ক্লিনটন ফাউন্ডেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্লিনটন ফাউন্ডেশন
ধরণ দাতব্য সংগঠন
উদ্দেশ্য/ফোকাস মানবহিতৈষী
প্রতিষ্ঠাতা উইলিয়াম জে. "বিল" ক্লিনটন, যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি
যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি বিল ক্লিনটন

উইলিয়াম জে. ক্লিনটন ফাউন্ডেশন (ইংরেজি: William J. Clinton Foundation) হচ্ছে সাবেক মার্কিন রাষ্ট্রপতি বিল ক্লিনটন কর্তৃক প্রতিষ্ঠিত একটি অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান। মানুষের সামর্থ্য বাড়ানো এবং বিশ্বজুড়ে গ্লোবালাইজেশনের টিকে থাকার চ্যালেঞ্জ মোকাবেলা করতে সাহায্য করাটাই এই ফাউন্ডেশনের লক্ষ্য। যে চারটি সমস্যসঙ্কুল ক্ষেত্রে এই সংগঠনটি কাজে মনোনিবেশ করেছে তা হচ্ছে, স্বাস্থ্য নিরাপত্তা, অর্থনৈতিক শক্তি অর্জন, নেতৃত্ব বিকাশ, এবং নাগরিক সুবিধা নিশ্চয়তা। এছাড়াও আছে বর্ণ, গোত্র, ও ধর্মীয় একতা সৃষ্টি করা। কাজ করার ক্ষেত্রে এই সংগঠনটি সমমনা ব্যক্তিবর্গ, সংগঠন, কর্পোরেশন, সরকারের সাথে কাজ করছে। এটি সরকারি বিভিন্ন নীতি ও প্রকল্প পরীক্ষামূলকভাবে বাস্তবায়নের জন্য ব্যবহৃত হয়। নিউ ইয়র্কের হার্টন, ম্যাসাচুসেটসের বোস্টন, এবং আরাকানসের লিটল রকে এই সংগঠনটির অফিস রয়েছে।

ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ[সম্পাদনা]

ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ (Clinton Global Initiative), সংক্ষেপে সিজিআই প্রতিষ্ঠিত হয় ২০০৫ সালের ১৫-১৭ সেপ্টেম্বরে অনুষ্ঠিত ওয়ার্ল্ড সামিট ২০০৫-এ। বিল ক্লিনটনের নেতৃত্বাধীন এই সামিট বা সভাটি অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে

দলমতের উর্দ্ধে সবাইকে কাজ করতে আহবান জানানোর জন্য সিজিআই-এর আয়োজন করা হয়, এবং উদ্দেশ্যে বিভিন্ন রাজনৈতিক নেতা যেমন: সকল অঙ্গরাজ্যের প্রধান, অন্যান্য বেসরকারি অলাভজনক প্রতিষ্ঠান, দাতব্য সংস্থা, এবং ব্যবসায়িক নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানানো হয়। বর্তমান বিশ্ব কি কি চ্যালেঞ্জের মধ্যে রয়েছে, এবং খুবই উদ্বেগজনক কিছু চ্যালেঞ্জের সমাধান বিষয়ে এখানে আলোচনা করা হয়।

বহিঃসংযোগ[সম্পাদনা]