হাজারিবাগ

স্থানাঙ্ক: ২৩°৫৯′ উত্তর ৮৫°২১′ পূর্ব / ২৩.৯৮° উত্তর ৮৫.৩৫° পূর্ব / 23.98; 85.35
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাজারিবাগ
নগর
হাজারিবাগের স্কাইলাইন
স্থানাঙ্ক: ২৩°৫৯′ উত্তর ৮৫°২১′ পূর্ব / ২৩.৯৮° উত্তর ৮৫.৩৫° পূর্ব / 23.98; 85.35
দেশ ভারত
রাজ্যঝাড়খণ্ড
জেলাহাজারিবাগ জেলা
সরকার
 • শাসকপৌরসভা
উচ্চতা৬১০ মিটার (২,০০০ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট১,৮৬,১৩৯
ভাষা
 • সরকারি ভাষাহিন্দি ,সাঁওতালি

হাজারীবাগ হল ভারতের খড়খণ্ড রাজ্যের হাজারীবাগ জেলার একটি শহর এবং একটি পৌর কর্পোরেশন। এটি উত্তর ছোটনাগপুর বিভাগের বিভাগীয় সদর দপ্তর। এটি একটি স্বাস্থ্য অবলম্বন হিসাবে বিবেচিত এবং এটি হাজারীবাগ বন্যপ্রাণী অভয়ারণ্যের জন্যও জনপ্রিয় (শহর থেকে ১৭ কিলোমিটার)। ভারতীয় লোকসভায় এর প্রতিনিধিত্ব করেন এর সংসদ সদস্য জয়ন্ত সিনহা

ব্যুৎপত্তি[সম্পাদনা]

শহরটির নাম 'হাজারীবাগ' দুটি ফার্সি শব্দ থেকে এসেছে: হাজার (هزار) অর্থ 'এক হাজার' এবং বাগ (باغ) অর্থ 'বাগান'। তাই হাজারীবাগের অর্থ হল 'হাজার বাগানের শহর'। স্যার জন হাউলটনের মতে, তবে, শহরটির নাম ওকনি এবং হাজারির ছোট গ্রাম থেকে নেওয়া হয়েছে - পুরানো মানচিত্রে ওকুনহাজরি হিসাবে দেখানো হয়েছে।

এর নামের শেষ শব্দাংশটি সম্ভবত একটি আমের বাগান থেকে উদ্ভূত হয়েছিল যা ১৭৮৩ সালে এবং পরবর্তী বছরগুলিতে নির্মিত কলকাতা থেকে বারাণসী পর্যন্ত একটি সামরিক রাস্তা ধরে সৈন্য এবং ভ্রমণকারীদের জন্য একটি ক্যাম্পিং গ্রাউন্ড তৈরি করেছিল। গ্র্যান্ড ট্রাঙ্ক রোড পরবর্তীকালে উনবিংশ শতকের মাঝামাঝি সময়ে এই সামরিক সড়কটি প্রতিস্থাপন করে, কিন্তু বিন্যাস বিভিন্ন স্থানে, বিশেষ করে হাজারীবাগের আশেপাশে ছিল। সিলওয়ারের কাছে টাওয়ার হিলে সামরিক রাস্তা পাহারা দেওয়ার জন্য একটি জরাজীর্ণ ওয়াচ টাওয়ার এখনও দৃশ্যমান। সাধারণ সাহিত্যে, স্থানীয় ইংরেজ লেখক কাজল আইকত তার প্রথম উপন্যাস আনসোশ্যাল অ্যামিগোসে হাজারীবাগকে হাজারী বাগানের ভূমি হিসাবে উল্লেখ করেছেন।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীনকালে জেলাটি দুর্গম বনভূমিতে আচ্ছাদিত ছিল, যারা স্বাধীন ছিল উপজাতিদের দ্বারা অধ্যুষিত। ছোটনাগপুরের সমগ্র অঞ্চল, যা এখন ঝাড়খণ্ড (অর্থাৎ বনাঞ্চল) নামে পরিচিত, সম্ভবত প্রাচীন ভারতে বাইরের প্রভাবের বাইরে ছিল। তুর্কো-আফগান সময়কাল জুড়ে (১৫২৬ খ্রিস্টাব্দ পর্যন্ত), এলাকাটি কার্যত বহিরাগত প্রভাব থেকে মুক্ত ছিল। ১৫৫৭ খ্রিস্টাব্দে আকবরের দিল্লির সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার সাথে সাথেই মুসলিম প্রভাব ঝাড়খন্ডে প্রবেশ করে, তখন মুঘলদের কাছে কোকরাহ নামে পরিচিত ছিল। ১৫৮৫ খ্রিস্টাব্দে, আকবর ছোটনাগপুরের রাজাকে উপনদীর অবস্থানে নামিয়ে আনার জন্য শাহবাজ খানের নেতৃত্বে একটি বাহিনী প্রেরণ করেন।

