বিষয়বস্তুতে চলুন

ব্লু টিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্লু টিট
Blue Tit
ডানা বন্ধ অবস্থায়
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Arthropoda
শ্রেণী: Insecta
বর্গ: Lepidoptera
পরিবার: Lycaenidae
গণ: Chliaria (disputed)
প্রজাতি: C. kina
দ্বিপদী নাম
Chliaria kina
(Hewitson, 1869)
প্রতিশব্দ
  • Hypolycaena kina Hewitson, 1869 (but see text)

ব্লু টিট (বৈজ্ঞানিক নাম: Hypolycaena kina (Hewitson)) 'লাইসেনিডি' (Lycaenidae) বা ব্লুজ (Blues) গোত্র ও ‘থেকলিনি’ (Theclinae) বা স্ট্রং ব্লুজ (strong blues) উপ-গোত্রের অন্তর্ভুক্ত ছোট আকার বিশিষ্ট প্রজাতি।[১]

আকার[সম্পাদনা]

ব্লু টিট এর প্রসারিত অবস্থায় ডানার আকার ২৬-২৯ মিলিমিটার দৈর্ঘ্যের হয়।[১][২]

বিস্তার[সম্পাদনা]

ভারত (উত্তরাঞ্চল থেকে অরুণাচল প্রদেশ, উত্তর-পূর্ব ভারত) নেপাল, ভুটান, বাংলাদেশ এর বিভিন্ন অঞ্চলে এদের পাওয়া যায়।[২]

বর্ণনা[সম্পাদনা]

প্রজাপতির দেহাংশের পরিচয় বিষদ জানার জন্য প্রজাপতির দেহ এবং ডানার অংশের নির্দেশিকা দেখুন:-

পুরুষ[সম্পাদনা]

ডানার উপরিতল ফ্যাকাশে নীল, তবে ডানার বিশেষ কৌণিক অবস্থানে আলোর প্রতিফলনে কেন্দ্রীয় ফ্যাকাশে নীলের চারিধারে মোটামুটি চাওড়াভাবে একটি বেগুনি নীল সীমা বা বর্ডার প্রতীয়মান হয়।

সামনের ডানায় কোস্টা, এপিক্যাল অংশ ও টার্মেন চাওড়াভাবে কালচে ও তাতে কখনো সখনো খুব হালকা নীলের আভাযুক্ত। ডানার মধ্যভাগের ও বেগুনি নীল অংশ কোস্টা, এপেক্স ও টার্মেনের চওড়া কালচে অংশ দ্বারা সীমায়িত (bordered)। কেন্দ্রীয় ফ্যাকাশে নীল অংশ কতকটা লতির (lob) মতো আকৃতিবিশিষ্ট ।টরনাস কালচে ও ডরসাম বেগুনি নীল।

পিছনের ডানায় কোস্টা ও এপেক্স (শীর্ষভাগ) চওড়া কালচে। বেসাল (ডানার গোড়ার অংশ) ও ডীস্কো-সেলুলার অঞ্চল বেগুনি নীল এবং তত-পরবর্তী বাইরের দিকের অংশ ফ্যাকাশে নীল। টরনাস ফ্যাকাশে নীল এবং টর্নাল ছোপ ও তার উপরিস্থ টার্মেন লাগোয়া ছোপটি (১সি শিরামধ্যে/inter-space) বেগুনি নীল। ডরসাম কালচে। পিছনের ডানায় ১ ও ২ নং শিরাতে দুটি ছোট লেজ বর্তমান; ১ নং শিরার লেজটি ৩ মি.মি.ও ২ নং শিরার লেজটি ১.৫ মি.মি.। লেজগুলির একপিঠ সাদা ও অপরপিঠ কালো। টার্মিনাল সরু কালো রেখাটি স্পষ্টভাবে প্রতীয়মান। সিলিয়া (cillia) সাদা।

স্ত্রী[সম্পাদনা]

ডানার উপরিতল কালচে বাদামি ও ফ্যাকাশে কালচে বাদামি। সামনের ডানায় বেসাল অঞ্চল ফ্যাকাশে কালো। কোস্টা, এপিক্যাল অংশ, টার্মেন, টরনাস ও ডরসামের মধ্যভাগ পর্যন্ত চাওড়াভাবে কালচে বাদামি এবং মধ্যবর্তী ডিসকাল অঞ্চল উজ্জ্বল সাদা ও কালো শিরা দ্বারা খণ্ডিত। ডরসাম ডানার গোড়া থেকে মধ্যভাগ পর্যন্ত লম্বা ফ্যাকাশে সাদা রোঁয়ায় আবৃত।

পিছনের ডানায় কোস্টা ও এপেক্স (শীর্ষ) কালচে বাদামি এবং বাকি অংশ ছাইরঙা। পোস্ট-ডিসকাল অংশে ডানার মধ্যভাগে ১ থেকে ৫ নং শিরামধ্যে ফ্যাকাশে কালো শিরা দ্বারা খণ্ডিত সাদা অংশ বর্তমান। সাব-টার্মিনাল সরু সাদা রেখাটি টরনাস থেকে ৬ নং শিরা পর্যন্ত বিস্তৃত যার ভিতরের কিনারা লাগোয়া কালচে বাদামি ছোপের একটি সারি বিদ্যমান (প্রায় প্রতিটি শিরামধ্যে )। টার্মিনাল প্রান্তরেখা সরু, কালো ও স্পষ্ট। ডানার বেসাল (গোড়ার অংশ), সাব-বেসাল ও ডর্সাল অঞ্চল লম্বা ফ্যাকাশে কালচে রোঁয়ায় ঘনভাবে আচ্ছাদিত। টর্নাসে একটি সাদা ছোপ চোখে পড়ে। সিলিয়া ও লেজদুটি পুরুষ প্রকারের অনুরূপ। স্ত্রী-পুরুষ উভয় প্রকারেই পিছনের ডানার উপরিতলে শিরাগুলি সামনের ডানার তুলনায় অধিকতর কালো।

