উইকিভ্রমণ থেকে
উত্তর আমেরিকা > ক্যারিবীয় অঞ্চল

ক্যারিবীয় অঞ্চল


ক্যারিবীয় সাগর বা ওয়েস্ট ইন্ডিজের দ্বীপগুলো আটলান্টিক মহাসাগরের সুদূর পশ্চিমে একটি বিস্তৃত দ্বীপপুঞ্জ, বেশিরভাগ উত্তর এবং দক্ষিণ আমেরিকার মধ্যে অবস্থিত। তারা দীর্ঘদিন ধরে মধুচন্দ্রিমা এবং অবসরপ্রাপ্তদের জন্য অবকাশ যাপনের অবকাশের গন্তব্য হিসাবে পরিচিত এবং ক্রুজ জাহাজের জন্য একটি প্রধান এলাকা, কিন্তু ইকো-ট্যুরিজম এবং ব্যাকপ্যাকিংয়ের দিকে মনোযোগ ক্যারিবিয়ানকে আরও স্বাধীন ভ্রমণের জন্য উন্মুক্ত করতে শুরু করেছে। সারা বছর ধরে ভাল আবহাওয়ার সাথে (কখনও কিন্তু গ্রীষ্মের শেষের দিকে এবং শরতের শুরুতে ঘূর্ণিঝড় এসে মৌসুমের গুরুতর ব্যতিক্রম ঘটায়), ইউরোপ এবং উত্তর আমেরিকা থেকে প্রচারমূলক বিমান ভাড়া এবং অন্বেষণের জন্য শত শত দ্বীপ, ক্যারিবীয় অঞ্চল প্রায় সবার জন্য আকর্ষণীয়।

জলবায়ু[সম্পাদনা]

সাধারণভাবে ক্যারিবীয় অঞ্চলের জলবায়ু সারা বছর ধরে তাপমাত্রার সামান্য পরিবর্তনের সাথে গ্রীষ্মমন্ডলীয়; তবে, বৃষ্টিপাত ঋতুভেদে পরিবর্তিত হয় এবং প্রতি বছর এই অঞ্চলের মধ্য দিয়ে কয়েকটি বড় গ্রীষ্মমন্ডলীয় ঝড় বয়ে যায়।

ঘুরে দেখুন[সম্পাদনা]

জার্মান টিইউআই ট্রাভেল কোম্পানির মেইন শিফ আই গ্রেনাডার বন্দরে
নির্জন উপত্যকা, মর্নে ট্রয়েস পিটনস ন্যাশনাল পার্ক

অসংখ্য কোম্পানি ক্যারিবীয় অঞ্চলে ক্রুজ, চার্টার এবং নৌকা ভ্রমণের পরিষেবা দেয়।

কী দেখবেন[সম্পাদনা]

সূর্যাস্তে মন্টসেরাট

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জগুলো সূর্য, সাগর এবং বালি এ তিনটির জন্য বিখ্যাত, যা আপনি এই অঞ্চলে প্রচুর খুঁজে পাবেন। এখানে পর্যটকদের প্লেন বা শিপলোডসহ পর্যটকদের থেকে শুরু করে একচেটিয়া এবং ব্যয়বহুল ব্যক্তিগত দ্বীপ পর্যন্ত সব ধরনের সৈকত রয়েছে এবং অবশ্যই স্থানীয়দের জনপ্রিয় স্থান রয়েছে। কিছু বিখ্যাত সৈকতের মধ্যে রয়েছে কেইম্যান দ্বীপপুঞ্জ এর সেভেন মাইলস সৈকত এবং আরুবা এর আরাশি সৈকত এবং বেবি বিচ। ঐতিহ্যগতভাবে (সৈকত) বিশ্বের এই অংশে পর্যটন মূলত - রিসর্ট, ক্রুজ এবং প্যাকেজ ভ্রমণ নিয়ে, তবে স্বাধীনভাবে ভ্রমণ অবশ্যই সম্ভব।