১৬০৫ খ্রিস্টাব্দে আকবরের মৃত্যুর পর, এলাকাটি সম্ভবত তার স্বাধীনতা পুনরুদ্ধার করে। এর জন্য 1616 সালে বিহারের গভর্নর এবং রানী নুরজেহানের ভাই ইব্রাহিম খান ফতেহ জং দ্বারা একটি অভিযানের প্রয়োজন হয়। ইব্রাহিম খান ছোটনাগপুরের 46তম রাজা দুর্জন সালকে পরাজিত ও বন্দী করেন। তিনি ১২ বছরের জন্য বন্দী ছিলেন কিন্তু পরে মুক্তি পান এবং সিংহাসনে পুনর্বহাল হন যখন তিনি একটি নকল থেকে একটি আসল হীরাকে আলাদা করার ক্ষমতা দেখিয়েছিলেন।১৬৩২ খ্রিস্টাব্দে, ছোটনাগপুরকে ১,৩৬,০০০ টাকা বার্ষিক অর্থ প্রদানের জন্য পাটনার গভর্নরকে জায়গির (এন্ডোমেন্ট) হিসাবে দেওয়া হয়েছিল। ১৬৩৬ খ্রিস্টাব্দে এটিকে ১,৬১,০০০ টাকায় উন্নীত করা হয়। মুহাম্মদ শাহের (১৭১৯-১৭৭৮ খ্রিস্টাব্দ) শাসনামলে তৎকালীন বিহারের গভর্নর সর্বলান্দ খান ছোটনাগপুরের রাজার বিরুদ্ধে অগ্রসর হন এবং তাঁর বশ্যতা স্বীকার করেন। ১৭৩১ খ্রিস্টাব্দ বিহারের গভর্নর ফখরুদ্দৌলার নেতৃত্বে আরেকটি অভিযান চালানো হয়। তিনি ছোটনাগপুরের রাজার সাথে চুক্তিবদ্ধ হন। ১৭৩৫ খ্রিস্টাব্দে রামগড়ের রাজার কাছ থেকে বার্ষিক ১২,০০০ টাকা চাঁদা আদায় করতে আলীবর্দী খানের কিছুটা অসুবিধা হয়েছিল, যেমনটি ফখরুদ্দৌলার সাথে মীমাংসা করা শর্ত অনুসারে পরবর্তীতে রাজি হয়েছিল।

ব্রিটিশদের দেশ দখলের আগ পর্যন্ত এ অবস্থা অব্যাহত ছিল। মুসলিম আমলে জেলার প্রধান এস্টেট ছিল রামগড়, কুন্ডা, চাই এবং খড়গডিহা। ১৮৩১ খ্রিস্টাব্দে কোল বিদ্রোহের পর, যা হাজারীবাগকে গুরুতরভাবে প্রভাবিত করেনি, অঞ্চলটির প্রশাসনিক কাঠামো পরিবর্তন করা হয়েছিল। রামগড়, খড়গডিহা, কেন্দি এবং কুন্ডা পরগণা দক্ষিণ-পশ্চিম সীমান্ত সংস্থার অংশ হয়ে ওঠে এবং প্রশাসনিক সদর দফতর হিসাবে হাজারীবাগ নামে একটি বিভাগে গঠিত হয়। ১৮৮৪ ক্রিস্টাব্দে দক্ষিণ-পশ্চিম সীমান্ত সংস্থার নাম পরিবর্তন করে ছোট নাগপুর ডিভিশন করা হয়, পাঁচটি জেলা নিয়ে গঠিত - হাজারীবাগ, রাঁচি, পালামৌ, মানভূম এবং সিংভূম। বিভাগটি বাংলার লেফটেন্যান্ট গভর্নরকে রিপোর্টিং কমিশনারের অধীনে একটি নন-রেগুলেশন প্রদেশ হিসাবে পরিচালিত হয়েছিল। ১৮৫৫-৫৬ ক্রিস্টাব্দে ব্রিটিশদের বিরুদ্ধে সাঁওতালদের মহান বিদ্রোহ হয়েছিল কিন্তু নির্মমভাবে দমন করা হয়েছিল। ব্রিটিশ শাসনামলে, একজনকে গিরিডিতে ট্রেনে যেতে হত এবং তারপরে হাজারীবাগে পুশ-পুশ নামক গাড়িতে যেতে হত। এটি পাহাড়ি অঞ্চলের উপর মানব শক্তি দ্বারা ধাক্কা এবং টেনে আনা হয়েছিল। দস্যু এবং বন্য প্রাণী দ্বারা আক্রান্ত ঘন বনের মধ্য দিয়ে নদী পেরিয়ে এটি একটি উত্তেজনাপূর্ণ যাত্রা ছিল। রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৮৫ খ্রিস্টাব্দে পথ ধরে ধাক্কাধাক্কিতে ভ্রমণ করেছিলেন। তিনি "ছোটনাগপুর পরিবার" নামক একটি প্রবন্ধে অভিজ্ঞতাটি লিপিবদ্ধ করেছিলেন।

