ডোমেইন নেম সিস্টেম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডোমেন নাম সিস্টেম

ডোমেন নাম সিস্টেম (ডিএনএস) একটি হলো হায়ারারকিকাল এবং বিকেন্দ্রীভূত কম্পিউটার, সেবা, অথবা অন্য সম্ভার সংযুক্ত জন্য নামকরণের সিস্টেম ইন্টারনেট বা প্রাইভেট নেটওয়ার্ক। এটি অংশগ্রহণকারী প্রতিটি প্রতিষ্ঠানের জন্য নিযুক্ত ডোমেন নামের সাথে বিভিন্ন তথ্যকে যুক্ত করে । সর্বাধিক সুস্পষ্টভাবে, এটি অন্তর্নিহিত নেটওয়ার্ক প্রোটোকল সহ কম্পিউটার পরিষেবা এবং ডিভাইস সনাক্তকরণ এবং সনাক্তকরণের জন্য প্রয়োজনীয় সংখ্যাগত আইপি ঠিকানাগুলিতে আরও সহজেই মুখস্থ ডোমেন নামগুলিকে অনুবাদ করে । বিশ্বব্যাপী, বিতরণ ডিরেক্টরি পরিষেবা সরবরাহ করে, 1985 সাল থেকে ডোমেন নেম সিস্টেম ইন্টারনেটের কার্যকারিতার একটি প্রয়োজনীয় উপাদান been

ডোমেন নেম সিস্টেম প্রতিটি ডোমেনের জন্য অনুমোদিত নাম সার্ভার নির্ধারণ করে ডোমেন নাম নির্ধারণ এবং সেই নামগুলি ইন্টারনেট সংস্থাগুলিতে ম্যাপিংয়ের দায়িত্ব দেয় deleg নেটওয়ার্ক প্রশাসকরা তাদের বরাদ্দকৃত নামের জায়গার সাব-ডোমেনগুলির উপর অন্য নাম সার্ভারগুলিতে কর্তৃত্ব অর্পণ করতে পারেন । এই প্রক্রিয়া বিতরণ এবং ত্রুটি-সহনশীল পরিষেবা সরবরাহ করে এবং একক বৃহত কেন্দ্রীয় ডাটাবেস এড়াতে ডিজাইন করা হয়েছিল।

ডোমেন নেম সিস্টেম এটির মূল অংশে থাকা ডাটাবেস পরিষেবার প্রযুক্তিগত কার্যকারিতাও নির্দিষ্ট করে । এটি ডিএনএস প্রোটোকলকে সংজ্ঞায়িত করে, ইন্টারনেট প্রোটোকল স্যুটটির অংশ হিসাবে ডিএনএসে ব্যবহৃত ডেটা স্ট্রাকচার এবং ডেটা কমিউনিকেশন এক্সচেঞ্জের একটি বিশদ বিবরণ ।

ইন্টারনেট দুটি প্রধান নেমস্পেসগুলি , ডোমেন নেম স্তরক্রম [1] এবং ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা স্পেসগুলি বজায় রাখে । [২] ডোমেন নেম সিস্টেম ডোমেন নাম স্তরক্রম বজায় রাখে এবং এটি এবং ঠিকানার জায়গাগুলির মধ্যে অনুবাদ পরিষেবা সরবরাহ করে। ইন্টারনেট নেম সার্ভার এবং একটি যোগাযোগ প্রোটোকল ডোমেন নাম সিস্টেমটি প্রয়োগ করে। [3] একটি ডিএনএস নেম সার্ভার এমন একটি সার্ভার যা কোনও ডোমেনের জন্য ডিএনএস রেকর্ড সঞ্চয় করে; একটি ডিএনএস নেম সার্ভার তার ডাটাবেসের বিরুদ্ধে প্রশ্নের উত্তর দিয়ে সাড়া দেয়।

