কার্স্টেন ভয়গট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কার্স্টেন ভয়গট (১৯৮৫)

কার্স্টেন ডিয়েট্রিচ ভয়েগট (জার্মান: Karsten Voigt; জন্ম ১১ এপ্রিল ১৯৪১. এল্মশর্নে) জার্মানির সামাজিক গণতন্ত্রী দলের একজন রাজনীতিবিদ।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

১৯৬০-১৯৬৯ সাল পর্যন্ত ভয়গট হামবার্গ, কোপেনহেগেন ও ফ্রাঙ্কফুর্টের বিশ্ববিদ্যালগুলোতে ইতিহাস, জার্মান এবং স্ক্যান্ডিনেভীয় ভাষা ও সাহিত্য নিয়ে অধ্যয়ন করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

ভয়গট ১৯৬৯ থেকে ১৯৭২ সাল পর্যন্ত জুসোসের চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৭৬-১৯৯৮ সাল পর্যন্ত ভয়গট জার্মানের Frankfurt am Main I-Main-Taunus আসনের সংসদ সদস্য ছিলেন। ১৯৭৬ সালে তিনি প্রথমবারের মত Bundestag নির্বাচিত হন। ১৯৮৩ সালে এসডিপি'র সংসদীয় দল তাকে বৈদেশিক নীতি নির্ধারক হিসেবে অধিষ্ঠিত করে। ১৯৯৮ সালে সংসদ ছাড়ার আগ পর্যন্ত তিনি এই পদে অধিষ্ঠিত ছিলেন।

১৯৯৯ থেকে ২০১০ সাল পর্যন্ত, তিনি পররাষ্ট্রমন্ত্রী জোশকা ফিশার এবং ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ারের অধীনে জার্মানির পররাষ্ট্র দপ্তরে "জার্মান-উত্তর আমেরিকান সহযোগিতা সমন্বয়কারী" হিসেবে দায়িত্ব পালন করেন।[১] তিনি আটলান্টিক-ব্রুকের বোর্ড সদস্যও।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Eröffnungsansprache von Karsten Voigt zum Wirtschaftstag der Botschafterkonferenz am 09.09.2008"Auswärtiges Amt (জার্মান ভাষায়)। সংগ্রহের তারিখ ১৭ অক্টোবর ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]