১৯০৬ খ্রিস্টাব্দে যখন গ্র্যান্ড চর্ড রেললাইন চালু হয়, তখন হাজারীবাগ রোড রেলওয়ে স্টেশনটি শহরের সাথে যোগসূত্র হয়ে ওঠে। বহু বছর ধরে, লাল মোটর কোম্পানি হাজারীবাগ শহর এবং হাজারীবাগ রোড রেলওয়ে স্টেশনের মধ্যে রেল-কাম-বাস পরিষেবা পরিচালনা করে। ১৯১২ খ্রিস্টাব্দে, বাংলা প্রদেশ থেকে বিহার ও উড়িষ্যার একটি নতুন প্রদেশ বিভক্ত হয়। ১৯৩৬ খ্রিস্টাব্দে, প্রদেশটি বিহার এবং উড়িষ্যার পৃথক প্রদেশে বিভক্ত হয়েছিল, ছোট নাগপুর বিভাগ বিহারের একটি অংশ ছিল। ১৯৪৭ খ্রিস্টাব্দে ভারতের স্বাধীনতার পর বিহারের সীমানা বেশিরভাগই অপরিবর্তিত ছিল। ১৯৭২ খ্রিস্টাব্দে হাজারীবাগ জেলার কিছু অংশ খোদাই করে গিরিডিহ জেলা তৈরি করা হয়েছিল। ১৯৯১ খ্রিস্টাব্দে আদমশুমারির পর, হাজারীবাগ জেলাকে তিনটি পৃথক জেলা, হাজারীবাগ, চাতরা এবং কোডারমাতে বিভক্ত করা হয়। দুটি মহকুমা চতরা ও কোডারমাকে স্বাধীন জেলার মর্যাদায় উন্নীত করা হয়। ২০০০ খ্রিস্টাব্দে, ঝাড়খণ্ড ভারতের ২৮ তম রাজ্যে পরিণত হওয়ার জন্য বিহার থেকে বিচ্ছিন্ন হয়। ২০০৭ খ্রিস্টাব্দে, রামগড়কে আলাদা করে ঝাড়খণ্ডের ২৪ তম জেলায় পরিণত করা হয়।

হাজারীবাগ শহর

শহরটি ১৭৯০ খ্রিস্টাব্দে একটি সেনানিবাসে পরিণত হয়, দশ বছর আগে রামগড় ব্যাটালিয়ন গড়ে উঠেছিল। এটি তখন রামগড় জেলার অংশ ছিল। 1834 সালে এটি একটি জেলা সদর দফতরে পরিণত হয়। ১৮৬৯ খ্রিস্টাব্দে হাজারীবাগ একটি পৌরসভা হিসাবে গঠিত হয়। শহরের দক্ষিণ-পূর্বে সামরিক সেনানিবাসটি ১৮৭৪ খ্রিস্টাব্দে পর্যন্ত বিকাশ লাভ করেছিল, যখন ১৮৭৪ খ্রিস্টাব্দে আন্ত্রিক জ্বরের প্রাদুর্ভাবের পরে, সৈন্যদের বেশিরভাগই প্রত্যাহার করা হয়েছিল, ব্যতীত অনুতপ্ত মনে একটি ছোট বিচ্ছিন্নতা জন্য। এর ফলে পরিকল্পিত শহর গড়ে ওঠে। শহরের এই অংশটি বড়ম বাজার নামে পরিচিত, যিনি এটি স্থাপন করেছিলেন। ব্রিটিশ আমলে হাজারীবাগে বহু ইংরেজ বসতি স্থাপন করেন। তারা প্রায়ই ঢালু ছাদ সহ বড় বাংলো-ধরনের বাড়ি তৈরি করেছিল। তারা ছিল মহান শিকারী এবং শিকারের গল্প মুখে মুখে শহরে প্রচুর। ভারত স্বাধীন হওয়ার পর তাদের অধিকাংশই চলে যায়। টুটু ইমাম রাজেন্দ্র পান্ডের সাথে শহরের শিকার কিংবদন্তিদের তালিকায় শীর্ষে। এক শতাব্দী আগে শহরের উপকণ্ঠে বাঘ এবং চিতাবাঘের গবাদি পশু শিকার করা সাধারণ ছিল। ১৯০১ খ্রিস্টাব্দে আদমশুমারিতে শহরের জনসংখ্যা ছিল ১৫,৭৯৯ জন। এটিকে "প্রাক্তন সামরিক বাজারের আশেপাশে ছড়িয়ে পড়া মধ্যবর্তী চাষাবাদ সহ, গ্রামগুলির একটি গুচ্ছের চেয়ে সামান্য বেশি" হিসাবে বর্ণনা করা হয়েছিল৷ হাজারীবাগ কেন্দ্রীয় কারাগারে ভারতের স্বাধীনতা আন্দোলনের অনেক নেতাকে রাখা হয়েছিল, যার মধ্যে ড. রাজেন্দ্র প্রসাদ, পরে ভারতের প্রথম রাষ্ট্রপতি ছিলেন। ১৯৪২ খ্রিস্টাব্দে ভারত ছাড়ো আন্দোলনের সময় জয়প্রকাশ নারায়ণকে এই কারাগারে আটক করার পর, তিনি ৫৩টি ধুতি (চাদর) নিয়ে জেলের প্রাচীর অতিক্রম করতে পালিয়ে যান। স্থানীয় জনগণের কাছ থেকে তিনি যে সমর্থন পেয়েছিলেন তা হল ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম কিংবদন্তি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রথম দিকে, শহরে জার্মান বেসামরিক নাগরিকদের জন্য একটি বন্দিশিবির ("প্যারোল ক্যাম্প") প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৪২ খ্রিস্টাব্দের জুনে এটিতে ৩৬ জন মহিলা, ৫ জন পুরুষ এবং ১৬ জন শিশু ছিল, যাদের মধ্যে ২১ জন মহিলা এবং ১৩টি শিশুকে ২৫শে ফেব্রুয়ারি ১৯৪২ খ্রিস্টাব্দে দিয়াতলাওয়া থেকে স্থানান্তরিত করা হয়েছিল। শরৎকালে তাদের পুরন্ধর বা সাতারার পারিবারিক ক্যাম্পে স্থানান্তর করা হয়।

