অ্যাগনেস হারবেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাগনেস হারবেন
জন্ম
অ্যাগনেস হেলেন বোস্টোক

১৫ সেপ্টেম্বর ১৮৪২
মৃত্যু২০ অক্টোবর ১৯৬১
প্রতিষ্ঠানসঙ্ঘবদ্ধ ভোটাধিকারী
পরিচিতির কারণভোটাধিকারী নেতৃত্ব এবং নারী ফ্যাবিয়ান সোসাইটির জন্য আন্তর্জাতিক প্রতিনিধি
দাম্পত্য সঙ্গীহেনরি ডেভেনিশ হারবেন (বি. ১৮৯৯)
সন্তান৪ জন, হেনরি এরিক সাউদি হারবেন সহ

অ্যাগনেস হেলেন হারবেন (নি বোস্টক; ১৫ সেপ্টেম্বর ১৮৭৯ - ২৯ অক্টোবর ১৯৬১) ছিলেন একজন ব্রিটিশ ভোটাধিকারবাদী নেত্রী যিনি সংগ্রামী ভোটাধিকার অনশনকারীদের সমর্থন করেছিলেন ও সঙ্ঘবদ্ধ ভোটাধিকারীর প্রতিষ্ঠাতা ছিলেন।

পরিবার ও জীবন[সম্পাদনা]

হারবেন ১৮৭৯ সালের ২৫ সেপ্টেম্বর সাসেক্সের হরশামের ৭ নর্থ স্ট্রিটে[১] হরশাম আরবান ডিস্ট্রিক্ট কাউন্সিলের চেয়ারম্যান ড. এডওয়ার্ড ইনগ্রাম বোস্টক, জেপি (১৮৪২-১৯৪৬) ও সারাহ সাউদি বোস্টক নে বেকার (১৮৪৫-১০২০) এর ঘরে জন্মগ্রহণ করেন। তিনি এগারো ভাইবোনের মধ্যে পঞ্চম ছিলেন:[২]

১. ইভা মে বোস্টক (জন্ম ১৮৭৫)।

২. ড. জন সাউদি বোস্টক (১৮৭৫-১৯৩০) এমবিই আর্মি মেডিকেল কর্পসে কাজ করেছেন।

৩. আর্কিবল্ড থমাস বোস্টক (১৮৭৭-১৯১৫) যিনি বোয়ের যুদ্ধ ও প্রথম বিশ্বযুদ্ধে লড়াই করেছিলেন এবং লুসের যুদ্ধের পরে মারা গিয়েছিলেন।

৪. রবার্ট ভার্নন বোস্টক (১৮৭৪-১৯৪৯) যিনি ফিলিস্তিনে সেবা করার সময় আহত হয়েছিলেন কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অস্ট্রেলিয়ায় চলে যান। অ্যাগনেস হেলেন বোস্টক (১৮৭৯-১৯২০)

৫. আলপেন বোস্টক (জন্ম ১৮৮০)।

৬. কনস্ট্যান্স মার্জোরি বোস্টক (১৮৮১-১৯৬৭)।

৭. ফ্রান্সিস এডওয়ার্ড হেনরি বোস্টক (১৮৮৩-১৯৫৫) যিনি আহত হন ও মিলিটারি ক্রসে ভূষিত হয়েছিলে, দক্ষিণ আফ্রিকায় চলে যান এবং"দ্য ক্রনিকলস অফ ক্যাপোটা ১৯২৭-১৯৪৩" নামে একটি বই লিখেছিলেন, যার সাবটাইটেল ছিল "দ্য ট্রাভেলস ইন আফ্রিকা অফ মেজর ফ্রান্সিস ই এইচ বোস্টক, এমসি"।

৮. ডরোথি বোস্টক (১৮৮৪-১৯৬৪) একজন যুদ্ধের নার্স ছিলেন।

৯. এডওয়ার্ড লিয়ন বোস্টক (১৮৮৬-১৯১৭) সোমেতে মারা যান।

১০. নেভিল স্ট্যানলি বোস্টক (১৮৮৮-১৯৪৯) কানাডিয়ান মাউন্টেড পুলিশে ছিলেন, তারপর রয়্যাল ফিল্ড আর্টিলারিতে দায়িত্ব পালন করেছিলেন এবং আররাসের কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত হন।

অ্যাগনেস বোস্টক ১৮৯৯ সালের ২ সেপ্টেম্বর সেন্ট মেরি চার্চে হেনরি ডেভেনিশ হারবেনকে (ওয়ারনহ্যাম লজের) বিয়ে করেন এবং পরে নিউল্যান্ড পার্ক, চালফন্ট সেন্ট পিটারে চলে যান (তার স্বামী ১৯১০ সালে উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন)। হারবেনদের চারটি সন্তান ছিল: মেজর হেনরি এরিক সাউদি হারবেন (১৯০০-১৯৭১) ও সাসেক্সের কাউন্টি ক্রিকেটার এডওয়ার্ড (জন্ম ১৯০১); অ্যাগনেস মেরি (জন্ম ১৯০৩) ও নাওমি (১৯০৭-১৯৯৬)।

হারবেন ১৯৬১ সালের ২৯ অক্টোবর সেন্ট সেভিয়ারের জার্সি প্যারিশে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dale, Martin (১৫ ফেব্রুয়ারি ২০১৯)। A-Z of Horsham : places-people-history। Stroud। আইএসবিএন 978-1-4456-8632-5ওসিএলসি 1090435716 
  2. "Edward Lyon Bostock"Saint Ronan's School (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০১-১৮