ক্যাডমিয়াম(I) টেট্রাক্লোরোঅ্যালুমিনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যাডমিয়াম(I) টেট্রাক্লোরোঅ্যালুমিনেট
নামসমূহ
ইউপ্যাক নাম
dicadmium(2+) bis( tetrachoridoaluminate(1−))
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
ইসি-নম্বর
  • InChI=1S/2Al.2Cd.8ClH/h;;;;8*1H/q2*+3;2*+1;;;;;;;;/p-8
    চাবি: MVYUNQSYEKWWLE-UHFFFAOYSA-F
  • [Cd+][Cd+].Cl[Al-](Cl)(Cl)Cl.Cl[Al-](Cl)(Cl)Cl
বৈশিষ্ট্য
Cd2[AlCl4]2
আণবিক ভর 562.4123 g/mol
বর্ণ সাদা স্ফটিক
গলনাঙ্ক 227 ° (decomp)টেমপ্লেট:Cln
ঝুঁকি প্রবণতা
যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য অনাবৃতকরণ সীমা (NIOSH):
[1910.1027] TWA 0.005 mg/m3 (as Cd)[১]
Ca[১]
Ca [9 mg/m3 (as Cd)][১]
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
YesY যাচাই করুন (এটি কি YesY☒না ?)
তথ্যছক তথ্যসূত্র

ক্যাডমিয়াম(I) টেট্রাক্লোরোঅ্যালুমিনেট একটি সাদা, স্ফটিকবৎ পদার্থ যা পানিতে অদ্রবণীয়। এটির গলনাঙ্ক ৪৭২ ডিগ্রি সেলসিয়াস এবং স্ফুটনাঙ্ক ১০৫০ ডিগ্রি সেলসিয়াস। এটি একটি শক্তিশালী জারক পদার্থ এবং এটি একটি শক্তিশালী অ্যাসিডের সাথে বিক্রিয়া করে।

উৎপাদন[সম্পাদনা]

ক্যাডমিয়াম(I) টেট্রাক্লোরোঅ্যালুমিনেট ক্যাডমিয়াম এবং অ্যালুমিনিয়াম ধাতু থেকে উৎপাদিত হয়।[২] এই পদ্ধতিতে, ক্যাডমিয়াম এবং অ্যালুমিনিয়ামকে একসাথে গরম করা হয়। এই বিক্রিয়াটি নিম্নরূপঃ

CdCl2 + Cd → Cd2Cl2
Cd2Cl2 + 2 AlCl3 → Cd2[AlCl4]2

ব্যবহার[সম্পাদনা]

ক্যাডমিয়াম(I) টেট্রাক্লোরোঅ্যালুমিনেট প্রধানত রাসায়নিক শিল্পে ব্যবহৃত হয়। এটি প্লাস্টিক, রঙ এবং দ্রাবক উৎপাদনে ব্যবহৃত হয়। এটি কিছু ধাতুবিদ্যা প্রক্রিয়াতেও ব্যবহৃত হয়।

বিপদ[সম্পাদনা]

ক্যাডমিয়াম(I) টেট্রাক্লোরোঅ্যালুমিনেট একটি বিষাক্ত পদার্থ। এটি প্রদাহ সৃষ্টি করতে পারে এবং চোখ, ত্বক এবং শ্বাসযন্ত্রের ক্ষতি করতে পারে। এটি দীর্ঘমেয়াদী এক্সপোজারের ফলে ক্যান্সারের কারণ হতে পারে।

পরিবেশগত প্রভাব[সম্পাদনা]

ক্যাডমিয়াম(I) টেট্রাক্লোরোঅ্যালুমিনেট পরিবেশের জন্য ক্ষতিকর। এটি মাটি এবং জলে দূষণ করতে পারে। এটি উদ্ভিদ এবং প্রাণীর জন্য ক্ষতিকর।

নিরাপত্তা ব্যবস্থা[সম্পাদনা]

ক্যাডমিয়াম(I) টেট্রাক্লোরোঅ্যালুমিনেট ব্যবহারের সময় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া গুরুত্বপূর্ণ। এই পদার্থটিকে নিঃশ্বাসে সেবন না করার জন্য একটি মাস্ক পরা উচিত। এটি চোখ এবং ত্বকের সংস্পর্শে এড়ানো উচিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "NIOSH Pocket Guide to Chemical Hazards #0087" (ইংরেজি ভাষায়)। ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (NIOSH)। 
  2. Corbett, J. D.; Burkhard, W. J.; Druding, L. F. (জানুয়ারি ১৯৬১)। "Stabilization of the Cadmium(I) Oxidation State. The System Cd-Cd1
    2
    (AlCl
    4
    )
    2
    –Cd2
    (AlCl
    4
    )
    2
    "। Journal of the American Chemical Society83 (1): 76–80। ডিওআই:10.1021/ja01462a016