প্রারম্ভিক বসতি স্থাপনকারী

মুখ্যাপাধ্যায়, চট্টোপাধ্যায়, ঘোষ, মল্লিক, সান্যাল, লাহিড়ী এবং ঐকত সহ একটি ছোট কিন্তু কার্যকর বাঙালি সম্প্রদায় উনবিংশ শতকে হাজারীবাগে বসতি স্থাপন করেছিল যখন এলাকাটি বেঙ্গল প্রেসিডেন্সিতে ছিল এবং ব্রিটিশ প্রশাসন ইংরেজি শিক্ষার লোকদের খুঁজছিল। স্থানীয় শিক্ষা ব্যবস্থা চালু রাখতে এই পরিবারগুলো গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। রায় বাহাদুর যদুনাথ মুখোপাধ্যায় আদি বাঙালি বসতি স্থাপনকারীদের মধ্যে সবচেয়ে আলোচিত ছিলেন। তিনি ১৮৬৪ খ্রিস্টাব্দে নিযুক্ত হাজারীবাগের প্রথম সরকারী উকিল ছিলেন। তিনি ১৮৬৭ খ্রিস্টাব্দে নিজের জমি দান করে হাজারীবাগ ব্রাহ্ম সমাজ প্রতিষ্ঠা করেন। তিনি ১৮৭৩ খ্রিস্টাব্দে নিজের জমি দান করে যদুনাথ বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন (পরে ১৯৫৬ খ্রিস্টাব্দে যদুনাথ বালিকা উচ্চ বিদ্যালয়-র প্রতিষ্ঠা করা হয় এবং ১৯২০ খ্রিস্টাব্দের দিকে ব্রজ কুমার নিয়োগী এবং চঞ্চলা নিয়োগীর মতো বাঙালি পরিবারের উদ্যোগে বিভিন্ন উত্স থেকে তহবিল দিয়ে একটি নতুন বিদ্যালয় ভবন তৈরি করা হয়। যেমন রামগড়ের রাজার সম্পত্তি)। রায় বাহাদুর যদুনাথ মুখোপাধ্যায় শহরে কেশব হাল ও লাইব্রেরি প্রতিষ্ঠায় অগ্রণী ছিলেন এবং তিনি তার প্রথম রাষ্ট্রপতি ছিলেন। ১৮৮৯ খ্রিস্টাব্দে যারা হাজারীবাগ বঙ্গীয় দুর্গা বাড়ি তার প্রাঙ্গণে প্রতিষ্ঠা করেন তাদের মধ্যে তিনি বিশিষ্ট ছিলেন। তিনি ১৮৭৩-১৮৭৪ খ্রিস্টাব্দে বিহারের দুর্ভিক্ষের সময় কাজের কর্মসূচির জন্য খাদ্য সরবরাহ করেছিলেন। তাঁর বাড়িতে রামানন্দ চট্টোপাধ্যায়, সঞ্জীব চন্দ্র চট্টোপাধ্যায় ("পালামৌ" খ্যাত), রবীন্দ্রনাথ ঠাকুর এবং ইন্দিরা দেবীর মতো মহান ভারতীয়দের একটি গ্যালাক্সি হোস্ট করা হয়েছিল।

পরবর্তীকালে মহেশ চন্দ্র ঘোষ এবং ধীরেন্দ্রনাথ চৌধুরীর মতো পণ্ডিতরা শহরটিকে তাদের আবাসস্থলে পরিণত করেন। কবি কামিনী রায় কয়েক বছর এই শহরে বসবাস করেন। মনমথনাথ দাশগুপ্ত, একজন ব্রাহ্ম ধর্মপ্রচারক বহু বছর হাজারীবাগে নিঃস্বদের মধ্যে কাজ করেছিলেন। সুরত কুমার গুপ্ত শহরের উন্নয়নে নানাভাবে অবদান রেখেছিলেন। মন্দীন্দ্র ভূষণ ব্যানার্জী (পান্না বাবু), বিকাশ কুমার সেন, শম্ভু নাথ রায় এবং বিনয় চন্দ্র চ্যাটার্জির মতো চিকিৎসকরা ছিলেন বিশিষ্ট ব্যক্তিত্ব। সুজাতা, সুবোধ ঘোষের মতো বহু হিন্দি চলচ্চিত্রের প্রখ্যাত বাঙালি লেখক ও লেখক হাজারীবাগে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। তার অনেক গল্পই এই অঞ্চলে রচিত। ত্রৈলোক্যনাথ সান্যালের সাথে মহান ব্রাহ্ম নেতা কেশবচন্দ্র সেন ১৮৭৪ খ্রিস্টাব্দে তার স্বাস্থ্য পুনরুদ্ধার করতে হাজারীবাগে গিয়েছিলেন। তিনি তার স্বল্প অবস্থানে অনেক রচনা লিখেছিলেন এবং ভাদ্রোৎসব উদযাপনে অংশগ্রহণ করেছিলেন। ১৮৮৪ খ্রিস্টাব্দে তাঁর মৃত্যুর পর, মেইন রোডে একটি পাবলিক হলের নামকরণ করা হয় কেশব হল। ব্রাহ্ম ধর্মপ্রচারকদের মধ্যে যারা নিয়মিত হাজারীবাগে যেতেন তাদের মধ্যে ছিলেন প্রমথলাল সেন। আইভিএফ-এর উদ্ভাবক সুভাষ মুখয়পাধ্যায়-র জন্ম এই শহরেই হয়।

