ইসমাইল মাতার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইসমাইল মাতার
২০১৪ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে ইসমাইল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ইসমাইল মাতার খামিস আল মুখাইনি আল জুনাইবি
জন্ম (1983-04-07) ৭ এপ্রিল ১৯৮৩ (বয়স ৪১)
জন্ম স্থান আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৬৭ মিটার (৫ ফুট + ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল ওয়াহদা
জার্সি নম্বর ১০
যুব পর্যায়
১৯৯৭–২০০১ আল ওয়াহদা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০২– আল ওয়াহদা ৪৩৯ (১২৩)
২০০৯আল সাদ (ধার) (১)
জাতীয় দল
২০০৩ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ (১)
২০০৩–২০১২ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ ২৩ (৮)
২০০৩– সংযুক্ত আরব আমিরাত ১৩১ (৩৫)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:৪৫, ৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:৫২, ৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ইসমাইল মাতার খামিস আল মুখাইনি আল জুনাইবি (আরবি: إسماعيل مطر‎, ইংরেজি: Ismail Matar; ৭ এপ্রিল ১৯৮৩; ইসমাইল মাতার নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল ওয়াহদা এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় এবং কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

১৯৯৭–৯৮ মৌসুমে, আমিরাতি ফুটবল ক্লাব আল ওয়াহদার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে ইসমাইল ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০২–০৩ মৌসুমে, আমিরাতি ক্লাব আল ওয়াহদার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন। মাঝে তিনি এক মৌসুমের জন্য কাতারি ক্লাব আল সাদে ধারে খেলেছেন।

২০০৩ সালে, ইসমাইল সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ দলের হয়ে সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ১ বছর যাবত সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০০৩ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৩১ ম্যাচে ৩৫টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইসমাইল মাতার খামিস আল মুখাইনি আল জুনাইবি ১৯৮৩ সালের ৭ই এপ্রিল তারিখে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ইসমাইল সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ এবং সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিত্ব করেছেন।

২০০৩ সালের ১৯শে অক্টোবর তারিখে, ২০ বছর, ৬ মাস ও ১২ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী ইসমাইল তুর্কমেনিস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০০৪ এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি তুর্কমেনিস্তান ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে ইসমাইল সর্বমোট ৮ ম্যাচে ২টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৮ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০০৩
২০০৪ ১৪
২০০৫
২০০৬
২০০৭ ১৭
২০০৮ ১৫
২০০৯
২০১০
২০১১
২০১২
২০১৩ ১১
২০১৪
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
২০২১
সর্বমোট ১৩১ ৩৫

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ismail Matar participates in the team's training with a "face mask""Teller Reporter। ডিসেম্বর ৩১, ২০১৮। 
  2. Strack-Zimmermann, Benjamin (২০০৩-১০-১৯)। "Turkmenistan vs. United Arab Emirates (1:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]