জুম্মন লুসাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুম্মন লুসাই
ব্যক্তিগত তথ্য
জন্ম (১৯৫৫-০৮-১২)১২ আগস্ট ১৯৫৫
সিলেট, বাংলাদেশ
মৃত্যু ১৮ জানুয়ারি ২০১৫(2015-01-18) (বয়স ৫৯)
ঢাকা, বাংলাদেশ
মাঠে অবস্থান ফুল-ব্যাক
ক্লাব তথ্য
বর্তমান ক্লাব আবাহনী লিমিটেড (ঢাকা)
যুব কর্মজীবন
১৯৭৮ বাংলাদেশ পুলিশ দল
সিনিয়র কর্মজীবন
বছর দল ম্যাচ (গোল)
১৯৭৮-১৯৯৫ আবাহনী লিমিটেড (ঢাকা)
জাতীয় দল
১৯৭৮-১৯৮৯ বাংলাদেশ জাতীয় হকি দল

জুম্মন লুসাই বাংলাদেশের একজন বিখ্যাত হকি খেলোয়াড়।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

তিলি সিলেটে জন্মগ্রহণ করেন।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৭৮ সালে বাংলাদেশ পুলিশের হয়ে নিজের খেলোয়াড়ি জীবন শুরু করেন তিনি[১]। বাংলাদেশ হকি জাতীয় দলের হয়ে তিনি প্রায় দশ বছর খেলেন[২]। জুম্মন ১৯৮২ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত জাতীয় দলের রক্ষণভাগের হয়ে খেলেন। তিনি বাংলাদেশের একমাত্র হকি খেলোয়াড়, যিনি বিশ্ব একাদশের হয়ে খেলার গৌরব অর্জন করেন।

১৯৮৫ সালে এশিয়া কাপে ইরানের বিপক্ষে খেলায় হ্যাট্রিক করেন। ১৯৮২ সালে দিল্লিতে অনুষ্ঠিত ৯ম এশিয়ান গেমসে অংশ নেন জুম্মন। ১৯৮৫ সালে ঢাকায় দ্বিতীয় এশিয়া কাপ, ১৯৮৬ সালে সিউলের ১০ম এশিয়ান গেমস ও ১৯৮৯ সালে দিল্লিতে তৃতীয় এশিয়া কাপে খেলেন তিনি। ১৯৮৯ সালে দিল্লিতে এশিয়া কাপে অংশগ্রহণ করে আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করেন তিনি।

এছাড়া তিনি আবাহনীর কোচের দায়িত্বও পালন করছিলেন।

তিনি ঢাকার সর্বোচ্চ লীগে নিয়মিত ফুটবল খেলতে।

পারিবারিক জীবন[সম্পাদনা]

সম্মাননা[সম্পাদনা]

২০১১ সালে জাতীয় পর্যায়ে ক্রীড়া ক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত হন[৩]

মৃত্যু[সম্পাদনা]

আবাহনী ক্লাব প্রাঙ্গণে ১৬ জানুয়ারি মস্তিষ্কের রক্তক্ষরণে আক্রান্ত হন। এরপর তাকে বাংলাদেশ মেডিকেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়, অবস্থার অবনতি হলে তাকে স্থানান্তর করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ)। কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বাঁচিয়ে রাখা হয়েছিল তাকে। ১৮ জানুয়ারি ২০১৫ তারিখে সেখানেই মৃত্যুবরণ করেন জুম্মন লুসাই।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "চলে গেলেন সাবেক অধিনায়ক জুম্মান লুসাই"। টাইমসিউজবিডি.কম। ১৭ মার্চ ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জানুয়ারি ২০১৫ 
  2. "Jummon Lusai loses final battle"। দ্য ডেইলি স্টার। সংগ্রহের তারিখ সোমবার, জানুয়ারি ১৯, ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "৩২ ক্রীড়াবিদ ও সংগঠক জাতীয় পুরস্কার পাচ্ছেন"। সালমা ইসলাম। দৈনিক যুগান্তর। সংগ্রহের তারিখ ০৬ ফেব্রুয়ারি ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. চলে গেলেন জুম্মন লুসাই, প্রথম আলো, জানুয়ারি ১৮, ২০১৫