উত্থাপিত মুষ্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উত্থাপিত মুষ্টি, বা ক্লেঞ্চড ফিস্ট, যা কম্যুনিস্ট স্যালুট নামেও অধিক পরিচিত। এটি মিশ্র অর্থের একটি দীর্ঘস্থায়ী চিত্র, প্রায়শই সংহতির প্রতীক, বিশেষত একটি রাজনৈতিক আন্দোলনের সাথে জড়িত। এটি একটি সাধারণ প্রতীক যা বিস্তৃত রাজনৈতিক মতাদর্শের প্রতিনিধিত্ব করে, বিশেষত সমাজতন্ত্র, কমিউনিজম, নৈরাজ্যবাদ এবং ট্রেড ইউনিয়নবাদ, এবং এটি ঐক্য, শক্তি বা প্রতিরোধ প্রকাশের স্যালুট হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

মুষ্টি উত্থাপন করা ভিড়ের সামনে দাঁড়িয়ে থাকা একজন ব্যক্তির একটি চিত্রকর্ম।
কিউরেটর ফ্রান্সেসকা সেরাভালের মতে, ১৮৪৮ সালের ফরাসি বিপ্লবের হোনারে ডাউমিয়ার-এর এই চিত্রকর্মটিতে "রাজনৈতিক ক্লেঞ্চড ফিস্ট বা মুষ্টি" এর সম্ভাব্য প্রাথমিক উদাহরণ রয়েছে।[১]
একটি কারখানার বাইরে বিশাল জনতার কাছ থেকে একটি লাল মুষ্টি উঠে আসে এবং হাঙ্গেরিয়ান পাঠ্য শ্রমিক এবং নাগরিকদের ১৯১২ সালে বুদাপেস্টে গণ ধর্মঘটে যোগ দেওয়ার নির্দেশ দেয়।
মিহালি বিরোর ১৯১২ সালের রচিত এই পোস্টারে মুষ্টিকে গণশ্রমিকদের সম্মিলিত শক্তির প্রতীক হিসাবে ব্যবহার করা হয়েছে, যাদের কাছ থেকে এটি উত্থিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Seravalle, Francesca (২০১৭)। "The Fist Photos: On the Polysemy of the Fist"Photographic Museum of Humanity। সংগ্রহের তারিখ জুলাই ২, ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Gestures