উইকিপিডিয়া:রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ/নিবন্ধ মানোন্নয়ন অভিযান/প্রাজিপ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধান পাতাআলোচনাযোগদানপর্ষদমেইলিং লিস্টপরিক্রমাটেমপ্লেটসমূহপদকসমূহসহপ্রকল্প
মানোন্নয়ন প্রধান পাতানিবন্ধ তালিকাসাহায্যের অনুরোধঅভিযানকীভাবে মানোন্নয়ন করবেনপরিভাষাকোষ
 বর্তমান ও আসন্ন অভিযান অভিযান আর্কাইভ প্রাজিপ্র 

এখানে “নিবন্ধ মানোন্নয়ন অভিযান” সম্পর্কিত কিছু প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেওয়া আছে। আপনাদের সুবিধার জন্য আলাপ পাতা থেকে পূর্ববর্তী কিছু প্রশ্নের উত্তর ও আলোচনার সারাংশ এখানে লিপিবদ্ধ করা হয়েছে।

আপনার যদি এ সংক্রান্ত কোনো নতুন প্রশ্ন থাকে, তাহলে সেটি এখানে করবেন না। অনুগ্রহ করে সংঘের প্রধান আলাপ পাতায় কিংবা পর্ষদের আলোচনা পাতায় আপনার প্রশ্নটি করুন।

সাধারণ[সম্পাদনা]

প্রশ্ন: অভিযানে অংশ নিতে কি সংঘের সদস্য হতে হবে?

উত্তর: নিবন্ধ মানোন্নয়ন অভিযান সকল উইকিপিডিয়ানের জন্য উন্মুক্ত। তাই, অভিযানে যোগ দিতে সংঘের সদস্য হতে হবে না। তবে, আপনি চাইলে সংঘে যোগ দিতেই পারেন। সংঘের সদস্য হিসেবে কিছু বিশেষ সুবিধা পাওয়া যায়। উদাহরণস্বরূপ, আপনি কাজ করার সময় {{রসনিমা কাজ চলছে}} ট্যাগ লাগাতে পারবেন এবং কাজ শেষে আপনি কাজটি করেছেন, সেটি জানিয়ে {{রসনিমা মানোন্নয়নকৃত}} নামে আরেকটি ট্যাগ লাগাতে পারবেন।

প্রশ্ন: আমি যেই নিবন্ধে কাজ করতে চাই, সেই নিবন্ধটি কি আমি আগে থেকে "নিয়ে রাখতে" পারব?

উত্তর: না। নিবন্ধটি শুধুমাত্র তালিকায় থাকলে ও অনুরোধ করা হলেই সেটি অভিযানের আওতায় আসবে।

  1. কাজ শুরুর পূর্বে আপনি {{রসনিমা কাজ চলছে}} ব্যবহার করতে পারেন। কিন্তু নিবন্ধগুলো অগ্রিম "বুক করে" বা "নিয়ে রাখবেন" না। ট্যাগটি যোগ করলেই অন্য ব্যবহারকারীরা নিবন্ধটিকে গ্রহণ করতে পারবেন না। তাছাড়া কাজ শুরুর পূর্বে আমরা নিবন্ধের ইতিহাস দেখে নিতে পরামর্শ দিই।
  2. সাহায্যের অনুরোধ পাতা থেকে নেওয়া নিবন্ধগুলোর জন্য সেখানেই কিছু নির্দেশনা দেওয়া আছে। সেগুলো অনুসরণ করে {{কাজ করছেন}}, {{অপেক্ষমাণ}} ও {{করা হয়েছে}} ইত্যাদি টেমপ্লেট ব্যবহার করতে পারেন। এছাড়া নিবন্ধে কাজ চলমান অবস্থায় {{রসনিমা কাজ চলছে}} ট্যাগও লাগাতে পারেন।

প্রশ্ন: তাহলে মহোৎসব ও অভিযান পাতায় {{কাজ করছেন}} ট্যাগের কাজ কী?