জনসংখ্যা[সম্পাদনা]

সমষ্টি হাজারীবাগ (নগর নিগম) এবং ওকনি (সেন্সাস টাউন) নিয়ে গঠিত। ভারতের ২০১১ সালের আদমশুমারি অনুসারে, হাজারীবাগ নগর পরিষদের মোট জনসংখ্যা ছিল ১,৪২,৪৮৯ জন, যার মধ্যে ৭৪,১৩২ জন পুরুষ এবং ৬৮,৩৫৭ জন মহিলা। তপশিলি জাতি ৭,৮৯৭ এবং তফসিলি উপজাতির সংখ্যা 2,708। ভারতের ২০০১ সালের আদমশুমারি অনুসারে হাজারীবাগ শহরের জনসংখ্যা হল ১,২৭,২৪৩ জন। পুরুষ ৫৩% এবং মহিলা ৪৭%। হাজারীবাগ এর সাক্ষরতার হার হল ৭৬%, যা সারা ভারতের সাক্ষরতার হার ৬৪.৮৩% তার চেয়ে বেশি: পুরুষদের মধ্যে সাক্ষরতার হার 81%, এবং মহিলাদের সাক্ষরতার হার ৭০%। হাজারীবাগের জনসংখ্যার ১৩% হল ৬ বছর বা তার কম বয়সী। শহর এবং এলাকার জনসংখ্যা অত্যধিক খোর্থাভাষী, তবে, অন্যান্য রাজ্য থেকে লোকেদের অভিবাসনের কারণে হিন্দিও বলা হয় তবে প্রধানত শহরের এলাকায়। সাঁওতালি-ভাষী জনসংখ্যা প্রধানত গ্রামীণ এলাকায় ছড়িয়ে আছে।

হিন্দুরা সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যা গঠন করে, যেখানে একটি বিশাল মুসলিম জনসংখ্যা রয়েছে। পাঞ্জাবিরা ক্ষুদ্র সংখ্যালঘু গঠন করে। 19টি সংলগ্ন গ্রামের এলাকা এবং জনসংখ্যা যোগ করে ২০১৫ সালের জুন মাসে হাজারীবাগ একটি পৌরসভা উন্নীত হয়। ২০১১ সালের জনগণনা অনুসারে, হাজারীবাগ ইউএ-তে মোট সাক্ষর সংখ্যা ছিল ১,২২,৮৮১ (মোট জনসংখ্যার ৯০.১৪ শতাংশ) যার মধ্যে ৬৬,৬০২ (পুরুষের ৯৩,৮২ শতাংশ) পুরুষ এবং ৫৬,২৭৯ (৮৬.১৪ শতাংশ মহিলা) মহিলা। 2011 সালের আদমশুমারি অনুসারে, হাজারীবাগ নগর পরিষদের মোট সাক্ষর সংখ্যা ছিল ১,১২,৫৩৩ জন, যাদের মধ্যে ৬০,৮৪০ জন পুরুষ এবং ৫১,৬৯৩ জন মহিলা।

ভৌগোলিক উৎপত্তি[সম্পাদনা]

এই শহরটি ছোটনাগপুর মালভূমির উপর অবস্থিত।শহরটি সমুদ্র সমতল থেকে ৬১০ মিটার (২,০০০ ফুট) উচ্চতায় অবস্থিত। শহরের পাশ দিয়ে দামোদর নদ এর উপনদী কোনা নদী প্রবাহিত।

পরিবহন[সম্পাদনা]

নিকটতম বিমানবন্দর হল ঝাড়খণ্ডের রাজধানী রাঁচির বিরসা মুন্ডা বিমানবন্দর, ১০২ কিমি দূরত্বে। রাঁচি নিয়মিত ফ্লাইটের মাধ্যমে বেঙ্গালুরু, নতুন দিল্লি, হায়দ্রাবাদ, মুম্বাই, কলকাতা এবং পাটনার সাথে সংযুক্ত। কোডেরমা-হাজারীবাগ-বরকাকানা লাইন থেকে একটি নতুন ৮০ কিমি দীর্ঘ রেললাইন তৈরি করা হয়েছে এবং ফেব্রুয়ারি ২০১৫ সালে চালু হয়েছে। কোডারমা এবং হাজারীবাগ টাউন রেলওয়ে স্টেশনের মধ্যে দুটি ট্রেন চলে (হাজারীবাগ রোড রেলওয়ে স্টেশনের সাথে বিভ্রান্ত হবেন না)।

হাজারীবাগ থেকে বারকানা জংশন পর্যন্ত রেললাইনের কাজ শেষ হয়েছে এবং হাজারীবাগ থেকে বারকানা পর্যন্ত ট্রেন চলাচল করছে। হাজারিবাগ NH 20-এ অবস্থিত এবং প্রধান শহরগুলির রাস্তার দূরত্ব হল — রাঁচি: ৯৯ কিমি, ধানবাদ: ১২৮ কিমি (জিটি রোডের মাধ্যমে), বোকারো: ১১৬ কিমি (রামগড় হয়ে) , গয়া: ১৩০ কিমি, পাটনা: ২৩৫ কিমি, ডাল্টনগঞ্জ: ১৯৮ কিমি, এবং কলকাতা (ধানবাদ, আসানসোল, গোবিন্দপুর, বর্ধমান হয়ে): ৪৩৪ কিমি। নিয়মিত বাস সার্ভিস হাজারীবাগকে এই স্থানগুলির সাথে সংযুক্ত করে।

