ডিসেম্বর তাম্রলিপ্ত জাতীয় সরকার গঠিত হয়। ব্রিটিশ শাসনকালে এটি ছিল স্বাধীনতা সংগ্রামীদের সমান্তরাল জাতীয় সরকার। [১][২] সর্বাধিনায়ক হন বিপ্লবী সতীশচন্দ্র সামন্ত। এই সরকারের বিভিন্ন বাহিনী গঠিত হয়। এই জাতীয় সরকার সে সময় পৃথক শাসনব্যবস্থা গড়ে তুলেছিল। আইন-শৃঙ্খলা, স্বাস্থ্য, শিক্ষা, বিচার, কৃষি, প্রচার, সমর ইত্যাদি বিভাগে পৃথক পৃথক সচিব নিয়োগ করা হয়েছিল। সবার উপরে ছিলেন সর্বাধিনায়ক বিপ্লবী সতীশচন্দ্র সামন্ত। অর্থসচিব ছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজয়কুমার মুখোপাধ্যায় এবং সমর ও স্বরাষ্ট্রসচিব ছিলেন সুশীল কুমার ধাড়া। ১৯৪৪ সালে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী ছিল তাম্রলিপ্ত জাতীয় সরকারের অস্তিত্ব। [৩][৪][৫] এই জাতীয় সরকারের সংবাদপত্র বা মুখপত্র বিপ্লবী প্রকাশিত হত। মূল মুখপত্রের কপি দিল্লির নেহেরু মেমোরিয়াল মিউজিয়া অ্যান্ড লাইব্রেরীতে সংরক্ষিত আছে।

১৯৪৩ সালের জুন মাসে গ্রেফতার বরণের আগে পর্যন্ত সতীশচন্দ্র এই সরকার পরিচালনা করেছিলেন। ১৯৪৪ সাল পর্যন্ত সফলভাবে কাজ করেছিল তাম্রলিপ্ত জাতীয় সরকার। ঘূর্ণিঝড়-বিধ্বস্ত এলাকায় ত্রাণকার্যও চালায় এই জাতীয় সরকার।

তাম্রলিপ্ত এলাকার অনেক জাতীয়তাবাদী ধনী ব্যক্তি সেইসময় এই সরকারের বৈপ্লবিক কাজের জন্য অর্থপ্রদান করেছিলেন। সাধারণ ব্যবসায়ী থেকে গ্রামের জমিদার সকলেই সাধ্যমত অর্থ জুগিয়ে গেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Maity, Pradyot Kumar (২০০২)। Quit India Movement In Bengal And The Tamralipta Jatiya Sarkar (ইংরেজি ভাষায়)। Purvadri Prakasani। আইএসবিএন 9788187813071 
  2. Sarbadhinayak: life story of Sri Satis Chandra Samanta, first Sarbadhinayak of Tamralipta Jatiya Sarkar (ইংরেজি ভাষায়)। Tamralipta Swadhinata Sangram Itihas Committee। ১৯৮২। tamralipta jatiya sarkar. 
  3. Taneja, Anup (২০০৫)। Gandhi, Women, and the National Movement, 1920-47 (ইংরেজি ভাষায়)। Har-Anand Publications। আইএসবিএন 9788124110768 
  4. Sarkar, Sumit (১৯৮৯-০১-২৪)। Modern India 1885–1947 (ইংরেজি ভাষায়)। Springer। আইএসবিএন 9781349197125 
  5. Ray, Nisith Ranjan; Committee, Chittagong Uprising Golden Jubilee (১৯৮৪)। Challenge, a saga of India's struggle for freedom (ইংরেজি ভাষায়)। People's Publishing House।