স্কেচআপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(গুগল স্কেচআপ থেকে পুনর্নির্দেশিত)
স্কেচআপ
স্কেচআপ তৈরি একটি গাড়ির একটি মডেল
স্কেচআপ তৈরি একটি গাড়ির একটি মডেল
মূল উদ্ভাবক@Last Software
উন্নয়নকারীত্রিম্বলে ন্যাভিগেশন[১]
প্রাথমিক সংস্করণআগস্ট ২০০০; ২৩ বছর আগে (2000-08)
স্থিতিশীল সংস্করণ
১৫.৩.৩৩১ / ৫ ফেব্রুয়ারি ২০১৫; ৯ বছর আগে (2015-02-05)[২]
অপারেটিং সিস্টেমউইন্ডোজ ৭ এবং পরবর্তী
ম্যাক ওএস ১০.৮ এবং পরবর্তী[৩]
উপলব্ধফরাসি, ইতালীয়, ইংরেজি, জার্মান, স্প্যানিশ, কোরিয়ান, জাপানি, ব্রাজিলিয়ান পর্তুগিজ, চীনা (সরলীকৃত ও পরম্পরাগত)
ধরনত্রিমাত্রিক কম্পিউটার গ্রাফিক্স
লাইসেন্স
ওয়েবসাইটwww.sketchup.com

স্কেচআপ (ইংরেজি: SketchUp) একটি ত্রিমাত্রিক মডেলিং প্রোগ্রাম যা গুগল দ্বারা বাজারজাতকৃত। এটি তৈরী হয়েছে স্থাপত্যশিল্প, পুরকৌশল, যান্ত্রিক প্রকৌশলী, চলচ্চিত্র প্রস্তুতকারক, গেম ডেভেলপারদের জন্য । প্রোগ্রামটি সহজবোধ্য এবং গুগল আর্থ এর মডেল সম্পাদন করা যায়। গুগলের ত্রিমাত্রিক ওয়্যারহাউস স্কেচআপ গ্রাহকদের/ব্যবহারকারীদের ত্রিমাত্রিক মডেল ডাউনলোড, অনুসন্ধান এবং সেখানে অবদান রাখার সুযোগ করে দেয়।

ইতিহাস[সম্পাদনা]

১৯৯৯ সালে ব্র্যাড শেল প্রতিষ্ঠিত @Last Software (বোল্ডার, কলোরাডো) দ্বারা স্কেচআপ সফটওয়্যার তৈরী করা হয়।[৪] স্কেচআপ আগস্ট, ২০০০ সালে ত্রিমাত্রিক বিষয়বস্তু নির্মাণের হাতিয়ার তৈরীর একটি সাধারণ উদ্দেশ্য নিয়ে আত্মপ্রকাশ করে। "প্রত্যেকের জন্য ৩ডি" এই স্লোগান নিয়ে এমন একটি সফটওয়্যার প্রোগ্রাম তৈরী করা হয় যা পেশাদার ব্যক্তিদের স্বাধীনভাবে ও পছন্দমত বিভিন্ন মডেল তৈরী করার সুযোগ দিবে, যা ব্যবহার করতে মজার এবং শিখতে সহজবোধ্য হবে। এবং ডিজাইনাররা সহজেই কিছু সম্পাদন করতে পারবে যা গতানুগতিক সফটওয়ারে সম্ভব হবেনা । এছাড়াও ব্যবহারকারী বান্ধব কিছু বাটন এর ব্যবহারকে আরও সহজে করা হবে।[৫] প্রোগ্রামটি এর প্রথম ট্রেডশোতে কমিউনিটি চয়েস অ্যাওয়ার্ড জয়ী হয়েছে ২০০০ সালে।[৬] এর সাফল্যের কারণ ছিল অন্যান্য ত্রিমাত্রিক সরঞ্জাম এর চেয়ে কম শিক্ষণ সময়ের জন্য। গুগল কর্তৃপক্ষ গুগল আর্থ এর জন্য @Last Software এর একটি প্লাগইন এর কাজ দেখে আকৃষ্ট হয় এবং ১৪ই মার্চ, ২০০৬ এ @Last Software অধিগত করে।[৭] ৯ই জানুয়ারী, ২০০৭, স্কেচআপ ৬ মুক্তি পায় নতুন সরঞ্জাম সহ যেমন লেআউট, কার্সরের অনুসরণ ক্ষমতা প্রভৃতি। ৯ই ফেব্রুয়ারি, ২০০৭, একটি রক্ষণাবেক্ষণ হালনাগাদ রিলিজ হয়। এটিতে বাগ সংশোধন করা হয়, কিন্তু কোন নতুন বৈশিষ্ট আনা হয়নি। ১৭ই নভেম্বর, ২০০৮, স্কেচআপ ৭ মুক্তি পায়। ব্যবহার উন্নত, স্কেচআপ গুগুলের ত্রিমাত্রিক ওয়্যারহাউস, লেআউট ২, উন্নত রুবি এপিআই যোগ করা হয়। উইন্ডোজ ২০০০ এর সমর্থন ক্ষমতা অপসারণ করা হয়। ১লা সেপ্টেম্বর, ২০১০, স্কেচআপ ৮ রিলিজ হয়। নতুন উন্নতি ও পরিবর্তনগুলো হল- গুগল ম্যাপস এর মাধ্যমে মডেলের পার্থিব অবস্থান নির্নয়, স্কেচআপে রঙিন ম্যাপ, ছবির ম্যাচিং এর উন্নতি, বিল্ডিং মেকার ইন্টিগ্রেশন, এবং দৃশ্যের থাম্বনেল। ম্যাক ওএস এক্স টাইগার সমর্থন এই সংস্করণে যুক্ত হয়েছিল।

পেটেন্ট[সম্পাদনা]

স্কেচআপের একটি মার্কিন পেটেন্ট ৬.৬২৮.২৭৯ রয়েছে এর পুশ/পুল প্রযুক্তিবিদ্যার উপর। পেটেণ্ট নভেম্বর, ২০০০ এ কার্যকর করা হয় ।

গুগল স্কেচআপ[সম্পাদনা]

২৭শে এপ্রিল, ২০০৬ এ গুগল স্কেচআপকে স্বাধীনভাবে-ডাউনলোডযোগ্য সংস্করণ হিসেবে ঘোষণা করল। বিনামূল্যে সংস্করণে গুগল স্কেচআপ প্রো এর কিছু বৈশিষ্ট্য অনুপস্থিত ছিল। কিন্তু গুগল আর্থ এবং ত্রিমাত্রিক ওয়্যারহাউস এ কন্টেন্ট আপলোড করার ইন্টিগ্রেটেড সরঞ্জাম অন্তর্ভুক্ত ছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Trimble Navigation to Buy Google's SketchUp"Reuters। ২৬ এপ্রিল ২০১২। ১৯ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৫ 
  2. Release Notes
  3. "SketchUp Hardware and Software Requirements"। Trimble। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৫, ২০১৫ 
  4. "@Last gets 'Googled'"। It.tmcnet.com। মার্চ ১৫, ২০০৬। সংগ্রহের তারিখ মে ২২, ২০১০ 
  5. "Sketchup to IMVU Exporter - beta"। IMVU.com। সংগ্রহের তারিখ মে ২২, ২০১০ 
  6. "DigitalMediaNet Announces DigitalCAD Community Choice Award Winners"। Digitalcad.com। নভেম্বর ১৬, ২০০০। ৭ ডিসেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২২, ২০১০ 
  7. "SketchUpdate"। Sketchup.com। জানুয়ারি ২৭, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২২, ২০১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]