শিক্ষা পতিষ্ঠান[সম্পাদনা]

ডাবলিন মিশনে শিক্ষা প্রতিষ্ঠান এবং একটি মহিলা হাসপাতাল রয়েছে। আয়ারল্যান্ডের ডাবলিনের ট্রিনিটি কলেজের তত্ত্বাবধানে 1899 সালে হাজারীবাগে মিশনের কার্যক্রম শুরু হয়। যদুনাথ গার্লস স্কুল ছিল বিহার-ওড়িশা অঞ্চলে প্রতিষ্ঠিত সবচেয়ে প্রাচীন বালিকা বিদ্যালয়। সেন্ট কলাম্বা কলেজ ছিল বিহারের অন্যতম প্রাচীন এবং আনন্দ কলেজকে শিক্ষার কেন্দ্র হিসাবেও বিবেচনা করা হত। হাজারীবাগে এখন শহরের সীমানার মধ্যে বিনোবা ভাবে বিশ্ববিদ্যালয় রয়েছে, যার নাম সেন্ট বিনোবা ভাবের নামে। এটি ঝাড়খণ্ডের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এটি বেসরকারি বিশ্ববিদ্যালয় AISECT বিশ্ববিদ্যালয়, ঝাড়খণ্ডেরও আয়োজন করে। সেন্ট কলম্বাস কলেজ, ধানবাদের মেডিকেল কলেজ এবং অনেক ইঞ্জিনিয়ারিং এবং স্থানীয় কলেজ এই বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত। জাজনেরি ইনস্টিটিউট অফ টেকনোলজি, হাজারীবাগ হল পলিটেকনিক, ম্যানেজমেন্ট এবং আইটির জন্য একটি কলেজ।

স্বাধীনতার পর, রোমান ক্যাথলিকরা ১৯৪৯ সালে মাউন্ট কারমেল স্কুল হাজারীবাগে একটি গার্লস স্কুল প্রতিষ্ঠা করেন। এই রেভারেন্ড ফাদার জন মুর, একজন অস্ট্রেলিয়ান জেসুইট মিশনারি, ১৯৫২ সালে সেন্ট জেভিয়ার্স স্কুল স্থাপন করেন। বিবেকানন্দ কেন্দ্রীয় বিদ্যালয় হাজারীবাগ সিবিএসই অধিভুক্ত হয়। D.A.V পাবলিক স্কুল হাজারীবাগ, ১৯৯২ সালে শুরু হয় এবং D.A.V কলেজ ম্যানেজিং কমিটি (নয়া দিল্লি) দ্বারা পরিচালিত হয়। ন্যাশনাল পাবলিক স্কুল, হাজারীবাগ, ১৯৭৭ সালে শুরু হয়েছিল, এখন CBSE-এর সাথে অনুমোদিত, এটি L.K.C দ্বারা পরিচালিত হয়। মেমোরিয়াল এডুকেশন সোসাইটি। মন্টফোর্ট স্কুল, হাজারীবাগ কানহারি হিল রোডে অবস্থিত। মাউন্ট লিটেরা জি স্কুল এবং কিডজি, হাজারীবাগ কাটগারাহ গ্রামে অবস্থিত, ফায়ারিং রেঞ্জের বিপরীতে, মেরু, হাজারীবাগ এবং এর সিটি অফিস মিশন হাসপাতালের কাছে অবস্থিত। এটি জি শেখার একটি নেটওয়ার্ক।

হাজারিবাগে পুরো ঝাড়খণ্ডের জন্য পুলিশ প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। বর্ডার সিকিউরিটি ফোর্সেরও (বিএসএফ) ব্যাপক উপস্থিতি রয়েছে। পূর্ব ভারতের সবচেয়ে বড় প্রশিক্ষণ কেন্দ্রটি এখানে পাহাড়ি অঞ্চলের সাথে জঙ্গলে রয়েছে। কেন্দ্রীয় সংরক্ষিত পুলিশ বাহিনীও লেকের কাছে শহরে রয়েছে।

বিশ্ববিদ্যালয়

  • AISECT বিশ্ববিদ্যালয়, ঝাড়খণ্ড
  • বিনোবা ভাবে বিশ্ববিদ্যালয়

মহাবিদ্যালয়

  • মারখাম কলেজ অফ কমার্স
  • সেন্ট কলম্বাস কলেজ, হাজারীবাগ
  • অন্নদা কলেজ, হাজারীবাগ
  • ভদ্রকালী কলেজ, ইটখোরী
  • জিএম (ঘনশ্যাম মেহতা) ইভিনিং কলেজ, ইচাক
  • কর্ণপুরা কলেজ, বারকাগাঁও
  • কে.বি. মহিলা কলেজ
  • বনাঞ্চল কলেজ, তান্ডোয়া

