উইকিপিডিয়া:উইকিপিডিয়া ১৫/অনলাইন/ভূমিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভালো নিবন্ধ অনুবাদ প্রতিযোগিতা

উইকিপিডিয়ার ১৫ বছর পূর্তি উপলক্ষ্যে ২০১৫-এর নভেম্বরের ১ তারিখ থেকে ২০১৬-এর জানুয়ারির ১০ তারিখ পর্যন্ত ইংরেজি উইকিপিডিয়ার ভালো নিবন্ধের তালিকা থেকে যে নিবন্ধগুলো এখনো বাংলাতে তৈরি হয়নি সেগুলো অনুবাদ করবো। এই অনুবাদে যেকেউ যুক্ত হতে পারবে এবং যদি কেউ একটি নিবন্ধও অনুবাদ করে তাহলেও তাকে উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে বিশেষ পুরস্কার দেওয়া হবে। এছাড়াও প্রত্যেকটি নিবন্ধ অনুবাদের জন্য র‍্যাভেনএর পক্ষ থেকে দেওয়া হবে উইকিপিডিয়া চাবির রিং। যেকোন প্রকার সাহায্যের জন্য এখানে ক্লিক করে বার্তা রাখুন অথবা info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইল করুন। সাহায্যের জন্য লাইভ চ্যাট করতে ক্লিক করুন: #wikipedia-bn

নিয়মাবলী
  1. যেকোন লগইনকৃত একাউন্ট থেকে অনুবাদ করতে হবে, আইপি থেকে অনুবাদকৃত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  2. এই তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যেকোন নিবন্ধই অনুবাদ করতে পারেন তবে আপনাকে অবশ্যই পুরো নিবন্ধটি অনুবাদ করতে হবে। সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটিতে যাওয়ার পর যদি বামপাশের 'Languages' এর নিচে বাংলা দেখতে পান তাহলে বুঝতে হবে নিবন্ধটি আগেই তৈরি করা হয়েছে।
  3. যান্ত্রিক অনুবাদ বা গুগল ট্রন্সলেটর-এর মত অনুবাদ গ্রহণযোগ্য নয়।
  4. ১লা নভেম্বর ২০১৫ থেকে ১০ই জানুয়ারি ২০১৬ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
  5. প্রত্যেক ব্যবহারকারী যত খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।
  6. প্রথমে নিচের অংশগ্রহণকারী অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ অনুবাদ শেষ হলে পর্যালোচনার জন্য নিচের পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।
  7. ভারত ও বাংলাদেশের যেকোন উইকিপিডিয়ানই অংশ নিতে পারবেন।
  8. নিবন্ধ পর্যালোচকরাও এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন তবে তিনি অবশ্যই নিজের নিবন্ধ নিজে পর্যালোচনা করতে পারবেন না।
পুরস্কার
  1. কোন ব্যবহারকারী ১টি নিবন্ধ অনুবাদ করলে তাকে- ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, ১টি উইকিপিডিয়া কলম ও ১টি উইকিপিডিয়া ব্যাজ দেওয়া হবে।
  2. কোন ব্যবহারকারী ২টি নিবন্ধ অনুবাদ করলে তাকে- ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড ও ১টি “উইকিপিডিয়া১৫” টি-শার্ট দেওয়া হবে।
  3. কোন ব্যবহারকারী ৪টি নিবন্ধ অনুবাদ করলে তাকে- ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, ১টি “উইকিপিডিয়া১৫” টি-শার্ট ও একটি পেনড্রাইভ দেওয়া হবে।
  4. এছাড়া সবচেয়ে বেশি নিবন্ধ অনুবাদকারীর জন্য রয়েছে বিশেষ পুরস্কার।