ওঙ্গোল লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওঙ্গোল লোকসভা কেন্দ্র
অন্ধ্রপ্রদেশএর লোকসভা কেন্দ্রসমূহ ও ১৬ নং স্থানে ওঙ্গোল
অস্তিত্ব১৯৫২-বর্তমান
সংরক্ষণনেই
বর্তমান সাংসদমাগুণ্ট শ্রীনিবাসুলু রেড্ডি
রাজনৈতিক দলযুবজন শ্রমিক রায়তু কংগ্রেস পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যঅন্ধ্রপ্রদেশ
মোট ভোটদাতা১,৪৭০,২১২[১]
বিধানসভা কেন্দ্র৭টি

ওঙ্গোল লোকসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের ২৫ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি একটি অসংরক্ষিত আসন এবং মোট ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল তেলুগু। এই লোকসভা কেন্দ্রে ২০১৯ সালে মোট ভোটার সংখ্যা ছিলো ১,৪৭০,২১২ জন৷

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব করেন। প্রতি ৫ বছর অন্তর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

এই লোকসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশের প্রকাশম জেলার দক্ষিণ পূর্ব ও উত্তর পূর্ব অংশ বাদ দিয়ে বাকী সমগ্র জেলাটি জুড়ে বিস্তৃত৷[২]

ইতিহাস[সম্পাদনা]

ওঙ্গোল লোকসভা কেন্দ্রে ১৯৫২ খ্রিস্টাব্দে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের ১৭৫ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত।[৩] বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য অন্ধ্রপ্রদেশের বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৭ টি বিধানসভা কেন্দ্রে সর্বশেষ ২০১৪ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই লোকসভা কেন্দ্রের মধ্যে মোট ২টি বিধানসভা কেন্দ্র (ইয়েরাগোণ্ডাপালম, কোণ্ডপী) তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

ইয়েরাগোণ্ডাপালম বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০২ নং বিধানসভা কেন্দ্র। এটি প্রকাশম জেলায় অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

দর্সি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৩ নং বিধানসভা কেন্দ্র। এটি প্রকাশম জেলায় অবস্থিত। এটি অসংরক্ষিত আসন।

ওঙ্গোল বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৮ নং বিধানসভা কেন্দ্র। এটি প্রকাশম জেলায় অবস্থিত। এটি অসংরক্ষিত আসন।

কোণ্ডপী বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১১০ নং বিধানসভা কেন্দ্র। এটি প্রকাশম জেলায় অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

মার্কাপুরম বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১১১ নং বিধানসভা কেন্দ্র। এটি প্রকাশম জেলায় অবস্থিত। এটি অসংরক্ষিত আসন।

গিড্ডালুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১১২ নং বিধানসভা কেন্দ্র। এটি অসংরক্ষিত আসন। এটি প্রকাশম জেলায় অবস্থিত।

কনকগিরি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১১৩ নং বিধানসভা কেন্দ্র। এটি অসংরক্ষিত আসন। এটি প্রকাশম জেলায় অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৪ ডিসেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০১৯ 
  2. "Delimitation of Parliamentary and Assembly Constituencies Order, 2008" (পিডিএফ)The Election Commission of India। ১৭ ডিসেম্বর ২০১৮। পৃষ্ঠা 31। ৩ অক্টোবর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মে ২০১৯ 
  3. http://www.elections.in/andhra-pradesh/parliamentary-constituencies/ongole.html?utm_source=from_pctrack