ডিএনএস ডাটাবেসে সর্বাধিক সাধারণ রেকর্ডগুলি হ'ল স্টার্ট অফ অথরিটি ( এসওএ ), আইপি অ্যাড্রেস ( এ এবং এএএএ ), এসএমটিপি মেল এক্সচেঞ্জার (এমএক্স), নেম সার্ভার (এনএস), বিপরীত ডিএনএস লুকআপের জন্য পয়েন্টার (পিটিআর), এবং ডোমেন নেম এলিয়াস (সিএনএম)। যদিও সাধারণ উদ্দেশ্যে ডাটাবেস হওয়ার উদ্দেশ্যে নয়, ডিএনএসকে স্বয়ংক্রিয়ভাবে দেখার জন্য যেমন ডিএনএসএসইসি রেকর্ডস, বা মানবিক প্রশ্নের জন্য যেমন দায়ী ব্যক্তি (আরপি) রেকর্ডগুলির জন্য অন্যান্য ধরনের ডেটার জন্য রেকর্ড সংরক্ষণ করার জন্য সময়ের সাথে সাথে ডিএনএস প্রসারিত করা হয়েছে । একটি সাধারণ উদ্দেশ্যে ডাটাবেস হিসাবে, ডিএনএস অযৌক্তিক ইমেলের বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহৃত হয়েছে(স্প্যাম) একটি রিয়েল-টাইম ব্ল্যাকহোল তালিকা (আরবিএল) সঞ্চয় করে। ডিএনএস ডাটাবেসটি traditionতিহ্যগতভাবে একটি কাঠামোগত পাঠ্য ফাইল, জোন ফাইলে সংরক্ষণ করা হয় , তবে অন্যান্য ডাটাবেস সিস্টেমগুলি সাধারণ।

ফাংশন ডোমেন নেম সিস্টেমটি ব্যাখ্যা করার জন্য একটি প্রায়শই ব্যবহৃত উপমা হ'ল এটি মানব-বান্ধব কম্পিউটার হোস্টনেমগুলিকে আইপি ঠিকানায় অনুবাদ করে ইন্টারনেটের জন্য ফোন বই হিসাবে কাজ করে । উদাহরণস্বরূপ, ডোমেন নাম www.example.com অনুবাদ ঠিকানায় 93.184.216.34 ( IPv4- র ) এবং 2606: 2800: 220: 1: 248: 1893: 25c8: 1946 ( IPv6, )। ডিএনএস দ্রুত এবং স্বচ্ছভাবে আপডেট করা যেতে পারে, শেষ ব্যবহারকারীদের উপর একই প্রভাব ফেললে নেটওয়ার্কে কোনও পরিষেবার অবস্থান পরিবর্তিত হতে দেয়, যারা একই হোস্টনামটি ব্যবহার অব্যাহত রাখে। ব্যবহারকারীরা অর্থপূর্ণ ইউনিফর্ম রিসোর্স লোকেটর ( ইউআরএল ) এবং ই-মেইল ঠিকানাগুলি ব্যবহার করার সময় এটির সুবিধা গ্রহণ করে কম্পিউটার কীভাবে পরিষেবাগুলিকে সনাক্ত করে।

ডিএনএসের একটি গুরুত্বপূর্ণ এবং সর্বব্যাপী কাজ হ'ল মেঘ পরিষেবা এবং সামগ্রী সরবরাহের নেটওয়ার্কের মতো বিতরণ করা ইন্টারনেট পরিষেবাগুলিতে এর কেন্দ্রীয় ভূমিকা । [৪] যখন কোনও ব্যবহারকারী কোনও ইউআরএল ব্যবহার করে বিতরণ করা ইন্টারনেট পরিষেবা অ্যাক্সেস করে, তখন ইউআরএলটির ডোমেন নামটি কোনও সার্ভারের আইপি ঠিকানায় অনুবাদ করা হয় যা ব্যবহারকারীর নিকটবর্তী হয়। ডিএনএস এখানে শোষিত চাবি কার্যকারিতা যা বিভিন্ন ব্যবহারকারীদের যায় একযোগে জন্য বিভিন্ন অনুবাদের গ্রহণ একইডোমেনের নাম, ডিএনএসের traditionalতিহ্যবাহী ফোন-বুক ভিউ থেকে বিভক্তির মূল পয়েন্ট। ব্যবহারকারীদের কাছে প্রক্সিমাল সার্ভার নির্ধারণের জন্য ডিএনএস

