কালীচরণ বন্দ্যোপাধ্যায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কালীচরণ বন্দ্যোপাধ্যায়
জন্ম৯ ফেব্রুয়ারি, ১৮৪৭
মৃত্যু৬ ফেব্রুয়ারি, ১৯০৭
জাতীয়তাব্রিটিশ ভারতীয়
পরিচিতির কারণইন্ডিয়ান লিগের প্রতিষ্ঠাতা

কালীচরণ বন্দ্যোপাধ্যায় (৯ ফেব্রুয়ারি ১৮৪৭ - ৬ ফেব্রুয়ারি ১৯০৭) বাঙালি রাজনীতিবিদ, ইন্ডিয়ান লিগের প্রতিষ্ঠাতা ও ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা সদস্য।

জন্ম ও প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কালীচরণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম ১৮৪৭ খ্রিস্টাব্দের ৯ ফেব্রুয়ারি জব্বলপুরে। পিতা ছিলেন হরচন্দ্র বন্দ্যোপাধ্যায়।

প্রথম শ্রেণীতে এম.এ করে পরে বি.এল পাশ করেন। ১৮৬৩ খ্রিস্টাব্দে ষোল বৎসর বয়সে খ্রিষ্টধর্ম গ্রহণ করেন এবং পরবর্তীকালে রেভারেন্ড কালীচরণ নামে পরিচিত হন।

কর্মজীবন ও রাজনৈতিক ক্রিয়াকলাপ[সম্পাদনা]

প্রথমে আইনজীবী ও পরে জেনারেল এসেমব্লিজ ইনস্টিটিউশনের অধ্যাপক ও শেষে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম বাঙালি রেজিস্ট্রার নিযুক্ত হন। পণ্ডিত ও সুবক্তা হিসাবে খ্যাতি ছিল তার। রাজনৈতিক আন্দোলনের সক্রিয় অংশগ্রহণ করেন ও ১৮৭৫ খ্রিস্টাব্দে অন্যান্যদের সঙ্গে ইণ্ডিয়ান লিগ স্থাপন করেন। ইণ্ডিয়ান অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন। ১৮৮৫ খ্রিস্টাব্দে ভারতের জাতীয় কংগ্রেস স্থাপনের সূচনা থেকেই সক্রিয় ভূমিকা গ্রহণ করেন। ১৮৯৫ খ্রিস্টাব্দে টুনা কংগ্রেসের প্রস্তাবক, ১৮৯৬ খ্রিস্টাব্দে কলকাতা কংগ্রেসে বিশ্ববিদ্যালয় বিষয়ক প্রস্তাবক ছিলেন তিনি। ১৮৯৮ খ্রিস্টাব্দে ঢাকায় অনুষ্ঠিত বঙ্গীয় প্রাদেশিক সম্মেলনের সভাপতি ছিলেন কালীচরণ বন্দ্যোপাধ্যায়।

মৃত্যু[সম্পাদনা]

১৯০৭ খ্রিস্টাব্দের ৬ ফেব্রুয়ারি কালীচরণ বন্দ্যোপাধ্যায় প্রয়াত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

সুবোধচন্দ্র ও অঞ্জলি বসু সম্পাদিত সাহিত্য সংসদ, কলকাতা প্রকাশিত সংসদ বাঙালি চরিতাভিধান প্রথম খণ্ড পঞ্চম সংস্করণ তৃতীয় মুদ্রণ পৃষ্ঠা সংখ্যা ১২৮-১২৯ দ্রষ্টব্য। আইএসবিএন ৯৭৮-৮১-৭৯৫৫-১৩৫-৬