আট বিশ্বাসঘাতক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাম থেকে ডানে: গর্ডন মুর, সি. শেলডন রবার্টস, ইউজিন ক্লেইনার, রবার্ট নয়েস, ভিক্টর গ্রিনিচ, জুলিয়াস ব্ল্যাঙ্ক, জিন হোয়েরনি এবং জে লাস্ট (১৯৬০)।

আট বিশ্বাসঘাতক হলো আট জন কর্মকর্তার একটি দল যারা ১৯৫৭ সালে ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর প্রতিষ্ঠার লক্ষ্যে শকলি সেমিকন্ডাক্টর ল্যাবরেটরি ছেড়ে চলে যায়। উইলিয়াম শকলি ১৯৫৬ সালে নতুন অর্ধপরিবাহী ডিভাইস বিকাশ এবং উৎপাদনের লক্ষ্য নিয়ে তরুণ পিএইচডি স্নাতকদের একটি দল নিয়োগ করেছিলেন। যদিও শকলি পরবর্তীতে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিলেন এবং ব্যক্তিগতভাবে একজন অভিজ্ঞ গবেষক এবং শিক্ষক ছিলেন; এই দল ব্যবস্থাপনার ক্ষেত্রে তার আচরণ ছিল কর্তৃত্ববাদী এবং অজনপ্রিয়।[note ১] শকলির গবেষণার মূল দিক ফলপ্রসূ প্রমাণিত না হওয়ায় এই ধারণা আরও জোরদার হয়।[note ২] শকলিকে প্রতিস্থাপনের দাবি প্রত্যাখ্যান করার পর, দলের আটজন বিজ্ঞানী তাদের নিজস্ব সংস্থা গঠনের জন্য উদ্যোগ গ্রহণ করে।

শকলি তাদের এভাবে চলে যাওয়াকে "বিশ্বাসঘাতকতা" হিসাবে উল্লেখ করেছেন। যে আটজন শকলি সেমিকন্ডাক্টর ছেড়েছিলেন তারা ছিলেন জুলিয়াস ব্ল্যাঙ্ক, ভিক্টর গ্রিনিচ, জিন হোয়েরনি, ইউজিন ক্লেইনার, জে লাস্ট, গর্ডন মুর, রবার্ট নয়েস এবং শেলডন রবার্টস। ১৯৫৭ সালের আগস্টে তারা শেরম্যান ফেয়ারচাইল্ডের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছায়, এবং ঐ বছরেরই ১৮ই সেপ্টেম্বর তারা ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর গঠন করে। নতুন প্রতিষ্ঠিত ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর শীঘ্রই সেমিকন্ডাক্টর শিল্পের নেতৃত্বদানকারী স্থানে পৌঁছে যায়। ১৯৬০ সালে এটি সিলিকন ভ্যালির আঁতুড়ঘর হয়ে ওঠে। ইন্টেল এবং এএমডিসহ ডজন খানেক কর্পোরেশন তৈরিতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ছিল এই সংস্থাটি।[১] পরবর্তীতে গড়ে ওঠা এই সংস্থাগুলোকে (স্পিন-অফ কোম্পানি) "ফেয়ারচিলড্রেন" নামে অভিহিত করা হয়ে থাকে।

সম্মাননা[সম্পাদনা]

২০১১ সালের মে মাসে ক্যালিফোর্নিয়া হিস্টোরিকাল সোসাইটি এই আটজনকে "লেজেন্ডস অফ ক্যালিফোর্নিয়া পুরস্কার" প্রদান করে। ব্ল্যাঙ্ক, লাস্ট, মুর এবং রবার্টসের ছেলে ডেভ সান ফ্রান্সিসকোতে এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।[২][৩]

পাদটীকা[সম্পাদনা]

  1. Berlin, pp. 86–87; Coller, p. 174; Elkus, 2008, p. 91: "Shockley's paranoid, micromanaging personality ... kept his company from producing any viable commercial product"; Lojek, 2007, p. 77; Plotz, 2010, p. 90: "A disastrously bad businessman and a worse manager"; Thackray, 2000, p. 246; Shurkin, pp. 173–174: "In truth, he had no idea how to manage ... One physicist swore that Shockley could actually see electrons [but] He had trouble seeing people".
    Shockley's managing abilities were even mentioned in his Stanford University obituary: Linvill, J.; ও অন্যান্য (১৯৮৯)। "Memorial Resolution: William Shockley (1910–1989)" (পিডিএফ)। Stanford University। ২০১১-১০-২০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৩-০৭In retrospect, it is clear that the kind of intellectual leadership Bill Shockley so brilliantly exercised at the Bell Laboratories did not directly translate into business management success 
  2. Shurkin, 2008, pp. 231–235; Berlin 2005, p. 87; Coller, 2009, p. 174; Elkus, 2008, p. 91; Manners, 1995, p. 36; Plotz 2005, p. 90; Robinson 2010; Thackray, 2000, p. 245; etc.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fairchild's Offspring" (পিডিএফ)। BusinessWeek। ১৯৯৭-১২-২৫। ২০১৩-০৭-২১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০২-২৮ 
  2. "Legends of California", California Historical Society 2011 announcement. Retrieved 2011-05-18.
  3. Poletti, Therese (2011-05-10). "'Traitorous Eight' feted as California icons", MarketWatch.

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]