ব্যবহার[সম্পাদনা]

ডিএনএস ফলেই কোন সংস্থা বা প্রতিষ্ঠানকে নেটওয়ার্কের রাউটিং কি রকম হবে সেটি সম্পর্কে চিন্তা না করেও ডোমেইন নাম দেয়া যায়। নেটওয়ার্কের রাউটিং নির্ভর করে সংখ্যাভিত্তিক আইপি এড্রেসের উপরে। একারণে আইপি এড্রেস কোন কারণে পরিবর্তিত হলেও একই হাইপারলিংক বা ইন্টারনেট এড্রেস দিয়ে ওয়েবসাইটে প্রবেশ করা যায় বা মেইল পাঠানো যায়। সুতরাং নেটওয়ার্কের বাহ্যিক আকারের বা গঠনের ওপরে ওয়েবসাইটকে নির্ভর করতে হয় না। এছাড়া আইপি এড্রেসের তুলনায় ডোমেইন নেম অনেক সহজ হয়ে থাকে। যেমন "example.com" মনে রাখা যতটা সোজা এর আইপি এড্রেস 208.77.188.166 মনে রাখাটা ততটা সোজা হবে না। সাধারণ মানুষ ইউআরএলইমেইল এড্রেস মনে রাখে, কম্পিউটার কীভাবে তা খুজে বের করবে তা চিন্তা করে না।

ডোমেইন নেম সিস্টেমে বিভিন্ন ডোমেইন নেম দেয়া ও সেগুলোকে আইপি এড্রেসের সাথে একীভূত করার কাজটি কয়েকটি অথরিটিভ নেম সার্ভারকে ভাগ করে দেয়া হয়। এসব সার্ভার আলাদাভাবে ডোমেইন নেম নিবন্ধন, পরিবর্তন করার কাজটি করে থাকে ফলে একটি কেন্দ্রীভূত সার্ভারের প্রয়োজন পড়ে না।

এছাড়া অন্যান্য সেবা সমূহ যেমন আরএফআইডি ট্যাগ, ইউপিসি কোড ইন্টারনেট হোস্টনেমের স্থলে আন্তর্জাতিক অক্ষর ব্যবহার ইত্যাদি কাজেও ডিএনএস ব্যবহার করা হয়।[১]

ইতিহাস[সম্পাদনা]

কম্পিউটার মেশিনের সাংখ্যিক ঠিকানার বদলে মানুষের উপযোগী নাম ব্যবহার করা শুরু হয়েছিল টিসিপি/আইপি'রও আগে। আরপানেট যুগেও মানুষের উপযোগী নাম ব্যবহার হত। তখন অবশ্য অন্য পদ্ধতি ব্যবহৃত হত। ডিএনএস আবিষ্কার হয় ১৯৮৩ সালে, টিসিপি/আইপি চালুর কিছু পরেই। পুরনো ব্যবস্থায় নেটওয়ার্কের প্রতিটি কম্পিউটার এসআরআই (বর্তমানে এসআরআই ইন্টারন্যাশনাল) থেকে HOSTS.TXT নামে একটি ফাইল নিয়ে আসত।[২][৩] এই HOSTS.TXT ফাইল থেকেই সাংখ্যিক ঠিকানা থেকে নামের ম্যাপিং দেয়া থাকত। বর্তমানেও অধিকাংশ আধুনিকতম অপারেটিং সিস্টেমেও একটি হোস্ট ফাইল থাকে যার মাধ্যমে ব্যবহারকারীগণ ডিএনএসের সাহায্য ছাড়াই বিভিন্ন নামকে (যেমন www.example.net) আইপি এড্রেসের (যেমন 208.77.188.166) সাথে সংযোগ করতে পারেন। এই হোস্ট ফাইলের ওপর নির্ভরশীল ব্যবস্থার জন্মগত সমস্যা হচ্ছে যখনই কোন এড্রেসের আইপি এড্রেস পরিবর্তিত হবে, তখন এই এড্রেসের সাথে যোগাযোগে ইচ্ছুক সকল কম্পিউটারকে এই ফাইলটি হালনাগাদ করতে হবে।

