ডেপুটি মেয়র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডেপুটি মেয়র (এছাড়াও ভাইস মেয়র, সহকারী মেয়র, বা মেয়র প্রো টেম নামেও পরিচিত) হল দ্বিতীয়-র‍্যাঙ্কিং কর্মকর্তার একটি নির্বাচনী বা নিয়োগমূলক অফিস যা স্থানীয় সরকারগুলিতে অনেকগুলিই উপস্থিত থাকে, কিন্তু সকলে নয়।

কর্তব্য এবং কার্যাবলী[সম্পাদনা]

অনেক নির্বাচিত ডেপুটি মেয়র স্থানীয় সরকারের সদস্য যাদের উপাধি দেওয়া হয় এবং মেয়রের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। নিয়োগকৃত ডেপুটি মেয়র মেয়রের খুশিতে কাজ করেন এবং প্রধান পরিচালন কর্মকর্তা হিসাবে কাজ করতে পারেন।

একই মিউনিসিপ্যাল সরকারের মধ্যে এক বা একাধিক ডেপুটি মেয়রকে নীতিগত ক্ষেত্রগুলির তত্ত্বাবধানের জন্য নিযুক্ত করা যেতে পারে এবং একজন জনপ্রিয়-নির্বাচিত ভাইস মেয়র যিনি মৃত্যু, পদত্যাগ, অক্ষমতা বা অভিশংসনের মাধ্যমে অফিসটি খালি হয়ে গেলে মেয়রের উত্তরসূরি হিসাবে কাজ করেন।[১]

অন্যান্য শহরে, ডেপুটি মেয়র সিটি কাউন্সিলের সভাপতিত্ব করেন এবং বন্ধন ভাঙা ছাড়া ভোট দিতে পারেন না। অন্যান্য ব্যবস্থায় ডেপুটি মেয়রের মতো, জনপ্রিয়ভাবে নির্বাচিত ডেপুটি মেয়র মূল মেয়রের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত মেয়র হন। যেমনটি পূর্বে উল্লেখ করা হয়েছে কিছু শহরে, এই অফিসটি আলাদাভাবে নির্বাচিত হয় এবং এটির সদস্যদের একজনকে স্পিকার হওয়ার জন্য কাউন্সিল দ্বারা উন্নীত করে না। মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু শহরে, মেয়র এবং ডেপুটি মেয়র জাতীয় পর্যায়ে যেভাবে রাষ্ট্রপতি এবং ভাইস প্রেসিডেন্ট রান করেন তার মতোই শহরব্যাপী টিকিট হিসাবে একসাথে দৌড়ান। অন্যান্য শহরে, বিশেষ করে যাদের কাউন্সিল-ব্যবস্থাপক সরকার আছে, কাউন্সিল তার সদস্যদের মধ্যে একজনকে ভাইস মেয়র বা মেয়র প্রোটেম নির্বাচিত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "What does a Deputy Mayor do? (with picture)"Wisegeek.com। ২০১৬-১২-২৯। সংগ্রহের তারিখ ২০১৭-০১-০৩