ইন্টারমিডিয়েট কলেজ

  • ছোটনাগপুর ইন্টার কলেজ, বেরোকলা, হাজারীবাগ
  • গীতা বিজ্ঞান আন্তঃমহাবিদ্যালয়, হাজারীবাগ
  • ঘনশ্যাম মেহতা ইন্টার কলেজ, ইচক, হাজারীবাগ
  • গুলমোহর ইন্টার কলেজ, হাজারীবাগ
  • জ্ঞান জ্যোতি ইন্টার কলেজ, হাজারীবাগ
  • ইন্টার সায়েন্স কলেজ, জাবরা রোড, হাজারীবাগ

ইঞ্জিনিয়ারিং কলেজ

  • ইউনিভার্সিটি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, হাজারীবাগ

মেডিকেল কলেজ

  • শেখ ভিখারী মেডিকেল কলেজ
  • জ্ঞান জ্যোতি প্যারামেডিক্যাল অ্যান্ড নার্সিং কলেজ, হাজারীবাগ
  • হাজারীবাগ কলেজ অফ ডেন্টাল সায়েন্সেস এন্ড হাসপাতাল, হাজারীবাগ
  • শিক্ষক প্রশিক্ষণ কলেজ
  • দৌলত মাহতো M.T.T. কলেজ, বানাসো, বিষ্ণুগড়, হাজারীবাগ
  • ডিও কলেজ অফ এডুকেশন, হাজারীবাগ
  • গৌতম বুদ্ধ টিটি কলেজ, হাজারীবাগ
  • মা বিন্ধ্যবাশিনী কলেজ অফ এডুকেশন, হাজারীবাগ
  • S.B.M. টিটি কলেজ, হাজারীবাগ
  • শ্রী রামকৃষ্ণ সারদা আশ্রম, টিচার্স ট্রেনিং কলেজ, রবীন্দ্রপথ, হাজারীবাগ
  • স্বামী ধর্মবন্ধু কলেজ অব এডুকেশন, হাজারীবাগ

স্কুল

  • জওহর নবোদয় বিদ্যালয়, বনগা, হাজারীবাগ
  • সেন্ট জেভিয়ার্স স্কুল, হাজারীবাগ
  • এঞ্জেলস হাই স্কুল, হাজারীবাগ
  • কারমেল স্কুল হাজারীবাগ
  • ডি.এ.ভি. পাবলিক স্কুল, হাজারীবাগ, ক্যানারি হিল রোড
  • দিল্লি পাবলিক স্কুল হাজারিবাগ
  • দুন সেন্ট্রাল স্কুল, হুরহুরু।
  • গুলমোহর পাবলিক স্কুল, বাদকাগাঁও রোড, হাজারীবাগ
  • জ্ঞানোদয় সেন্ট্রাল স্কুল, হুরহুরু
  • জ্যাক অ্যান্ড জিল স্কুল, হাজারীবাগ, সরদার রোড
  • কেন্দ্রীয় বিদ্যালয়, হাজারীবাগ
  • মন্টফোর্ট স্কুল, হাজারীবাগ
  • যদুনাথ বালিকা উচ্চ বিদ্যালয়
  • মাউন্ট লিটেরা জি স্কুল, সিলওয়ার, হাজারীবাগ
  • নমন বিদ্যা
  • সেন্ট অগাস্টিন উচ্চ বিদ্যালয়, হাজারীবাগ
  • সেন্ট স্টিফেন স্কুল, হাজারীবাগ
  • সঙ্গম পাবলিক স্কুল, বারকাগাঁও
  • সিস্টার নিবেদিতা মন্টেসরি স্কুল
  • S.V.N পাবলিক স্কুল, জয় প্রভা নগর, হাজারীবাগ
  • বিবেকানন্দ সেন্ট্রাল স্কুল, রবীন্দ্র পথ

অর্থনীতি[সম্পাদনা]

শিল্প

হাজারিবাগে ঝাড়খণ্ডের দ্বিতীয় সর্বোচ্চ কয়লা মজুদ রয়েছে (ধানবাদ অঞ্চলে প্রথম রয়েছে), এবং এটি এখনও অনেকাংশে অক্ষত রয়েছে। সম্প্রতি কোল ইন্ডিয়া লিমিটেডের একটি সহযোগী প্রতিষ্ঠান সেন্ট্রাল কোলফিল্ডস লিমিটেডের দ্বারা এই অঞ্চলে কয়লা খনির কার্যক্রমে একটি উত্থান ঘটেছে। বর্তমানে এনটিপিসির ৩০০০ মেগাওয়াট উন্নয়নের কাজ চলছে। রিলায়েন্স পাওয়ারের ৩৬০০ মেগাওয়াট সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টগুলিও প্রস্তাব করা হয়েছিল কিন্তু পরে জমি বন্টন নিয়ে সরকার এবং কোম্পানির মধ্যে আলোচনার ব্যর্থতার কারণে তা প্রত্যাহার করা হয়েছিল। ডেমোটান্ড এবং ছানো শিল্প এলাকা। ধানবাদের পরে এটিতে বৃহত্তম কয়লা মজুদ রয়েছে।

রাজনীতি[সম্পাদনা]

কৃষ্ণ বল্লভ সহায় (শেখপুরায় জন্মগ্রহণ করেছিলেন কিন্তু তান্ডওয়া ব্লকের খাধাইয়া গ্রামে জমি ছিল), বিখ্যাত স্বাধীনতা সংগ্রামী এবং পরবর্তীতে বিহারের মুখ্যমন্ত্রী, হাজারীবাগের বাসিন্দা। রাজস্ব মন্ত্রী হিসাবে, তিনি বিহারে জমিদারি বিলোপের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ১৯৫২ সালে এটি দেশে প্রথম এই ধরনের আইন ছিল। কামাখ্যা নারায়ণ সিং, রামগড়ের রাজা এবং কে.বি.-এর মধ্যে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতা। সহায় ১৯৫০-এর দশকে টক অফ দ্য টাউন ছিলেন।

