জাপানি সাহিত্যের জাতীয় প্রতিষ্ঠান

স্থানাঙ্ক: ৩৫°৪২′৪৫″ উত্তর ১৩৯°২৪′৩২″ পূর্ব / ৩৫.৭১২৫০° উত্তর ১৩৯.৪০৮৮৯° পূর্ব / 35.71250; 139.40889
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জাপানি সাহিত্যের জাতীয় প্রতিষ্ঠান, বা, ন্যাশনাল ইনস্টিটিউট অফ জাপানিজ লিটারেচার (国文学研究資料館, কোকুবুঙ্গাকু কেনকিউ শিরয়োকান), বা, এনআইজেএল (NIJL) হলো জাপানের একটি গবেষণা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৯৭২ সালের মে মাসে প্রতিষ্ঠিত হয়। এর প্রাথমিক উদ্দেশ্য হল জাপানি সাহিত্য অধ্যয়ন সম্পর্কিত পাণ্ডুলিপি এবং বই সংরক্ষণ করা। এই মূল পাঠ্য এবং মাইক্রোফিল্মগুলি ইনস্টিটিউটের আর্কাইভে সংরক্ষিত আছে; অবশ্য এসব সামগ্রীর ডিজিটাল কপি তৈরির জন্য একটি প্রকল্প চলমান রয়েছে। এনআইজেএল জাপানি সাহিত্যের পণ্ডিতদের জন্য প্রতি বছর কোকুবুঙ্গাকু নেনকান (国文学年刊) গবেষণা জার্নাল সহ বেশ কিছু দরকারী বিষয়াদী সরবরাহ করে থাকে। এটি বেশ কয়েকটি অনলাইন ডেটাবেসও তৈরি করেছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৬ সালে জাপানি বৃত্তি সম্মেলন হতে জাপান সরকারকে 'জাপান অধ্যয়ন কেন্দ্র এবং জাপানি সাহিত্য কেন্দ্র' হিসাবে উল্লেখ করা যায় এধরণের প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করার বিষয়ে তাগাদা দেয়া হয়। ১৯৭০ সালে শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক এই সম্পর্কিত বরাদ্দ অনুমোদিত হয় এবং ১৯৭২ সালে জাপানি সাহিত্যের জাতীয় প্রতিষ্ঠান নির্মিত হয়। শিক্ষা মন্ত্রনালয়ের ঐতিহাসিক আর্কাইভগুলি যেগুলি ইতিমধ্যেই প্রকাশিত হয়েছিল সেগুলিকে এই প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত করা হয়েছিল। প্রতিষ্ঠানটিতে ১৯৮৭ সালে একটি মাইক্রোফিল্ম এবং ইলেকট্রনিক ডাটাবেস অনুসন্ধান ব্যবস্থা যুক্ত করা হয়। ১৯৯২ সালে প্রথম জাপানি সাহিত্য প্রবন্ধের অনলাইন ডেটাবেস তৈরি করা হয়েছিল। প্রতিষ্ঠানটি এই ডাটাবেসগুলিকে সম্প্রসারিত করার জন্য ক্রমাগত কাজ করে যাচ্ছে।

গবেষণা[সম্পাদনা]

এনআইজেএল-এর প্রাথমিক উদ্দেশ্য হল জাপানি সাহিত্যের উপর গবেষণা করা এবং প্রাপ্ত ফলাফল প্রকাশ করা। এর গবেষণা চারটি প্রধান আগ্রহের ক্ষেত্রে বিভক্ত:

  1. জাপানি সাহিত্য সামগ্রীর মূল খণ্ড নিয়ে গবেষণা;
  2. জাপানি সাহিত্যের সৃষ্টি, গ্রহণ এবং প্রকাশের উপর গবেষণা;
  3. জাপানী বৃত্তিতে নতুন ধারণা এবং কৌশল প্রবর্তন করার জন্য জাপানী সাহিত্য অধ্যয়নকে অন্যান্য শাখার সাথে সংযুক্ত করে আন্তঃবিষয়ক গবেষণা এবং
  4. ঐতিহাসিক নথি সংরক্ষণ এবং সংরক্ষণ পদ্ধতি নিয়ে গবেষণা।

প্রকাশনা[সম্পাদনা]

এনআইজেএল ঐতিহাসিক নথির ইলেকট্রনিক সংরক্ষণাগার তৈরির প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এটি "দ্য গ্র্যাজুয়েট ইউনিভার্সিটি ফর অ্যাডভান্সড স্টাডিজ" নামে একটি স্নাতক গবেষণা সুবিধা চালায়। এটি বেশ কয়েকটি সিরিজের পণ্ডিত জার্নাল, এর মাইক্রোফিল্ম আর্কাইভের কপি এবং ঐতিহাসিক এবং সমসাময়িক জাপানি সাহিত্যের বহু-ভলিউম সংকলন প্রকাশ করে, যেমন নিহন কোটেন বুঙ্গাকু তাইকেই (NKBT)। এটি তার সংরক্ষণাগারে যোগ করার জন্য মাইক্রোফিল্ম এবং ডিজিটাল কপি তৈরি করতে সমগ্র জাপান থেকে ঐতিহাসিক নথি সংগ্রহ করে।

ডিজিটাল পাঠাগার[সম্পাদনা]

এনআইজেএল-এর অনলাইন ডাটাবেসগুলি যদিও এটির সংরক্ষণাগারভুক্ত উপকরণগুলির সম্পূর্ণ সেট নয়, ক্রমাগত সম্প্রসারিত হচ্ছে। এর মধ্যে বেশ কয়েকটি জনসাধারণের জন্য উন্মুক্ত, অন্যগুলি (বিশেষ করে সম্পূর্ণ-টেক্সট ডেটাবেস, যেমন নিহন কোটেন বুঙ্গাকু তাইকেই) শুধুমাত্র সেই পণ্ডিতদের জন্য উপলব্ধ যাদের অবশ্যই একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য এনআইজেএল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এনআইজেএল-এর ওয়েবপেজ এবং ডাটাবেসগুলি জাপানি ভাষায় এবং তাদের ইংরেজি বা অন্যকোনো বিদেশী ভাষায় মিরর সাইট নেই। পূর্ণ-পাঠ্য ডেটাবেসগুলি সাহিত্যের ঐতিহাসিক রচনাগুলিতে নির্দিষ্ট শব্দ এবং অনুচ্ছেদগুলি অনুসন্ধান করতে ব্যবহার করা যায়, তবে এগুলো রচনাটির বড় অংশ পড়ার জন্য উপযুক্ত নয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]