উত্তর: মহোৎসব ও অভিযানের ক্ষেত্রে {{কাজ করছেন}} ট্যাগ ট্যালি হিসেবে আপনার কাজের গণনা করে। মহোৎসব কিংবা অভিযানের সময় আপনি যে কোনো নিবন্ধ বাছাই করতে পারেন। আপনি এর মাধ্যমে সম্ভাব্য সংঘাত ও ঝুঁকি সম্পর্কে সমন্বয়কারীদের অবহিত করতে পারেন। তবে, এই ট্যাগ আপনার জন্য নিবন্ধটিকে সংরক্ষণ করবে না। কারণ, সেটি হলে অন্য ব্যবহারকারীদের প্রত্যেক অংশগ্রহণকারীর অনুচ্ছেদ আলাদা করে পরীক্ষা করতে হবে।

প্রশ্ন: আমি যদি মহোৎসব বা অভিযান শুরুর আগেই কোনো নিবন্ধে কাজ শুরু করি, তাহলে কি সেটি আমার শব্দগণনায় যুক্ত হবে?

উত্তর: না। তবে, সংঘ সর্বাবস্থায়, মহোৎসব-অভিযান চলুক বা না চলুক, নিবন্ধের রচনা সংশোধন ও মানোন্নয়ন জারি রাখতে ব্যবহারকারীদের উৎসাহিত করে।

প্রশ্ন: সংঘের অনুরোধ পাতা থেকে তালিকার বাইরের কোনো নিবন্ধ কি আমি গ্রহণ করতে পারি?

উত্তর: হ্যাঁ। অনুরোধকৃত নিবন্ধগুলোর জন্য অভিযানে কোনো আলাদা পুরস্কার থাকলে, আপনি *আ হিসেবে সেগুলোকে চিহ্নিত করতে পারেন। এ সংক্রান্ত বর্ণনা অভিযানের আয়োজন পাতায় পাবেন।

উত্তর: কোনো কারণে দুইজন ব্যবহারকারী একই নিবন্ধে সম্পাদনা করলে, আমরা কি কৃতিত্ব ভাগাভাগি করতে পারি?

উত্তর: অবশ্যই। তবে আমরা তা উৎসাহিত করি না। এরকম পরিস্থিতি এড়িয়ে চলার জন্য {{রসনিমা কাজ চলছে}} ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে, কোনো কারণে এরকম পরিস্থিতি তৈরি হতেই পারে। আমরা সেক্ষেত্রে উভয় ব্যবহারকারীর জন্য নিবন্ধের শব্দগণনার ৫০% বরাদ্দ করি।

প্রশ্ন: যদি কোনো নিবন্ধে অনেক বেশি সমস্যা থাকে (বিশেষত অনুবাদ সমস্যা), সেক্ষেত্রে কী করতে পারি?

উত্তর: নিবন্ধের এই সমস্যাগুলো সমাধান করাই অভিযানের উদ্দেশ্য। নিবন্ধে বিদ্যমান লেখা যান্ত্রিক হলে নতুন অনুবাদ দ্বারা পুরোটুকুই প্রতিস্থাপন করতে হতে পারে। এছাড়া যান্ত্রিক না হলে, নিবন্ধটির লেখা হালনাগাদ করা আছে কিনা, তার ওপর নির্ভর করে পুরো লেখাই প্রতিস্থাপিত হতে পারে।

প্রশ্ন: নিবন্ধ মানোন্নয়নের পর রচনা সংশোধনের প্রয়োজন হলে কী করবো?

উত্তর: নিবন্ধ মানোন্নয়নের পর রচনা সংশোধনের প্রয়োজন হতেই পারে; সেক্ষেত্রে উইকিপিডিয়া:রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ/অনুরোধ পাতায় অনুরোধ করতে পারেন; অথবা আপনিই নির্দেশনা অনুযায়ী রচনা সংশোধনও করতে পারেন।

শব্দগণনা[সম্পাদনা]

প্রশ্ন: পদক পুরস্কার ইত্যাদিতে শব্দসংখ্যার বিষয়টি (যেমন: "অন্তত ২,০০০ শব্দ") পরিষ্কার নয়। এটি কি প্রতিটি নিবন্ধের মোট শব্দসংখ্যা নাকি রচনা সংশোধনের আগে ও পরের শব্দসংখ্যার পার্থক্য নির্দেশ করে?