নেটওয়ার্কিংএর প্রসারের সাথে সাথে এমন ব্যবস্থার প্রয়োজন পড়ল যাতে কোন হোস্টের এড্রেস পরিবর্তিত হলেও যাতে তা কেবল একটি স্থানে রেকর্ড করে রাখলেও চলে। অন্যান্য হোস্ট ডাইনামিক্যালি এই পরিবর্তন জানতে পারবে নোটিফিকেশন ব্যবস্থার মাধ্যমে। এভাবে সার্বজনীন একটি ব্যবস্থার তৈরি হবে যাতে সকল হোস্টনেমকে তাদের সংযুক্ত আইপি এড্রেস দিয়ে চেনা যায়।

জন পোস্টেলের অনুরোধে ১৯৮৩ সালে পল মকাপেট্রিস ডোমেইন নেম সিস্টেম উদ্ভাবন করেন এবং এর প্রথম বাস্তবায়ন ঘটান। এর মূল স্পেসিফিকেশন পাওয়া যাবে আরএফসি ৮৮২ ও আরএফসি ৮৮৩ তে। ১৯৮৭ সালের নভেম্বর মাসে আরএফসি ১০৩৪ ও ১০৩৫ প্রকাশিত হয় যাতে ডিএনএস এর স্পেসিফিকেশন হালনাগাদ করা হয়। ফলে আরএফসি ৮৮২ ও ৮৮৩ বাতিল হয়ে যায়। একাধিক সাম্প্রতিক আরএফসিতে বর্তমান ডিএনএস কোরের বিভিন্ন এক্সটেনশন প্রস্তাব করা হয়েছে।

১৯৮৪ সালে বার্কলের চারজন ছাত্র - ডগলাস টেরি, মার্ক পেইন্টার, ডেভিড রিগ্‌ল ও সংনিয়ান ঝুও প্রথম ইউনিক্স সংস্করণ লেখেন যেটি পরবর্তীকালে র‌্যালফ ক্যাম্পবেল দেখাশোনা করতেন। ১৯৮৫ সালে ডিইসি'র কেভিন ডানলপ ডিএনএস বাস্তবায়নের পুনসংস্কার করেন এবং নাম রাখেন বাইন্ড (বার্কলে ইন্টারনেট নেম ডোমেইন, যেটি পূর্বে বার্কলে ইন্টারনেট নেম ডেমন) নামে পরিচিত ছিল। এরপর থেকে বাইন্ডের দেখাশোনা করতেন মাইক ক্যারেলস, ফিল আলকুইস্ট ও পল ভিক্সি। ১৯৯০ সালের শুরুর দিকে উইন্ডোজ এনটি সংস্করণে বাইন্ড দেয়া হয়।

বাইন্ডের বিভিন্ন নিরাপত্তাজনিত কারণে বিকল্প অনেক নেমসার্ভার ও রিসলভার প্রোগ্রাম প্রকাশিত হয়েছে এবং বিভিন্ন স্থলে ব্যবহৃত হচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mockapetris, Paul (২০০৪-০১-০২)। "Letting DNS Loose"। CircleID। 
  2. "History of the DNS"। ২০১০-০৫-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৪-২৯ 
  3. Cricket Liu, Paul Albitz। "DNS & BIND"। O'Reilly (shown via Google Books)। সংগ্রহের তারিখ ২০০৮-০৪-২৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]