শামছুল হক ভূঁইয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শামছুল হক ভূঁইয়া
চাঁদপুর-৪ আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
৫ জানুয়ারি ২০১৪ – ৩০ ডিসেম্বর ২০১৮
পূর্বসূরীহারুনুর রশীদ
উত্তরসূরীমুহম্মদ শফিকুর রহমান ভুইয়া
ব্যক্তিগত বিবরণ
জন্ম১ জুলাই ১৯৪৮
চাঁদপুর, বাংলাদেশ
মৃত্যু২ ফ্রেব্রুয়ারী ২০২৪
জাতীয়তাবাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
দাম্পত্য সঙ্গীআনোয়ারা হক[১]
শিক্ষাস্নাতকোত্তর
পেশাব্যবসা ও রাজনীতি

ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া (১ জুলাই ১৯৪৮–২ ফেব্রুয়ারি ২০২৪) ছিলেন একজন বাংলাদেশী রাজনীতিবিদ। তিনি চাঁদপুর-৪ আসনের সাবেক সংসদ সদস্য। তিনি ২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ[২] তিনি ২০২৪ সালে মৃত্যুবরণ করেন।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়ার পৈতৃক বাড়ি চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার কাউনিয়া গ্রামে। তার পিতার নাম মোঃ হাসমত উল্ল্যাহ এবং মায়ের নাম হাজেরা বেগম। তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি লেখাপড়া শেষ করে প্রকৌশলী হিসেবে কর্ম জীবন শুরু করেন। তিনি অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ছিলেন। ড.মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত ছিলেন। তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

রাজনৈতিক জীবনে ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া ছাত্রজীবনে ছাত্র রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। কর্মজীবন শেষ করে তিনি ২০০৫ সালে সম্মেলনের মাধ্যমে চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে ১২ বছর দায়িত্ব পালন করেন। তিনি বঙ্গবন্ধু সমাজকল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা ও সভাপতির দায়িত্বে ছিলেন। তিনি বাংলাদেশের জেলা চাঁদপুর এর জেলা আওয়ামী লীগের ১ নং সদস্য হিসেবে ছিলেন এবং ঢাকা কেন্দ্রীয় আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য হিসেবে দায়িত্বে ছিলেন।

সমাজসেবা মূলক কাজ[সম্পাদনা]

তিনি একজন সমাজসেবক এবং শিক্ষানুরাগী ব্যক্তি। তার অবদানে ফরিদগঞ্জ উপজেলার স্বনামধন্য গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত বিশ্ববিদ্যালয় কলেজ প্রতিষ্ঠা করেন। এটি ফরিদগঞ্জ উপজেলার একমাত্র অনার্স কলেজ। যা ফরিদগঞ্জের একটি স্বনামধন্য বিদ্যাপীঠ। এছাড়া তিনি কাওনিয়া শহীদ হাবিব উল্যা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

মৃত্যু[সম্পাদনা]

তিনি ২০২৪ সালে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সাবেক সংসদ সদস্য ড. শামছুল হক ভূঁইয়া ও তার স্ত্রীর সম্পদ বিবরণী চেয়েছে দুদক"banglatribune.com। ৭ আগস্ট ২০১৯। জুন ১৪, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১৪, ২০২০ 
  2. শামছুল হক ভূঁইয়া, চাঁদপুর-৪। "Constituency 263_10th_Bn"। ২০১৯-০১-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২২