ইক স্টেডিয়াম

স্থানাঙ্ক: ৩৭°৪৩′১৮″ উত্তর ৯৭°১৭′১৮″ পশ্চিম / ৩৭.৭২১৬৮৪° উত্তর ৯৭.২৮৮৪৩১° পশ্চিম / 37.721684; -97.288431
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইক স্টেডিয়াম হলো মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাসের উইচিটায় অবস্থিত একটি বেসবল স্টেডিয়াম। এটি উত্তর-পূর্ব উইচিটা স্টেট ইউনিভার্সিটির ক্যাম্পাসের হিলসাইড এবং অলিভারের মধ্যে ২১ স্ট্রিটের দক্ষিণ পাশে অবস্থিত।

ইক স্টেডিয়াম
টাইলার ফিল্ডের বাড়ি
মানচিত্র
অবস্থানউইচিটা,কানসাস ৬৭২৬০ যুক্তরাষ্ট্র
মালিকউইচিটা স্টেট ইউনিভার্সিটি
পরিচালকউইচিটা স্টেট ইউনিভার্সিটি
ধারণক্ষমতা৭,৮৫১
আয়তনবাম পার্শ্ব - ৩৩৫'
ডান পার্শ্ব - ৩৩৫'
মধ্যমাঠ - ৩৯০'
উপরিভাগখেলার জন্য কৃত্রিম টার্ফ এবং পিচিং টিলা
নির্মাণ
উদ্বোধন১৯৮৫
পুনঃসংস্কার১৯৮৮, ১৯৯২, ১৯৯৫, ২০১৬, ২০১৯
নির্মাণ ব্যয়$৭০০,০০০ (মূল নির্মাণ)
$৭.৮ মিলিয়ন (১৯৯৯ সালে পুনঃনির্মাণ)
স্থপতিসাইফার, জনসন, কক্স, ফ্রে এবং সহযোগী
ভাড়াটে
উইচিটা স্টেটস সকার্স (এনসিএএ, এএসি) (১৯৮৫–বর্তমান)
এনসিএএ আঞ্চলিক: ১৯৯০, ১৯৯১, ১৯৯২, ১৯৯৪, ১৯৯৫, ১৯৯৬, ১৯৯৮, ২০০২, ২০০৭

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৮ সালে যখন জিন স্টিফেনসন শকার বেসবল প্রোগ্রামটি পুনরায় চালু করেন তখন দলটি মৌসুমের বেশিরভাগ ম্যাচ শহর-মালিকানাধীন ম্যাকএডামস মাঠে খেলেছিল। মৌসুমে যখন ছয়টি খেলা বাকি ছিল তখন দলটি প্রথম এর ক্যাম্পাসে (শকার ফিল্ড) খেলার সুবিধা পায়। এটি ছিল অতীতে গল্ফ অনুশীলন কোর্সের সময় নির্মিত অত্যন্ত স্বল্প সুবিধাসম্পন্ন একটি স্টেডিয়াম, যেখানে এস্ট্রো টার্ফ ক্ষেত্র, চেইন-লিঙ্কের বেড়া এবং স্কোরবোর্ডসহ অল্প অন্যান্য জিনিসপত্র ছিল। স্টেডিয়ামটিতে ১৯৭৯ সালে সীমিত আকারে আসন স্থাপন করা হয়।

১৯৮৫ সালে, শকার্সকে জাতীয় চ্যাম্পিয়নশিপ খেলায় এগিয়ে নেয়ার জন্য, উইচিটা স্টেট $৭০০,০০০ ব্যয়ে ৩,০৪৪ আসন বিশিষ্ট একটি স্থায়ী স্টেডিয়াম নির্মাণ করে। বেসবল প্রোগ্রামের প্রাথমিক সমর্থক হিসেবে উইচিটাভিত্তিক গাড়ি বিক্রেতা রাস্টি ইক এর নামানুসারে ইক স্টেডিয়ামের নামকরণ করা হয়।

১৯৮৮ সালে স্টেডিয়ামের প্রথম প্রধান সংস্কার করা হয়। সংস্কারের মধ্যে ছিল: একটি নতুন অ্যাস্ট্রোটার্ফ পৃষ্ঠ, একটি রাবারে তৈরি সতর্কীকরণ ট্র্যাক এবং প্লেটের পিছনে ২৯২ বক্স আসন সংযুক্তকরণ। খেলার পৃষ্ঠের নাম পরিবর্তন করে রন এবং লিন্ডা টাইলারের নামানুসারে টাইলার রাখা হয়, যারা $৪২৫,০০০ প্রদানের মাধ্যমে প্রকল্পটিতে বেশীরভাগ অর্থায়ন করেছিলেন।

