কমপ্যাক্ট ডিস্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কমপ্যাক্ট ডিস্ক

কমপ্যাক্ট ডিস্ক (Compact Disc) ইংরেজি শব্দ। তথ্য ধারণের একটি চাকতি বিশেষ, ডিজিটাল তথ্য যেমন- লেখা , ছবি, ভিডিও, গান প্রভৃতি রাখার একটি প্রযুক্তি। গোলাকৃতির ও কয়েক মিলিমিটার পুরু চাঁচ নির্মিত এই ডিস্ক কম্পিউটারের ধারণ ক্ষমতা বৃদ্ধিতে বড় ভূমিকা রাখে। আদর্শ সিডিগুলোর ব্যাস প্রায় ১২০ মি.মি. বা ৪.৭ ইঞ্চি হয়ে থাকে এবং এতে প্রায় ৭০০ মেগাবাইট (৭০০×২^২০ বাইট) তথ্য সংরক্ষণ করা যায়। এটি প্রি-রেকর্ডেড, রেকর্ডেবল, এবং রিরাইটেবল তিন ধরনের হয়ে থাকে। এর থেকে তথ্য উদ্ধারের বা পড়ার জন্য একটি ড্রাইভ বা চলক প্রয়োজন হয়।

ইতিহাস[সম্পাদনা]

কমপ্যাক্ট ডিস্ক লেজার-ডিস্ক প্রযুক্তির একটি উদ্ভাবন। ১৯৭৬ সালের সেপ্টেম্বর মাসে সনি নামক একটি প্রতিষ্ঠান সর্বপ্রথম একে জনসমক্ষে নিয়ে আসে এবং ১৯৭৮ সালের সেপ্টেম্বরে তারা একটি 'অপটিকাল ডিজিটাল অডিও ডিস্ক' তৈরি করেছিল যা প্রায় ১৫০ মিনিট পর্যন্ত তথ্য ধারণ করতে পারতো। তারা তাদের এই উদ্ভাবণকে ১৯৭৯ সালে মার্চ মাসে অডিও ইঞ্জিনিয়ারিং সোসাইটি (এ.ই.এস)-এর ৬২তম সম্মেলনে উপস্থাপন করে।[১]

গঠন[সম্পাদনা]

সিডি সাধারণত পলিকার্বনেট প্লাস্টিকের তৈরী এবং ১.২ মিলিমিটার (০.০৪৭ ইঞ্চি) পুরুত্ব বিশিষ্ট যা প্রায় ১৫ থেকে ২০ গ্রাম ওজনের হয়ে থাকে।[২] কেন্দ্র থেকে শুরু করে এর বিভিন্ন অংশগুলো হল- সেন্টার স্পিন্ডল হোল, ফার্স্ট ট্রান্সলেশন এরিয়া, ক্ল্যাম্পিং এরিয়া, সেকেন্ড ট্রান্সলেশন এরিয়া, প্রোগ্রাম এরিয়া এবং রিম।

সিডি রেড বুক স্ট্যান্ডার্ড কীভাবে তৈরি করা হয়েছিল[সম্পাদনা]

সোনি এবং ফিলিপস সিডি সম্পর্কে কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্যের সাধারণ গ্রহণযোগ্যতায় রেড বুক বের করে এনেছে। এর নাম (লাল বই) প্রথম প্রকাশনার প্রচ্ছদের রঙ থেকে পাওয়া গেছে।

রেড বুকের স্পেসিফিকেশন ছিল, যেখানে নমুনা, রেকর্ডিং বিশদ, ডিস্কের আকার এবং অন্যান্য অনেক মান রয়েছে। এমনকি কিছু মান এখনও অপরিবর্তিত রয়েছে।

তারপরে, কমপ্যাক্ট ডিস্কটি বহনযোগ্য এবং একটি ভিনাইল রেকর্ডের চেয়ে আকারে ছোট করা হয়েছিল। এটির ব্যাস 120 মিমি এবং স্টেরিও সিস্টেমে চালানো যেতে পারে। অধিকন্তু, এটি ক্যাসেট বা ভিনাইল রেকর্ডের তুলনায় প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় করতে পারে।

