আল-হিরা

স্থানাঙ্ক: ৩১°৫৯′ উত্তর ৪৪°২৩′ পূর্ব / ৩১.৯৮° উত্তর ৪৪.৩৯° পূর্ব / 31.98; 44.39
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হিরা
al-Ḥīra الحيرة
A Persian miniature from the 15th century describing the constructing of Khawarnaq (ফার্সি: خورنگاه, which means Mansion) in Hira, the capital city of the Lakhmids; miniature painting by Kamāl ud-Dīn Behzād
আল-হিরা ইরাক-এ অবস্থিত
আল-হিরা
ইরাকে অবস্থান
অবস্থানIraq
অঞ্চলNajaf Governorate
স্থানাঙ্ক৩১°৫৯′ উত্তর ৪৪°২৩′ পূর্ব / ৩১.৯৮° উত্তর ৪৪.৩৯° পূর্ব / 31.98; 44.39

আল-হিরা (আরবি: الحيرة, প্রতিবর্ণীকৃত: al-Ḥīra[১] মধ্য ফার্সি: Hērt [২]) ছিল মেসোপটেমিয়ার একটি প্রাচীন শহর যা বর্তমানে দক্ষিণ-মধ্য ইরাকের কুফার দক্ষিণে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

লাখমিডদের রাজ্য[সম্পাদনা]

আল-হিরা ইসলাম-পূর্ব আরব ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ শহর ছিল। চতুর্থ থেকে সপ্তম শতাব্দী পর্যন্ত আল-হিরা লাখমিডদের রাজধানী হিসেবে কাজ করেছিল। এই আরব রাজ্য সাসানীয় সাম্রাজ্যের আনুগত্য স্বীকার করত এবং দক্ষিণের যাযাবর আরবদের নিয়ন্ত্রণে সাহায্য করত। দশম সাসানীয় সম্রাট দ্বিতীয় শাপুর (৩০৯-৩৭৯) আল-হিরার লাখমিড শাসকদের স্বীকৃতি দিয়েছিলেন।

নির্দিষ্টভাবে 'মার আবদিশো' নামের একজন ব্যক্তি মায়সানে জন্মগ্রহণ করেন এবং ‘মার আবদা’-এর অধীনে অন্যত্র পড়াশোনা শেষে হিরায় চলে এসেছিলেন। সেখানে তিনি ব্যাপক সম্মান অর্জন করেছিলেন কারণ তিনি একটি মঠ নির্মাণ করেছিলেন এবং ধর্মনিষ্ঠ জীবনযাপন করছিলেন। ৪২০ সালে সাসানীয় সম্রাট পঞ্চম বাহরাম হিরার রাজা প্রথম আল-মুন্দির ইবনে আল-নুমানের সমর্থনে সিংহাসন অর্জন করেছিলেন। সম্রাটের রাজধানী সেলিউসিয়া-ক্টেসিফন থেকে ফেরার পথে বেথ 'আরবি গ্রামের কাছে তিনি সাধু ‘মার আবদিশো’-এর মুখোমুখি হয়ে বিস্মিত ও শ্রদ্ধান্বিত হন।[৩]

খ্রিস্টীয় ৫২৭ সাল থেকে আল-হিরা, সিরিয়া ও ফিলিস্তিনের একটি বাইজেন্টাইন-পৃষ্ঠপোষক আরব রাষ্ট্র ঘাসানিডদের বিরোধিতার সম্মুখীন হয়। এই দুই শক্তি নিজেদের মধ্যেই দীর্ঘ সংঘাতে জড়িয়েছিল যা বাইজেন্টাইন এবং সাসানীয় সাম্রাজ্যের জন্য যুদ্ধের বিকল্প হিসেবে কাজ করেছিল।

৫৩১ সালে সাসানীয়রা আল-হিরার সহায়তায় বাইজেন্টাইন জেনারেল বেলিসারিয়াসকে এডেসার (বর্তমানে দক্ষিণ-পূর্ব তুরস্কের উরফা) দক্ষিণে ক্যালিনিকামের যুদ্ধে পরাজিত করেছিল। ৬০২ সালে দ্বিতীয় খসরু তৃতীয় আল-নুমান ইবনে আল-মুন্দিরকে সরিয়ে আল-হিরাকে সাম্রাজ্যভুক্ত করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thomas A. Carlson et al., “Ḥirta — ܚܐܪܬܐ ” in The Syriac Gazetteer last modified June 30, 2014, http://syriaca.org/place/219 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০২০-০১-২২ তারিখে.
  2. Daryaee 2002, পৃ. 42।
  3. Anthony Alcock (২০১৪)। The Chronicle of Seert