১৯৫১ সালে অনুষ্ঠিত প্রথম লোকসভার নির্বাচনে, কংগ্রেসের নাগেশ্বর প্রসাদ সিনহা হাজারীবাগ পূর্ব আসনে জয়ী হন এবং বাবু রাম নারায়ণ সিং, একজন স্বতন্ত্র প্রার্থী, হাজারীবাগ পশ্চিম আসনে জয়ী হন। ১৯৫৭ সালে, রামগড় রাজ পরিবারের ললিতা রাজ্য লক্ষ্মী এই আসনে জয়ী হন। কামাখ্যা নারায়ণ সিংয়ের ছোট ভাই বসন্ত নারায়ণ সিং ১৯৬২, ১৯৬৭, ১৯৭৭ এবং ১৯৮০ সালে চারবার এই আসনে জয়ী হন। ১৯৮৪ সালে কংগ্রেসের দামোদর পান্ডে এটি জিতেছিলেন। 1989 সালে বিজেপির যদুনাথ পান্ডে জিতেছিলেন। ভুবনেশ্বর প্রসাদ মেহতা। ১৯৯১ এবং ২০০৪ সালে সিপিআই এই আসনে জয়ী হয়। ১৯৯৬ সালে বিজেপির মহাবীর লাল বিশ্বকর্মা এই আসনে জয়ী হন।

বিজেপির যশবন্ত সিনহা ১৯৯৮ সালে আসনটি জিতেছিলেন এবং এনডিএ সরকারের অর্থমন্ত্রী এবং পরে পররাষ্ট্রমন্ত্রী হন। ২০০৯ সালের লোকসভা নির্বাচনেও তিনি আসনটি জিতেছিলেন। ভারতের কমিউনিস্ট পার্টির ভুবনেশ্বর প্রসাদ মেহতা ২০০৪ সালে ইউপিএ-র আসন ভাগাভাগির সাহায্যে আসনটি জিতেছিলেন।

জয়ন্ত সিনহা, ভারতীয় জনতা পার্টির একজন সিনিয়র নেতা এবং প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী যশবন্ত সিনহার ছেলে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জিতেছিলেন, ভারতীয় জাতীয় কংগ্রেসের নিকটতম প্রতিদ্বন্দ্বী সৌরভ নারায়ণ সিংকে ১,৫৯,১২৮ ভোটের বিশাল ব্যবধানে পরাজিত করেছিলেন। .

রামগড় রাজের পূর্ববর্তী রাজ্যের একজন বংশধর; রাজকুমার উদয়ভান নারায়ণ সিং J.I.A.D.A এর পরিচালক। এবং ভারতীয় জনতা পার্টির একজন সিনিয়র সদস্য, এই এলাকায় তার একটি শক্ত ঘাঁটি রয়েছে।

উল্লেখযোগ্য মানুষ[সম্পাদনা]

  • এ.ই.জে. কলিন্স (18 আগস্ট 1885 - 11 নভেম্বর 1914) - 116 বছর ধরে ক্রিকেটে সর্বোচ্চ স্কোর (628 অপরাজিত) রেকর্ড করেছিলেন
  • সুবোধ ঘোষ - সাংবাদিক ও লেখক, 1909 সালে হাজারীবাগে জন্মগ্রহণ করেন; এছাড়াও সেন্ট কলম্বাস কলেজে পড়াশোনা করেছেন
  • রাজ কুমার গুপ্ত - চলচ্চিত্র পরিচালক, হাজারীবাগে জন্মগ্রহণ ও শিক্ষিত।
  • বুলু ইমাম - পরিবেশ কর্মী, গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার প্রাপক, 2011
  • সৈয়দ জাফর ইসলাম - সংসদ সদস্য এবং ভারতীয় জনতা পার্টির মুখপাত্র। ইসলাম একজন প্রাক্তন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার এবং ডয়েচে ব্যাঙ্কের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক।
  • সুভাষ মুখোপাধ্যায় - হাজারীবাগের একটি বাঙালি পরিবারের ইন-ভিট্রো ফার্টিলাইজেশন ব্যবহার করে ভারতের প্রথম সন্তানের প্রতিষ্ঠাতা।
  • তপেন সেন - কলকাতা হাইকোর্টের বিচারপতি
  • রাজকুমার উদয়ভান নারায়ণ সিং JIADA-এর স্বাধীন পরিচালক এবং রামগড় রাজের পূর্ববর্তী রাজ্যের কামাখ্যা নারায়ণ সিং এবং বসন্ত নারায়ণ সিং-এর নাতি।
  • যশবন্ত সিনহা - ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতের একজন প্রাক্তন অর্থমন্ত্রী (1990-1991) এবং মার্চ 1998 - জুলাই 2002। পররাষ্ট্রমন্ত্রী (জুলাই 2002 - মে 2004)
  • মিহির বৎস - টেলস অফ হাজারিবাগের পুরস্কারপ্রাপ্ত লেখক: ছোটনাগপুর মালভূমির একটি অন্তরঙ্গ অনুসন্ধান।