এর পরে, ফিলিপস এবং সনি আলাদাভাবে কাজ শুরু করে এবং তাদের নিজস্ব সিডি-ড্রাইভ সরঞ্জাম তৈরি করার চেষ্টা করে। এক মাস আগে 1982 সালের 1শে অক্টোবর, সনি প্রথম বাণিজ্যিক সিডি ড্রাইভ প্রকাশ করে। এটি সিডি বিকাশের ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা ছিল। সনি প্রথমে জাপান এবং তারপর ইউরোপে বাজারে CDP-101 কমপ্যাক্ট ডিস্ক প্লেয়ার চালু করেছে। 1983 সালের প্রথম দিকে এটি আমেরিকার উপকূলে পৌঁছায়নি।

1984 সালে, সনি প্রথম পোর্টেবল সিডি প্লেয়ার প্রকাশ করে যার মাধ্যমে এটি আবার ফিলিপস কোম্পানিকে দ্বিতীয়বারের জন্য পরাজিত করে। বাজারে বাণিজ্যিক সিডি চালু করার সময় আসছিল। সুইডিশ পপ গ্রুপ ABBA দ্বারা বাজারে প্রথম বাণিজ্যিক সিডি হিট হয়ে ছিল।

কমপ্যাক্ট ডিস্কের ভবিষ্যৎ[সম্পাদনা]

ভবিষ্যতে, সিডি অনেক ব্যবহারের জন্য ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, এটি অ্যানালগ ভিনাইল রেকর্ড এবং ক্যাসেটগুলির জন্য প্রতিস্থাপনের জন্য ব্যবহার করা যেতে পারে। এছাড়াও, এটি কম্পিউটার ডেটা সঞ্চয়, ব্যাকআপ এবং ট্রান্সফার করতে ব্যবহার করা যেতে পারে।

বিভিন্ন ধরনের কমপ্যাক্ট ডিস্ক[সম্পাদনা]

বিভিন্ন ধরনের কমপ্যাক্ট ডিস্ক আছে, কিন্তু সেগুলি সবই ডিজিটাল তথ্য সঞ্চয় করতে ব্যবহৃত হয় নিচে কিছু কমপ্যাক্ট ডিস্ক সম্পর্কে আলোচনা করা হলো ।

সিডি রম[সম্পাদনা]

রম শব্দের অর্থ শুধুমাত্র পঠনযোগ্য মেমরি যা কম্পিউটারকে ডেটা পড়তে দেয়, যা ইতিমধ্যে কম্পিউটারে সংরক্ষিত থাকে এবং এটি মুছে ফেলা বা পরিবর্তন করা যায় না। এটি বেশ কয়েকটি কনসোলের জন্য গেম এবং সফ্টওয়্যার বিতরণের জন্য আরও জনপ্রিয় ছিল। উপরন্তু, যেকোন স্ট্যান্ডার্ড সিডি রম রেকর্ডিং চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

রেকর্ডযোগ্য সিডি (সিডি-আর)[সম্পাদনা]

সিডি-R মানে রেকর্ডযোগ্য, যা সিডি-WORM (একবার লিখুন, অনেকগুলি পড়ুন) বা CW-WO (রাইট-ওয়ান) নামেও পরিচিত। ফিলিপস এবং সনি যৌথভাবে এটি তৈরি করেছে। সাধারণত, এই ধরনের সিডিতে 74 মিনিটের মিউজিক স্টোরেজ পাওয়া যায়, তবে কিছু সিডি 80 মিনিটের মতো মিউজিক স্টোর করতে পারে। এতে একটি সুবিধা রয়েছে যে তথ্য একবার লেখা হয় এবং একাধিকবার পড়া যায়। এটির একটি সীমাবদ্ধতা ছিল যে এটি সমস্ত ডিভাইসের সাথে সঠিকভাবে সামঞ্জস্যপূর্ণ ছিল না; অতএব, এটির সমস্ত ডিভাইস পড়ার ক্ষমতা ছিল না। যখন এটি প্লেয়ারে ঢোকানো হয়, তখন অন্তর্নির্মিত লেজার রশ্মি ডেটা পড়ে, যা ব্যবহারকারী দ্বারা রেকর্ড করা হয়। রেকর্ডযোগ্য সিডির সাথে মিউজিক সিডি জনপ্রিয় হয়ে ওঠে কারণ বেশিরভাগ মিউজিক অ্যালবাম এই ফরম্যাটে প্রকাশিত হয়েছিল।

