ঝিংগা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঝিংগা
প্রায় পরিপক্ক অবস্থায় মিশরীয় ঝিংগা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae
(unranked): Angiosperms
(unranked): Eudicots
(unranked): Rosids
বর্গ: Cucurbitales
পরিবার: Cucurbitaceae
উপপরিবার: Cucurbitoideae
গোত্র: Benincaseae
উপগোত্র: Luffinae
গণ: Luffa
Tourn.[১]
Species
  • Luffa acutangula (কৌণিক ঝিংগা, শৈলশিরাময় ঝিংগা, সবজি লাউ)
  • Luffa aegyptiaca / Luffa cylindrica (মসৃণ ঝিংগা, মিশরীয় ঝিংগা, দিশরাগ লাউ, লাউ লোফা)
  • Luffa operculata (বন্য লোফা, স্পঞ্জ শসা)
প্রতিশব্দ

ঝিংগা (ইংরেজি: Luffa), ভিয়েতনামী ঝিংগা, ভিয়েতনামী লাউ, বা চীনা অক্রা একটি গ্রীষ্মমণ্ডলীয় বর্গ এবং উপ-গ্রীষ্মমণ্ডলীয় লতাজাতীয় উদ্ভিদ যা শসা কিউকুয়াবিটাশা পরিবারে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

দৈনন্দিন একে লূফা হিসেবে বানান করা হয়, সাধারণত দুই প্রজাতির ফল luffa aegyptiaca এবং luffa acutangula -কে বোঝানো হয়। এই প্রজাতির ফলের চাষ করা হয় এবং একে সবজি হিসাবে খাওয়া হয়। এই ফলকে খাবারের জন্য অল্প বয়স্ক অবস্থায় সংগ্রহ করা হয়। এই সবজি চীন ও ভিয়েতনামের অতি জনপ্রিয়।[২] এই ফল যখন সম্পূর্ণরূপে পূর্ণ বয়সে পৌছায় তখন এটা খুব আঁশাল হয়ে যায়। বর্ষজীবি, ফেব্রুয়ারি-মে তে পাওয়া যায়। ৬"-১৮" দৈর্ঘ হতে পারে।

১৮শ-শতাব্দীতে ইউরোপীয় উদ্ভিদবিজ্ঞানী মিশরীয় আরবি নাম لوف লুফ থেকে এর ইংরেজী নামকরণ করা হয়।[১]

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ The plant genus name "Luffa" was introduced to Western botany nomenclature by the botanist Tournefort in 1706. In establishing the Luffa genus, Tournefort identified just one member species and called it "Luffa Arabum". His 1706 article includes detailed drawings of this species (which is now called Luffa aegyptiaca) – Ref. The species is native to tropical Asia but has been under cultivation in Egypt since late medieval times. The botanist Forskal visited Egypt in the early 1760s and noted that it was called لوف lūf in Arabic – Ref. In the 18th century the botanist Linnaeus adopted the name luffa for L. aegyptiaca and assigned this luffa to the Momordica genus, and did not use a separate Luffa genus. More refs on Luffa in 18th century botany nomenclature: "A commentary on Loureiro's "Flora Cochinchinensis" ", by E.D. Merrill, year 1935, in Transactions of American Philosophical Society volume 24 part 2, page 377-378. Luffa @ ATILF and "Suite de l'Etablissement de Quelques Nouveaux Genres de Plantes", by J.P. de Tournefort (1706) in Mémoires de l'Academe Royale des Sciences année 1706. The earliest known record of name "Luffa" in English is in 1768 from the botanist Philip Miller, who ascribes the genus name to Tournefort, and uses Tournefort's species name "Luffa Arabum", and says "Egyptian cucumber" is a name used in English - Ref.
  2. "Luffa aegyptiaca"। Floridata.com। সংগৃহীত September 15, 2013 

বহিঃসংযোগ[সম্পাদনা]