১৯৯৯ সালের ২৩ সেপ্টেম্বর, কোলম্যান কোম্পানি উইচিটা স্টেট ইউনিভার্সিটির ফিউচারশক্স প্রকল্পে $৭.৮ মিলিয়ন অর্থায়ন করার মাধ্যমে ইক স্টেডিয়াম-টাইলার ফিল্ডের বাড়িকে দেশের প্রধান কলেজিয়েট বেসবল স্টেডিয়ামে পরিণত করার প্রচেষ্টা চালায়। ১৯৯৮ সালের, ২৮ জানুয়ারি ষ্টেডিয়ামটিতে বড় ধরনের উন্নয়ন করার পরিকল্পনা প্রথম ঘোষণা করা হয়, এবং যার ফলে ইক স্টেডিয়ামের উন্নয়ন প্রকল্প কলেজিয়েট বেসবল কোচ জিন স্টিফেনসনের নেতৃত্বে অন্য পর্যায়ে পৌঁছায়।

আসন বিভাগ[সম্পাদনা]

ইক স্টেডিয়ামে টাইলার ফিল্ড(২০০৫)

ভার্জিনিয়া এইচ ফারাহ অল-আমেরিকান ক্লাব[সম্পাদনা]

ভার্জিনিয়া এইচ ফারাহ অল-আমেরিকান ক্লাব এর প্রায় ২০০ জন সমর্থক রয়েছে, এবং ক্লাবের সামনে বারান্দা স্তরে ৯৬ জন সমর্থকের জন্য সংরক্ষিত বক্স আসন রয়েছে।

ভার্জিনিয়া এইচ ফারাহ অল-আমেরিকান ক্লাবের সদস্যপদ গ্রহণ করলে জলবায়ু নিয়ন্ত্রিত অভ্যন্তর থেকে খেলার একটি চমৎকার দৃশ্য, প্রতি খেলায় প্রশংসা খাদ্য এবং পানীয়, পার্কিংয়ে অগ্রাধিকার এর সুবিধা পাওয়া যায়।

কোলম্যান হিল[সম্পাদনা]

দুটি প্যাভিলিয়ন এবং ছাদ কোলম্যান হিল এর অন্তর্ভুক্ত। প্যাভিলিয়ন দুটি আবৃত, স্তর দ্বারা বিভক্ত, চেয়ার এর জন্য মজবুত কাঠের ডেক রয়েছে। একটি প্যাভিলিয়নে ফায়ারপ্লেস আছে। প্যাভিলিয়নদুটি সমর্থকদের জন্য সাধারণ আসন প্রদান করে এবং বিশেষ অনুষ্ঠানের জন্য সংরক্ষিত হতে পারে।

সমর্থকরা তাদের বেসবল এবং পিকনিক ইক স্টেডিয়াম-টাইলার ফিল্ডের বাড়ি এ অত্যন্ত ভালোভাবে বেসবল ম্যাচ ও পিকনিক উপভোগ করতে সক্ষম।

নিয়মিত আসন[সম্পাদনা]

ইক স্টেডিয়ামের আনুষ্ঠানিক বসার ক্ষমতা হলো ৭,৮৫১। এই সংখ্যা হোম প্লেটের পিছনের চেয়ারব্যাক সিট, সেই সাথে চেয়ারব্যাক সিট, মাঠের ডান পার্শ্ববর্তী লাইন, এবং মেটাল গ্র্যান্ডস্ট্যান্ড যা ডান পার্শ্ববর্তী লাইন এর নিচে থাকে সেগুলোকেও অন্তর্ভুক্ত করে। নীল রঙের "বক্স আসন" পিছন দিক দিয়ে হোম প্লেটের সবচেয়ে কাছাকাছি। এরপরে সবচেয়ে কাছাকাছি হলো সবুজ এবং হলুদ রংয়ের বক্স আসন উপরে, যেগুলো সিঁড়ি এবং একটি চলার পথ দ্বারা পৃথককৃত।

বহিঃসংযোগ[সম্পাদনা]