খসড়া:হর্নসি প্যারিশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হর্নসি প্যারিশ মিডলসেক্স কাউন্টির একটি প্রাচীন প্যারিশ ছিল। এটি উভয়ই একটি নাগরিক প্যারিশ ছিল, যা প্রশাসনিক উদ্দেশ্যে ব্যবহৃত হত এবং চার্চ অফ ইংল্যান্ডের একটি ধর্মীয় প্যারিশ।

সিভিল প্যারিশ[সম্পাদনা]

হর্নসি প্যারিশ সম্ভবত প্রায় ত্রয়োদশ শতাব্দীতে যখন হর্নসি গ্রামে একটি গির্জা নির্মিত হয়েছিল তখন গঠিত হয়েছিল। প্যারিশটি মিডলসেক্সের অসুলস্টোন হানড্রেডের মধ্যে পড়েছিল এবং পরবর্তী সময়ে এটি হানড্রেডের ফিনসবারি বিভাগের অংশ ছিল। হর্নসি প্যারিশ সীমানা দক্ষিণে স্টোক নিউইংটন থেকে পশ্চিমে স্ট্রউড গ্রিন হয়ে হাইগেট পর্যন্ত এবং উত্তরে কোলনি হ্যাচের কাছে, মুসওয়েল হিল এবং ক্লারকেনওয়েল প্যারিশের একটি বিচ্ছিন্ন অংশ, পূর্ব দিকে টটেনহ্যাম প্যারিশ সীমান্ত পর্যন্ত চলে গেছে এবং তারপর গ্রীন লেন বরাবর স্টোক নিউইংটনে ফিরে যান।[১] উত্তরে হর্নসি বিচ্ছিন্ন নং 1 নামক একটি ক্ষেত্রটি কোলনি হ্যাচ পর্যন্ত প্রসারিত ছিল এবং দক্ষিণ প্রান্তে আরও দুটি ক্ষেত্র ছিল, হর্নসি বিচ্ছিন্ন নং 2 এবং 3 নিউইংটন গ্রীন। ক্যাননবারি, আইলিংটনে প্যারিশের আরেকটি ক্ষেত্রও ছিল, যেটি 1668 সালে স্যার টমাস ড্রেপার, বিটি. দ্বারা প্যারিশের কাছে সমর্পণ করা হয়েছিল।[২]

17 শতক থেকে প্যারিশের দায়িত্বে বিভিন্ন বেসামরিক প্রশাসনিক কার্যভার অর্পণ করা হয়েছিল। অস্বাভাবিকভাবে প্যারিশটি হাইগেট উপরের পাশ এবং হর্নসি (নিম্ন) দিকের মধ্যে বিভক্ত ছিল এবং প্রতিটি পাশের জন্য পৃথক ভেস্ট্রি অফিসার নিয়োগ করা হয়েছিল।[৩] 1837 সালের পর বেসামরিক প্রশাসন পরিবর্তিত হয়। 1851 সালে হর্নসি ভেস্ট্রি একটি জনস্বাস্থ্য ও নিষ্কাশন কমিটি গঠন করে; 1854 সালে একটি হাইওয়ে বোর্ডের সাথে প্রতিস্থাপিত হওয়ার কারণে এই কমিটির একটি সংক্ষিপ্ত জীবন ছিল এবং 1867 সালে একটি পূর্ণ স্থানীয় বোর্ড প্রতিষ্ঠিত হয়েছিল। স্থানীয় বোর্ড 1894/5 সালে আরবান ডিস্ট্রিক্ট কাউন্সিলের কাছে চলে যায় যা 1903 সাল পর্যন্ত প্যারিশকে শাসন করে। , যখন এটি বরো মর্যাদা লাভ করে। এই সময়ের মধ্যে দক্ষিণ হর্নসি আলাদা হয়ে যায় এবং হর্নসি থেকে একটি স্বায়ত্তশাসিত স্থানীয় কর্তৃপক্ষ হয়ে ওঠে, যেটি এডমন্টনের দরিদ্র আইন ইউনিয়নের অংশ হয়ে উঠেছিল।