সিডি+R[সম্পাদনা]

সিডি+R সিডি-R-এর সাথে প্রাসঙ্গিক নয়, CD-এর R-এর জন্য রেকর্ডযোগ্য। কোম্পানির একটি গ্রুপ +R ফর্ম্যাট তৈরি করেছে। এটি একটি কমপ্যাক্ট ডিস্কে উপলব্ধ স্টোরেজের পরিমাণ বাড়ানোর জন্য তৈরি করা হয়েছিল। সিডি+R স্ট্যান্ডার্ড সিডি-R এর তুলনায় প্রায় দ্বিগুণ সঞ্চয়স্থানের অনুমতি দেয় বা ডেটা সঞ্চয় করতে পারে।

পুনর্লিখনযোগ্য সিডি (সিডি-RW)[সম্পাদনা]

সিডি-RW বহুবার ডেটা লেখার জন্য ব্যবহার করা যেতে পারে, মুছে ফেলা এবং পুনরায় ব্যবহার করা যেতে পারে এবং সাধারণ CD-R হিসাবেও ব্যবহার করা যেতে পারে। সাধারণত, একটি পুনর্লিখনযোগ্য সিডি 700 এমবি পর্যন্ত ডেটা সঞ্চয় করতে পারে এবং 1000 বার পর্যন্ত আবার লেখা যেতে পারে। কিন্তু এতে সংরক্ষিত ভিডিও এবং অডিও পুনরায় লিখলে ডেটার মান কমে যায়। একটি সিডিতে, একটি সিডি বার্নার সর্বোচ্চ লেজার শক্তি ব্যবহার করে একটি সিডিতে রেকর্ডিং লেয়ারটি গলিয়ে দেয়। CD-RW-তে, বার্নার তার মাঝারি লেয়ারের লেজার শক্তি ব্যবহার করে ডেটা লেয়ারকে গলিয়ে দেয়; ডিস্কে নতুন ডেটা যোগ করা যেতে পারে। একটি সিডি প্লেয়ার রেকর্ড করা লেয়ার পরিবর্তন করবে না এবং এটি একটি সিডি পড়ার জন্য সর্বনিম্ন পরিমাণ লেজার শক্তি ব্যবহার করে।

ভিডিও সিডি (VCD)[সম্পাদনা]

সহজভাবে, এটি চলন্ত ছবি এবং ছবি সহ একটি সিডি ছিল। এটির ক্ষমতা ছিল 650MB/700MB এবং 74/80 মিনিট ডেটা সঞ্চয় করতে পারত। এটি মূলত সিনেমা দেখার জন্য ব্যবহৃত হত। পরবর্তীতে এটিকে SVCD এবং DVD দিয়ে প্রতিস্থাপন করা হয় কারণ এটিতে একটি ছবির মান খুব একটা ভালো ছিল না।

মিনি-সিডি[সম্পাদনা]

মিনি সিডি প্রায় 3 ইঞ্চি চওড়া এবং এটি 210 মেগাবাইট ডেটা বা সর্বাধিক 24 মিনিটের সঙ্গীত সংরক্ষণ করতে পারে। মিনি সিডি বেশিরভাগ সিডি প্লেয়ারের সাথে ব্যবহার করা যেতে পারে। এটি সিঙ্গেল গান রেকর্ডিংয়ের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল তবে বিজ্ঞাপন এবং ব্যবসায়িক উদ্দেশ্যেও ব্যবহৃত হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "A Long Play Digital Audio Disc System"। AES। সংগ্রহের তারিখ ২০০৯-০২-১৪ 
  2. "Q. How Do You Calculate Moment of Inertia?"। ২০০৯-০৪-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৮-১৯a typical disc with ... weight of 15 grams ... maximum allowed weight (20g)