জ্যাক বাটল্যান্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জ্যাক বাটল্যান্ড
২০১২ সালে জ্যাক বাটল্যান্ড
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম জ্যাক বাটল্যান্ড[১]
জন্ম (1993-03-10) ১০ মার্চ ১৯৯৩ (বয়স ৩১)[১]
জন্ম স্থান ব্রিস্টল, ইংল্যান্ড
উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি (১.৯৬ মিটার)[২]
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
স্টোক সিটি
জার্সি নম্বর
যুব পর্যায়
0000 ক্লিভডন ইউনাইটেড
২০০৭–২০১০ বার্মিংহ্যাম সিটি
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১৩ বার্মিংহ্যাম সিটি ২৯ (০)
২০১১চেলটেনহ্যাম টাউন (ধার) ১২ (০)
২০১২চেলটেনহ্যাম টাউন (ধার) ১২ (০)
২০১৩– স্টোক সিটি ৭৭ (০)
২০১৩বার্মিংহ্যাম সিটি (ধার) ১৭ (০)
২০১৩বার্নসলি (ধার) ১৩ (০)
২০১৪লিডস ইউনাইটেড (ধার) ১৬ (০)
২০১৪ডার্বি কাউন্টি (ধার) (০)
জাতীয় দল
২০০৮–২০০৯ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ (০)
২০০৯–২০১০ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ (০)
২০১০–২০১১ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ (০)
২০১১–২০১৪ ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ (০)
২০১১–২০১৫ ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ ২৮ (০)
২০১২ গ্রেট ব্রিটেন (০)
২০১২– ইংল্যান্ড (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৩ মে ২০১৮ তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ২৮ মার্চ ২০১৮ তারিখ অনুযায়ী সঠিক।

জ্যাক বাটল্যান্ড (জন্ম: ১০ মার্চ ১৯৯৩) হলেন একজন ইংরেজ পেশাদার ফুটবলার, যিনি ইএফএল চ্যাম্পিয়নশিপ ক্লাব স্টোক সিটি এবং ইংল্যান্ড জাতীয় দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেন।

২০১০ সালে, বাটল্যান্ড বার্মিংহ্যাম সিটির হয়ে খেলার মাধ্যমে তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন, এবং ২০১১ সালের সেপ্টেম্বর মাসে, ইংলিশ ফুটবল লিগ-এ অভিষেক করেন যখন তিনি চেলটেনহ্যাম টাউনে ধারে ছিলেন। বাটল্যান্ড নিজেকে একজন প্রতিষ্ঠিত গোলরক্ষক হিসেবে গড়ে তোলেন এবং ২০১২–১৩ মৌসুমে তিনি দলে প্রথম পছন্দ ছিলেন। তিনি ২০১৩ সালের জানুয়ারি মাসে, প্রিমিয়ার লিগ ক্লাব স্টোক সিটিতে ৩.৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে যোগদান করেন। ২০১৩ সালে, তিনি পুনরায় বার্মিংহ্যাম সিটির হয়ে খেলেন, কিন্তু এবার তিনি স্টোক সিটি হতে ধারে খেলতে যান। ২০১৪ সালের জানুয়ারি মাসে, প্রিমিয়ার লিগ-এ অভিষেকের পূর্বে তিনি বার্নসলিতে ধারে যোগদান করেন। ২০১৪ সালে, তিনি ইংরেজ ক্লাব লিডস ইউনাইটেড এবং ডার্বি কাউন্টির মতো ক্লাবে ধারে খেলেছেন। অতঃপর তিনি পুনরায় স্টোক সিটিতে ফিরে আসেন, এবং দলে ১ নম্বর জার্সিধারী খেলোয়াড়ে পরিণত হন।

আন্তর্জাতিক পর্যায়ে, তিনি বয়সভিত্তিক বেশ কয়েকটি পর্যায়ে খেলার মাধ্যমে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। তিনি ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ এবং অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলেছেন। তিনি অনূর্ধ্ব-১৭ দলের হয়ে খেলার সময়, ২০১০ সালে উয়েফা ইউরোপিয়ান অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ জয়লাভ করেন এবং অনূর্ধ্ব-২০ দলের হয়ে ২০১১ ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ খেলেছেন। তিনি ২০১২ উয়েফা ইউরোর ইংল্যান্ড দলের একজন সদস্য ছিলেন এবং পরবর্তীতে তিনি গ্রেট ব্রিটেনের প্রথম পছন্দনীয় গোলরক্ষকে পরিণত হন। ২০১২ সালে আগস্ট মাসে, তিনি যখন অভিষেক করেন, তখন তিনি ইংল্যান্ডের জ্যেষ্ঠ দলের হয়ে খেলা সর্বকনিষ্ঠ ফুটবলারে পরিণত হন।

সম্মাননা[সম্পাদনা]

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭

ব্যক্তিগত

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jack Butland"Barry Hugman's Footballers। ৩ সেপ্টেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০১৬ 
  2. "Stoke City FC Player Profiles: Jack Butland"। Stoke City F.C.। ১৫ জানুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]