1865 সালে, প্যারিশের দক্ষিণ অংশ, ব্রাউনসউড পার্ক এলাকা এবং হ্যাকনি এবং স্টোক নিউইংটনের প্যারিশ দ্বারা বেষ্টিত বিচ্ছিন্ন অংশগুলি নিয়ে গঠিত স্থানীয় সরকার আইন 1858 গৃহীত হয় এবং দক্ষিণ হর্নসি স্থানীয় বোর্ড গঠন করে।

স্থানীয় সরকার আইন 1894 দুটি স্থানীয় বোর্ড জেলাকে শহুরে জেলা হিসাবে পুনর্গঠন করে এবং প্যারিশকে হর্নসি এবং দক্ষিণ হর্নসির দুটি সিভিল প্যারিশে বিভক্ত করে।

1899 সালে সাউথ হর্নসি আরবান ডিস্ট্রিক্ট এবং সিভিল প্যারিশ লন্ডন কাউন্টির স্টোক নিউইংটন এবং আইলিংটনের মেট্রোপলিটন বরো দ্বারা শোষিত হয়। একই সময়ে ক্লারকেনওয়েলের প্যারিশের বিচ্ছিন্ন অংশ হর্নসিতে যুক্ত করা হয়েছিল।

হর্নসির শহুরে জেলা এবং সিভিল প্যারিশ মিডলসেক্স রয়ে গেছে, 1903 সালে হর্নসির মিউনিসিপ্যাল বরো হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। 1965 সালে বরোটি লন্ডন বরো অফ হারিংয়ের অংশ হয়ে উঠলে সিভিল প্যারিশটি বিলুপ্ত হয়ে যায়।

ধর্মযাজক প্যারিশ[সম্পাদনা]

সেন্ট মেরিকে উৎসর্গ করা প্রাচীন প্যারিশটি লন্ডনের ডায়োসিসে ছিল। 1862 সাল থেকে, হর্নসির জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বেশ কয়েকটি নতুন প্যারিশ গঠিত হয়েছিল:

  • হর্নসি, ক্রাইস্ট চার্চ, ক্রাউচ এন্ড 1862 সালে
  • হর্নসি, পবিত্র ইনোসেন্টস 1877 সালে
  • হর্নসি, সেন্ট পিটার 1898 সালে
  • হর্নসি, সেন্ট লুক 1903 সালে
  • 1910 সালে হর্নসে সেন্ট জর্জ

হর্নসি রাইজ এবং হর্নসি রোডের প্যারিশগুলি যথাক্রমে 1865 এবং 1866 সালে গঠিত হয়েছিল। দুটি প্যারিশ (ইসলিংটনের) প্রাচীন প্যারিশ এলাকার অংশ থেকে গঠিত হয়েছিল।

উপরন্তু, প্রতিবেশী এলাকার জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায়, হর্নসি প্যারিশের কিছু অংশ নতুন প্যারিশের অন্তর্ভুক্ত করা হয়েছিল:

  • 1834 সালে হাইগেট
  • 1843 সালে মুসওয়েল হিল, সেন্ট জেমস
  • 1849 সালে স্টোক নিউইংটন, সেন্ট ম্যাথিয়াস
  • 1874 সালে হাইগেট, অল সেন্টস
  • 1875 সালে ব্রাউনসউড পার্কটি প্যারিশের দক্ষিণ অংশ থেকে গঠিত হয়েছিল
  • 1881 সালে স্ট্রাউড গ্রিন
  • 1892 সালে হ্যারিঙ্গে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Map of Middlesex (Eastern Section)"। Boundary Commissioners appointed under the Redistribution of Seats Act 1885। ১৮৮৫। সংগ্রহের তারিখ ২০ ফেব্রুয়ারি ২০১১ 
  2. Baggs, A P; Bolton, Diane K; Hicks, M A; Pugh, R B (১৯৮০)। "'Hornsey, including Highgate: Charities for the poor', in A History of the County of Middlesex: Volume 6, Friern Barnet, Finchley, Hornsey With Highgate, ed. T F T Baker and C R Elrington"। London: British History Online। পৃষ্ঠা 199–205। সংগ্রহের তারিখ ৩ মে ২০২০ 
  3. Vestry Minutes in London Metropolitan Archives.

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]

সূত্র[সম্পাদনা]

  • ইংল্যান্ডের স্থানীয় প্রশাসনিক ইউনিটের নির্দেশিকা, ভলিউম 1, ফ্রেডেরিক ইয়ংস, লন্ডন, 1979