উভয় প্রকারেই ডানার নিম্নতল ফ্যাকাশে ধূসর (pale grey); দাগ-ছোপগুলিও একই বর্ণের, তবে উভয় প্বার্শে কালো কিনারা যুক্ত। ডানার দাগ-ছোপের বিন্যাস অনেকটাই তুর্ক টাংসা (Chliaria othona) প্রজাতির মতো।

সামনের ডানায় সেল-এর প্রান্তে একটি লম্বাটে ছোপ ও কোস্টাল শিরার নিচ থেকে একসারি ডিসকাল ছোপ নিচের দিকে নেমে গেছে ও প্রায় বন্ধনীর মতো সৃষ্টি করেছে। উক্ত ছোপসারি মধ্যভাগে বিচ্ছিন্ন ও সারির নিচের অংশ সামান্য ভিতরের দিকে ঢোকানো। পোস্ট-ডিসকাল কালচে ও অর্ধ-চন্দ্রাকৃতি ছোপের সারিটি টার্মিনাল প্রান্তের সাথে সমান্তরাল ভাবে বিন্যস্ত যার ঠিক পরেই সাব-টার্মিনাল অস্পষ্ট কালচে ছোপের সমান্তরাল সারি বিদ্যমান । টার্মিনাল প্রান্তরেখা সরু, কালো ও স্পষ্ট।

পিছনের ডানায় সেল-এর মধ্যভাগে একটি মাঝারি আকারের কালো ছোপ দেখা যায়। লম্বাটে ডিসকাল ছোপগুলি (মধ্য ও নিম্নভাগে অধিকতর লম্বাটে) অসংলগ্নভাবে বিন্যস্ত। পোস্ট-ডিসকাল ও সাব-টার্মিনাল ছোপসারি ও টার্মিনাল প্রান্তরেখা সামনের ডানারই মতো, তবে সাব-টার্মিনাল ছোপগুলি তুলনামূলক বড়। ১ নং শিরার নীচস্থ টর্নাল ছোপ ও ২ নং শিরার উপরস্থ ছোপ কালো ও কমলা-হলুদ দাগে সীমায়িত (bordered)।

শুঙ্গ উভয় প্রকারেই সাদায়-কালোয় ডোরাকাটা এবং অগ্রভাগে কালো ও কমলা-হলুদ শীর্ষবিন্দু যুক্ত। পুরুষ প্রকারের মাথা, উদর উপরিতলে কালচে ও বক্ষদেশ (thorax) বেগুনি নীল এবং নিম্নতলে ফ্যাকাশে সাদা। স্ত্রী-প্রকারে উপরিতলে মাথা কালো এবং বক্ষদেশ ও উদর সবজে হলুদ বা জলপাই রঙা; নিম্নতলে ফ্যাকাশে সাদা।[১][৩]

আচরণ[সম্পাদনা]

খুবই কম দর্শনপ্রাপ্ত (স্থানীয় ভাবে দুর্লভ নয়) এই প্রজাতির উড়ান ধীর। ভিজে মাটিতে এবং মাটি ও পাথরের ভিজে ছোপে বসে অন্যান্য প্রজাতিদের সাথে মাড-পাডলিং রত অবস্থায় এদের প্রায় দেখা যায়। পাতায় বসে ডানা মেলা ও বন্ধ অবস্থানে রোদ পোহানো এবং পাখির বিষ্ঠায় বসে খ্যাদ্যরস সংগ্রহ এদের অভ্যাস; তবে ফুলে বসা লক্ষ্য করা যায় না। ৯৭৫ থেকে ১৮০০ মি. উচ্চতা বিশিষ্ট পাহাড়ি উন্মুক্ত জঙ্গলে গাছপালাও ঝোপঝাড়ে মার্চ থেকে অক্টোবর পর্যন্ত এই প্রজাতির বিচরণ চোখে পড়ে।[২][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Isaac, Kehimkar (২০১৬)। BHNS Field Guides Butterflies of India। Mumbai: Bombay Natural History Society। পৃষ্ঠা 310। আইএসবিএন 9789384678012 
  2. Isaac, Kehimkar (২০০৮)। The book of Indian Butterflies (ইংরেজি ভাষায়) (1st সংস্করণ)। নতুন দিল্লি: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস। পৃষ্ঠা ২৩৩। আইএসবিএন 978 019569620 2 
  3. Wynter-Blyth, M.A. (1957) Butterflies of the Indian Region, pg ৩৫৩.
  4. Kunte, Krushnamegh (২০১৩)। Butterflies of The Garo Hills। Dehradun: Samrakshan Trust, Titli Trust and Indian Foundation of Butterflies। পৃষ্ঠা ৬০।