উত্তর: হ্যাঁ। এটি আপনার মানোন্নয়নকৃত নিবন্ধের পরিবর্তিত শব্দসংখ্যা। কোনো নিবন্ধে কাজ আরম্ভের পূর্বে ও কাজ শেষের পর শব্দগণনা করতে হবে (নিচে দেখুন)। তবে লক্ষ্যণীয় যে, রচনা সংশোধন অভিযানের ক্ষেত্রে শব্দগণনা ভিন্ন অর্থ বহন করে।

সমতুল্য আরেকটি প্রশ্ন:

প্রশ্ন: নিবন্ধের কাজ শুরুর পূর্বে আমি নিবন্ধের শব্দগণনা নোট করলাম। কাজ শেষ হওয়ার পর আবার শব্দ গণনা করে দুইটার পার্থক্যই কি লিপিবদ্ধ করতে হবে?

উত্তর: হ্যাঁ; কাজ শুরুর পূর্বের ও পরের শব্দসংখ্যার পার্থক্যই অভিযানে লিপিবদ্ধ করতে হবে। যদি শুরুতে ১,২৫০টি শব্দ থাকে এবং শেষে ২,২৫০ থাকে, তাহলে এদের পার্থক্য ১,০০০ শব্দই আপনি পাবেন।

প্রশ্ন: যদি আমি এমন নিবন্ধ বাছাই করি, যাতে বুলেট-তালিকা আছে, তাহলে শব্দ কীভাবে গণনা করব?

উত্তর: সম্পূর্ণ নিবন্ধটিকে (পরিচ্ছেদসমূহের সূচি ও তথ্যসূত্র ছাড়া) অনুলিপি করুন এবং কোনো একটি ওয়ার্ড প্রসেসর সফটওয়্যারে প্রতিলিপি করুন। সেখানে যে শব্দসংখ্যা পাবেন, সেটিই গণনা করুন। এই পদ্ধতিতে গণনার সময় আমরা পরামর্শ দিই যে, আপনি সম্পাদনা উইন্ডো খুলে সেটি নিবন্ধটি অনুলিপি করুন। প্রযোজ্য ক্ষেত্রে যেসমস্ত বিষয়াদি সাধারণত শব্দগণনা টুলে গণ্য হয় না, যেমন: ট্যাক্সোবক্স, ছবি ও এর ক্যাপশন, তথ্যসূত্র, টীকা ইত্যাদি গণনা থেকে বাদ দিন।

চলতি শব্দসংখ্যা[সম্পাদনা]

প্রশ্ন: চলতি শব্দসংখ্যা কী? এটির কাজ কী?

উত্তর: মহোৎসব ও অভিযানে ব্যবহারকারীদের ক্রমাগত অংশগ্রহণ নিশ্চিত করতে এই ব্যবস্থার প্রবর্তন করা হয়। যদি কোনো সম্পাদক একটি অভিযানে সকল নিবন্ধ মিলিয়ে মোট ১৮,০০০ শব্দ যুক্ত করেন, তাহলে তিনি পরিষ্করণ পদক (১২,০০০ শব্দ) পাবেন। অবশিষ্ট ৬,০০০ শব্দ চলতি হিসাবে পরবর্তী অভিযানে যুক্ত হবে। যদি ব্যবহারকারী ১,৩০,০০০ শব্দ গণনা করেন, তাহলে তিনি সর্বোত্তম পদক পাবেন এবং ৩০,০০০ শব্দ পরবর্তী অভিযানে চলতি হিসাবে থাকবে। চলতি শব্দসংখ্যা ঠিক পরবর্তী অভিযানের জন্য বৈধ। তবে, স্বর্ণতারকা পদকের ছকের জন্য চলতি হিসাব গণ্য হয় না। কোনো অভিযানের শেষে সমন্বয়কারীরা হাতে-হাতে সেই শব্দসংখ্যা গণনা করবেন এবং অভিযানের পদক দিবেন।

প্রশ্ন: আমি একটি অভিযানে অংশ নেওয়ার পর আমার হাতে কিছু চলতি শব্দ ছিল। যদি পরবর্তী অভিযানে কোনোভাবে অংশ নিতে না পারি, তাহলে কি এর পরের অভিযানে চলতি শব্দসংখ্যা গণ্য হবে?

