উটের হাঁটা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উট হাটা একটি রাগটাইম নাচ যা ১৯৬০ এর দশকে জনপ্রিয় ছিল। জেমস ব্রাউন প্রায়ই মঞ্চে পারফর্ম করার সময় এই নাচটি নাচতেন।

উৎপত্তি[সম্পাদনা]

২০ শতকের গোড়ার দিকে উট ওয়াক একটি রাগটাইম নৃত্য হিসাবে উদ্ভূত হয়েছিল। নাচের প্রকৃতির কারণে এটিকে "প্রাণী রাগটাইম নৃত্য" হিসাবে বলা হয়েছিলো

নাচ[সম্পাদনা]

২০ শতকের প্রথম দিকে ভাউডেভিল শো'তে মূল উটের হাঁটা শুরু হয়েছিল। এটি ১৯১০ এবং ১৯২০ এর দশকে একটি সামাজিক নৃত্য হিসাবে কলেজ ছাত্রদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে, বিশেষত " ফ্ল্যাপারস "। নাচটি সাধারণ জনগণের কাছ থেকে অস্বীকৃতি পেয়েছিল কারণ মহিলা নর্তকীরা প্রায়ই নাচের সময় প্রধান নৃত্যশিল্পীর কাঁধে মাথা রেখেছিল। এটি তখন অশ্লীল হিসাবে দেখা হয়েছিল। নেতিবাচক খ্যাতি সত্ত্বেও উটের হাঁটা ২০ শতকের বেশিরভাগ সময় ধরে জনপ্রিয় ছিল।

১৯৫০/১৯৬০ এর বৈকল্পিক[সম্পাদনা]

উটের হাঁটা ১৯৫০ এবং ১৯৬০ এর দশকে একটি বিপরীতমুখী নৃত্য হিসাবে প্রবেশ করেছিল। যাইহোক ১৯২০ এর দশকের দলগত নৃত্যের বিপরীতে, উটের হাঁটার এই সংস্করণটি ছিল একক অভিনয়। এই নৃত্যের একজন উল্লেখযোগ্য অভিনয়শিল্পী ছিলেন জেমস ব্রাউন যিনি কনসার্ট এবং স্টেজ শো করার সময় এটি পরিবেশন করেছিলেন। এই নাচের আরেকজন অভিনয়শিল্পী ছিলেন আরকানসাসের রকবিলি গায়ক রনি হকিন্স । ১৯৫০/১৯৬০ এর দশকের উটের হাঁটার কিছু অংশ মাইকেল জ্যাকসনের স্মরণীয় মুনওয়াক নাচের সংস্করণে ব্যবহার করা হয়েছিল। তিনি ৯০ এর দশকে এটি ব্যবহার করেছিলেন।

আরও দেখুন[সম্পাদনা]

  • সাউদার্ন কালচার অন দ্য স্কিডস, রক ব্যান্ড তাদের "ক্যামেল ওয়াক" শিরোনামের গানের জন্য পরিচিত

তথ্যসূত্র[সম্পাদনা]