জি'আনের বড় মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জি'আনের বড় মসজিদ (চীনা: 西安大清真寺; পিনয়িন: Xī'ān Dà Qīngzhēnsì) চীনের শানসি প্রদেশের জি'আন শহরের একটি ইসলামী ধর্মীয় স্থাপনা। এটি চীনের বৃহত্তম প্রাক-আধুনিক মসজিদগুলির মধ্যে একটি। মসজিদটি ৭৪২ খ্রিস্টাব্দে তাং রাজবংশের সময় নির্মিত হয়েছিল, তবে এর বর্তমান রূপটি মূলত ১৩৮৪ খ্রিস্টাব্দে মিং রাজবংশের সম্রাট হংউর রাজত্বকালে নির্মিত হয়েছিল। জি'আনের মুসলিম কোয়ার্টারের একটি সক্রিয় উপাসনা স্থান, এই আঙ্গিনা কমপ্লেক্সটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণও। এটি এখন তার পাঁচটি আঙ্গিনায় বিশটিরও বেশি ভবন রয়েছে এবং ১.২৩ হেক্টর জুড়ে বিস্তৃত।

ইতিহাস[সম্পাদনা]

জি'আনের বড় মসজিদের ইতিহাস ৭৪২ খ্রিস্টাব্দে শুরু হয়, যখন তাং রাজবংশের সম্রাট সুয়াং মসজিদটি নির্মাণের নির্দেশ দেন। মসজিদটি তখন একটি ছোট কাঠের ভবন ছিল। ১৩৮৪ খ্রিস্টাব্দে, মিং রাজবংশের সম্রাট হংউ মসজিদটিকে সম্পূর্ণরূপে পুনর্নির্মাণের নির্দেশ দেন। নতুন মসজিদটি ছিল একটি বৃহত্তর এবং আরও জটিল কাঠামো, যা চীনা এবং মুসলিম স্থাপত্যের একটি সংমিশ্রণ।

স্থপতি[সম্পাদনা]

জি'আনের বড় মসজিদটি একটি আঙ্গিনা কমপ্লেক্স, যার কেন্দ্রে একটি প্রধান নামাজের হল রয়েছে। নামাজের হলটি একটি বিশাল কাঠের ছাদের অধীনে অবস্থিত, যা চীনা এবং মুসলিম স্থাপত্যের একটি অনন্য সংমিশ্রণ। নামাজের হলটিতে চারটি মিনার রয়েছে, যার মধ্যে দুটি মসজিদের প্রবেশদ্বারে অবস্থিত।

মসজিদের অন্যান্য উল্লেখযোগ্য ভবনগুলির মধ্যে রয়েছে একটি কুতুবখানা, একটি মাদ্রাসা এবং একটি সমাধি। কুতুবখানায় ইসলামিক ধর্মীয় গ্রন্থ এবং অন্যান্য ঐতিহাসিক নথি রয়েছে। মাদ্রাসাটি একটি ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে মুসলিম ছাত্ররা ইসলামী ধর্ম এবং সংস্কৃতি অধ্যয়ন করে। সমাধিটি একজন বিখ্যাত মুসলিম পণ্ডিত এবং ধর্মীয় নেতার সমাধি।

বর্তমান অবস্থা[সম্পাদনা]

জি'আনের বড় মসজিদটি এখনও একটি সক্রিয় উপাসনা স্থান। এটি প্রতিদিন হাজার হাজার মুসলিমদের দ্বারা পরিদর্শন করা হয়। মসজিদটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণও। প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক মসজিদটি দেখতে আসেন।

সংরক্ষণ[সম্পাদনা]

জি'আনের বড় মসজিদটি একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থান। চীনা সরকার মসজিদটিকে সংরক্ষণের জন্য পদক্ষেপ নিয়েছে। মসজিদটিকে একটি জাতীয় সংরক্ষণ এলাকা হিসাবে ঘোষণা করা হয়েছে এবং এটিকে একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক সম্পদ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • "Xi'an Great Mosque." Wikipedia, the Free Encyclopedia. Wikimedia Foundation, Inc., 17 Aug. 2023. Web. 20 Aug. 2023.