জিয়াওলৌ মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জিয়াওলৌ মসজিদ (চীনা: 小楼清真寺; পিনয়িন: Xiǎolóu Qīngzhēnsì) চীনের হনান প্রদেশের ঝেজংঝু শহরের এরকি জেলায় অবস্থিত একটি মসজিদ। মসজিদটি ১৯২০-এর দশকে নির্মিত হয়েছিল। মসজিদটি ১৯৭৯ সালে পুনর্নির্মাণ করা হয়েছিল এবং ১৯৮৪ সালে সংস্কার করা হয়েছিল। মসজিদটি একটি পাঁচতলা ভবন এবং এর আয়তন ৪,০০০ বর্গমিটার। এটিতে একটি আরবি স্কুল রয়েছে। মসজিদটি ঝেজংঝু রেলওয়ে স্টেশনের উত্তরে হাঁটার দূরত্বের মধ্যে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

জিয়াওলৌ মসজিদটি ১৯২০-এর দশকে নির্মিত হয়েছিল। মসজিদটি ১৯৭৯ সালে পুনর্নির্মাণ করা হয়েছিল এবং ১৯৮৪ সালে সংস্কার করা হয়েছিল। পুনর্নির্মাণ এবং সংস্কারের সময়, মসজিদের নকশা এবং নির্মাণশৈলীতে কিছু পরিবর্তন করা হয়েছিল।

স্থাপত্য[সম্পাদনা]

জিয়াওলৌ মসজিদটি একটি পাঁচতলা ভবন। মসজিদের প্রথম তলায় একটি নামাজের হল, একটি রান্নাঘর এবং একটি ডাইনিং রুম রয়েছে। দ্বিতীয় তলায় একটি আরবি স্কুল রয়েছে। তৃতীয় তলায় একটি জাদুঘর রয়েছে যা মসজিদের ইতিহাস এবং সংস্কৃতি প্রদর্শন করে। চতুর্থ তলায় একটি মিলনায়তন রয়েছে। পঞ্চম তলায় একটি পর্যবেক্ষণ ডেক রয়েছে যা শহরের দৃশ্য প্রদান করে।

জনপ্রিয়তা[সম্পাদনা]

জিয়াওলৌ মসজিদটি ঝেজংঝু শহরের একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। মসজিদটি প্রতিদিন হাজার হাজার দর্শনার্থীর দ্বারা পরিদর্শন করা হয়।

সংস্কৃতি[সম্পাদনা]

জিয়াওলৌ মসজিদটি ঝেজংঝু শহরের মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় এবং সাংস্কৃতিক কেন্দ্র। মসজিদটিতে প্রতিদিন নামাজের আয়োজন করা হয় এবং এটি মুসলিম অনুষ্ঠান এবং উৎসবের জন্য একটি স্থান হিসেবে ব্যবহৃত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Xiaolou Mosque: https://en.wikipedia.org/wiki/Xiaolou_Mosque