এমা উইলিটস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এমা কে. উইলিটস (২০ সেপ্টেম্বর ১৮৬৯ - ৯ এপ্রিল ১৯৬৫) একজন অগ্রণী মহিলা চিকিৎসক এবং সার্জন ছিলেন যিনি সান ফ্রান্সিসকোতে শিশুদের হাসপাতালের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।, ১৯১২ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত জেনারেল সার্জারি বিভাগের প্রধানের দায়িত্ব পালন করছেন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে অস্ত্রোপচার বিশেষজ্ঞের মধ্যে তৃতীয় মহিলা বলে মনে করা হয়।[১]

জীবনী[সম্পাদনা]

উইলিটসের জন্ম জেনেভা থেকে প্রায় ৭৫ মাইল দূরে ম্যাসিডোন, নিউ ইয়র্ক এ হয়েছিল। তিনি কোয়েরার একটি স্কুলে শিক্ষা লাভ করেন। ১৮৯২ সালে তিনি শিকাগোতে শিকাগো উইমেনস মেডিকেল কলেজ-এ নাম লেখানোর জন্য চলে যান, তারপরে উত্তর পশ্চিম বিশ্ববিদ্যালয় এর সাথে যুক্ত হন। ১৮৯৬ সালে তার মেডিকেল ডিগ্রি অর্জনের পরে, উইলিটস শিকাগোর মহিলা হাসপাতাল এ তার ইন্টার্নশিপ পরিবেশন করেছিলেন।

১৮৯৭ সালে উইলিটস শিশুদের হাসপাতালে (মহিলা ও শিশুদের জন্য) কাজ করার উদ্দেশ্যে সান ফ্রান্সিসকো চলে আসেন। তিনি যখন ১৯০০ সালে তাঁর আবাসটি সম্পন্ন করেছিলেন, তখন তিনি নিজের ব্যক্তিগত অনুশীলনটি চালু করেছিলেন, তবে শিশুদের সাথে তার সম্পর্ক বজায় রেখেছিলেন। তিনি প্রাথমিকভাবে শিশু বিশেষজ্ঞ বিভাগের সার্জিক্যাল স্টাফের সদস্য ছিলেন এবং পরে শিশুদের সার্জিকাল ডিজিজ বিভাগের প্রধান হন। ১৯২২ সালে তিনি জেনারেল সার্জারি বিভাগের চেয়ারম্যান হন, ১৯৩৪ সাল পর্যন্ত তিনি এ পদে অধিষ্ঠিত ছিলেন। ধারণা করা হয় যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা হিসাবে একজন অস্ত্রোপচার বিভাগের প্রধান ছিলেন। তার জ্ঞান যোগ করার জন্য, তিনি তার কেরিয়ারের শেষ সময় কয়েকবার মেয়ো ক্লিনিক-এ গিয়েছিলেন; ১৯২৩ সালে তিনি ভিয়েনা পড়াশুনায় বেশ কয়েক মাস ব্যয় করেছিলেন। ১৯৩৪ সালে চেয়ারের পদ থেকে পদত্যাগ করার পরে, তিনি পরামর্শদাতা এবং সার্জন হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

উইলিটস ১৯৪১ সালে অবসর গ্রহণ করেও ফ্যামিলি ডাক্তার হিসাবে তার ব্যক্তিগত অনুশীলনটি বজায় রেখেছিলেন।

১৯২৬-২৭ সালে নির্মিত পালো আল্টোতে উইলিটসের বাড়িটি স্থপতি লিওনেল এইচ. প্রিজি দ্বারা ডিজাইন করেছিলেন।[২]

উইলিটস লেসবিয়ান ছিলেন এবং তার পুরো বয়স জুড়েই তার সঙ্গী এলিজাবেথ রিস্টিনের সাথে থাকতেন।[৩]

উইলিটস ৯৫ বছর বয়সে তার মৃত্যুর আগ পর্যন্ত স্যান ফ্রান্সিসকোতে বসবাস করতেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hospital Staff, Friends Honor Dr. Willits"। San Francisco Chronicle (16 January 1941): part 2, page 1। 
  2. Ochsner, Jeffrey (২০০৭)। Lionel H. Pries, Architect, Artist, Educator: From Arts and Crafts to Modern Architecture। Seattle and London: University of Washington Press। পৃষ্ঠা 62, 65–69। আইএসবিএন 0-295-98698-0 
  3. Ochsner, Jeffrey (২০০৭)। Lionel H. Pries, Architect, Artist, Educator: From Arts and Crafts to Modern Architecture। Seattle and London: University of Washington Press। পৃষ্ঠা 62আইএসবিএন 0-295-98698-0 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Edwards, Muriel, M.D., "Emma K. Willits," Journal of the American Medical Women's Association, 5/1 (January 1950): 42-43.
  • "Children's Hospital will Honor Dr. Emma Willits," San Francisco Chronicle, 13 January 1941, page 7.
  • "Dr. Emma Willits Dies at 95," San Francisco Chronicle, 11 April 1965, page 22 (obituary)
  • "Dr. Willit [sic] Woman Surgeon," San Francisco Examiner, 10 April 1965, page 50 (obituary)