ওগ্যুস্তাঁ-লুই কোশি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ওগুস্তাঁ লুই কোশি থেকে পুনর্নির্দেশিত)
ওগ্যুস্তাঁ-লুই কোশি
আনুমানিক ১৮৪০ খ্রিস্টাব্দে কোশি। জঁ রোলেরের চিত্রকর্ম অবলম্বনে জেফিরাঁ বেলিয়ারের প্রস্তরলেখ।
জন্ম(১৭৮৯-০৮-২১)২১ আগস্ট ১৭৮৯
মৃত্যু২৩ মে ১৮৫৭(1857-05-23) (বয়স ৬৭)
জাতীয়তাফরাসি
মাতৃশিক্ষায়তনএকল নাসিওনাল দে পোঁ জে শোসে
পরিচিতির কারণতালিকা দেখুন
দাম্পত্য সঙ্গীআলোয়াজ দ্য ব্যুর
সন্তানমারি ফ্রঁসোয়াজ আলিসিয়া, মারি মাতিল্‌দ
পুরস্কারগ্রঁ প্রি দ্য লাকাদেমি রোয়াইয়াল দে সিয়ঁস (রাজকীয় বিজ্ঞান অ্যাকাডেমির মহাপুরস্কার)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রগণিত, পদার্থবিজ্ঞান
প্রতিষ্ঠানসমূহএকল সঁত্রাল দ্যু পঁতেওঁ
একল নাসিওনাল দে পোঁ জে শোসে
একল পোলিতেকনিক
ডক্টরেট শিক্ষার্থীফ্রাঞ্চেস্কো ফা দি ব্রুনো
ভিক্তর বুনিয়াকভস্কি

ওগ্যুস্তাঁ-লুই কোশি[১] (ফরাসি: Augustin Louis Cauchy) (২১শে আগস্ট, ১৭৮৯, প্যারিস, ফ্রান্স২৩শে মে, ১৮৫৭, সো, ফ্রান্স) একজন ফরাসি গণিতবিদ, প্রকৌশলীপদার্থবিজ্ঞানী ছিলেন। তিনি গণিতশাস্ত্রের অনেকগুলি শাখায় অগ্রপথিকসুলভ অবদান রাখেন, যাদের মধ্যে বাস্তবজটিল বিশ্লেষণ, বিন্যাস দলের তত্ত্ব এবং পরম্পরা বলবিজ্ঞান বিষয়ক গবেষণা উল্লেখ্য। তিনি প্রায় এককভাবে বিমূর্ত বীজগণিতের জটিল বিশ্লেষণ ও বিন্যাস দলের তত্ত্ব গবেষণা ক্ষেত্রগুলি প্রতিষ্ঠা করেছিলেন। এ ছাড়া তিনি অসীম ধারার অভিসৃতি ও অপসৃতি, ব্যবকলনীয় সমীকরণসমূহ, নির্ণায়ক, সম্ভাবনাগাণিতিক পদার্থবিজ্ঞান বিষয়ে গবেষণা সম্পাদন করেন। তিনি তাঁর পূর্ববর্তী লেখকদের বীজগণিতের সাধারণীয়তা নামক আবিষ্করণী (Heuristic) মূলনীতিটি প্রত্যাখ্যানকারী প্রথম কিছু গণিতবিদদের একজন ছিলেন, যারা কলনবিদ্যার (ক্যালকুলাসের) উপপাদ্যগুলি বিবৃত করেন ও এগুলিকে কঠোর বিধি মেনে প্রমাণ করেন।

একজন জ্ঞানগর্ভ গণিতবিদ হিসেবে কোশি তাঁর সমসাময়িক ও উত্তরসূরীদের উপরে ব্যাপক প্রভাব ফেলেছিলেন।[২] ওলন্দাজ গণিতবিদ হান্স ফ্রয়ডেনটাল বলেছিলেন: "অন্য যেকোনও গণিতবিদের চেয়ে কোশি-র নামেই বেশি সংখ্যায় ধারণা ও উপপাদ্য নামকরণ করা হয়েছে। পদার্থবিজ্ঞানের এক স্থিতিস্থাপকতা বিষয়েই কোশির নামে ১৬টি ধারণা ও উপপাদ্য রয়েছে।"[৩]

কোশি একজন বহুলপ্রজ লেখক ছিলেন। তিনি গণিতশাস্ত্র ও গাণিতিক পদার্থবিজ্ঞান ক্ষেত্রের বিভিন্ন বিষয়ের উপরে আনুমানিক আটশত গবেষণামূলক নিবন্ধ ও পাঁচটি পূর্ণাঙ্গ পাঠ্যপুস্তক রচনা করেন।

জীবনী[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।
  2. Chisholm 1911
  3. Freudenthal 2008