উত্তর: না। বর্তমান অভিযানের জন্য ঠিক পূর্বের অভিযানের চলতি শব্দসংখ্যাই গণ্য হবে। এর ফলে, অংশগ্রহণকারীরা প্রতিটি অভিযানেই অংশ নিতে চাইবেন, অন্তত এক-দুইটি নিবন্ধের জন্য হলেও। চলতি শব্দের ধারা অব্যাহত রাখতে সেটাই যথেষ্ট।

প্রশ্ন: আমি একটি অভিযানে অংশ নিয়েছি। কিন্তু আমার শব্দসংখ্যা একটি পদক পাওয়ার জন্যও উপযুক্ত নয়। আমার শব্দসংখ্যা কি চলতি হিসাবে যুক্ত হবে?

উত্তর: অবশ্যই। পরবর্তী অভিযানে অংশ নিন এবং আশা করা যায়, অন্তত এবারে আপনি একটি পদক পাবেন। যদি এবারেও না পান, তাহলে আপনার মোট শব্দসংখ্যা আবার চলতি হিসাবে যুক্ত হবে এবং এর পরের অভিযানে আবার কার্যকর হবে।

প্রশ্ন: যদি আমি নিবন্ধে মোট ২৫,০০০ শব্দ যুক্ত করি, তাহলে আমি কি শুধু নিরলস পদক পাব নাকি প্রতিটি মাইলফলকের জন্য একটি করে পদক পাব?

উত্তর: আপনি সর্বোচ্চ অর্জনের জন্য একটি পদক পাবেন। অবশিষ্ট শব্দসংখ্যা চলতি হিসাবে পরবর্তী অভিযানে যুক্ত হবে।

প্রশ্ন: যদি স্বর্ণতারকা পদকের ছকে পাঁচজন ব্যবহারকারী থাকেন, আর ষষ্ঠ একজনের হিসাব পঞ্চম জনের সমান হয়, তাহলে কী করব?

উত্তর: একটি এইচটিএমএল লাইন-ব্রেক ট্যাগ <br/> ব্যবহার করুন কিংবা ফরোয়ার্ড স্ল্যাশ / ব্যবহার করে ষষ্ঠ ব্যক্তির নাম যুক্ত করুন। পদক পাওয়ার উপযোগী সবাইকেই স্ব-স্ব পদক দেওয়া হবে।

প্রশ্ন: স্বর্ণতারকা পদকের ৫ হাজার+ হিসাব কীভাবে কাজ করে?

উত্তর: নিবন্ধে অধিক পরিমাণে কাজ করতে ব্যবহারকারীদের উৎসাহিত করার জন্য এই ব্যবস্থার প্রবর্তন করা হয়। আপনি একটি নির্দিষ্ট নিবন্ধে প্রতি ৫,০০০ শব্দ যুক্ত করার জন্য একটি করে পয়েন্ট পাবেন। যেমন: আপনি একটি নিবন্ধে ১৭,২৫০টি শব্দ যুক্ত করলেন। এই নিবন্ধের জন্য আপনি ছকের ৫ হাজার+ ঘরে তিনটি পয়েন্ট পাবেন। একটি মাত্র নিবন্ধের শব্দসংখ্যার হিসাবে পয়েন্ট নেবেন, একাধিক নিবন্ধের সমন্বয়ে নয়।

প্রশ্ন: অভিযান শেষ হয়ে যাওয়ার পর, পদক পেতে কতদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে?

উত্তর: আমরা অভিযান শেষ হওয়ার ১০ দিনের মধ্যে পদক বিতরণ করে দেওয়ার চেষ্টা করি।