ব্যবহারকারী:S.M.M.Musabbir Uddin/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ADEM [[অ্যাকিউ ডিসেমিনেটেড এনসেফালাইটিস]] হলো একটি স্নায়বিক ব্যাধি যা মস্তিষ্ক এবং মেরুদন্ডে প্রদাহের সংক্ষিপ্ত কিন্তু ব্যাপক আক্রমণ দ্বারা চিহ্নিত করা হয় যা মাইলিনকে ক্ষতি করে। মাইলিন হল প্রতিরক্ষামূলক আবরণ যা বৈদ্যুতিক স্নায়ু সংকেত দিতে সাহায্য করে। এটি ভাইরাল, ব্যাকটেরিয়া বা বিরল ক্ষেত্রে হতে পারে। চিকিৎসক অনেক সময় স্ক্লেরোসিস মনে করে চিকিৎসা দিয়ে থাকে।

এটি প্রথম ২০১৪ সালে ৪বছর বয়সী শিশুর মধ্যে সনাক্ত করা হয়েছিল। প্রথমে চিকিৎসকরা মনে করেন এটি সাধারণ এনসেফালাইটিস কিন্তু কিছু সময় পরে তারা জানতে পারেন, এটি একটি বিরল রোগ। ADEM রোগ প্রতি ১০০,০০০ মধ্যে ০.৪ থেকে ০.৮ শিশুদের  দেখা যায়। এটি যে কোনও বয়সে ঘটে তবে এটি সাধারণত শিশু এবং অল্প বয়স্কদের মধ্যে ঘটে।

লক্ষণ[সম্পাদনা]

# অপটিক নার্ভের প্রদাহের কারণে এক বা দুটি চোখের দৃষ্টিশক্তি হ্রাস। 
  1. দুর্বলতা গুরুতর হতে পারে।
# স্বেচ্ছায় চলাচলে অসুবিধা।
# জ্বরের সূত্রপাত। 
  1. চেতনার প্রতিবন্ধকতা।

চিকিৎসা[সম্পাদনা]

চিকিৎসা অটো ইমিউন সিস্টেমকে দমন করতে পারে এবং মস্তিষ্কের প্রদাহ বিরোধী প্রদাহজনক ওষুধ ব্যবহার করে যেমন: কর্টিকোস্টেরয়েড। রোগীর প্লাজমা বিনিময় এবং ইমিউনোগ্লোবুলিন থেরাপির প্রয়োজন হতে পারে। ADEM রোগীর কয়েক সপ্তাহের মধ্যে পুনরুদ্ধার করা যেতে পারে এবং 6 মাসের মধ্যে সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করা যেতে পারে। কিন্তু বিরল ক্ষেত্রে এটি মারাত্মক হতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

https://www.facebook.com/optimisticstetho?mibextid=ZbWKwL