বিষয়বস্তুতে চলুন

ব্যবহারকারী:NusJaS/sandbox

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উত্থাপিত প্রশ্ন[সম্পাদনা]

একবার একটি দল গঠিত হয়ে গেলে, দলনেতা কীভাবে তার ক্ষমতা সম্পর্কে প্রশ্নগুলো পরিচালনা করবেন? উদাহরণস্বরূপ, এমন ক্ষেত্রে যেখানে দলটি তার প্রথম উল্লেখযোগ্য সভা করেছে এবং নেতা এমন কিছু করেছেন যাতে অন্যরা প্রকল্পের নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলে। একই ভাবে, বহিরাগত শক্তি বা অভ্যন্তরীণ শক্তি (ব্যক্তিগত দ্বন্দ্বের আকারে বা প্রকল্পটি ছেড়ে যাওয়ার জন্য অপরিহার্য কেউ) থেকে দলকে আঘাত প্রশমিত করার জন্য কোনও দলনেতা কি বিশেষ পদক্ষেপ নিতে পারেন?

ভূমিকা[সম্পাদনা]

উপরের প্রশ্নটি এমনভাবে উপস্থাপন করা হয়েছে যে আপনি কীভাবে একজন দলের নেতা হিসাবে আপনার বিশ্বাসযোগ্যতার প্রশ্নগুলি হ্রাস করতে পারেন। বিশ্বাসযোগ্যতার এই অভাব হতে পারে আপনি একটি মিটিংয়ে ভুল করেছেন বা আপনি একটি প্রকল্পে ভুল করেছেন। প্রশ্নটি আরও জিজ্ঞাসা করে যে আপনি কীভাবে একজন দলনেতা হিসাবে দলকে প্রভাবিত করে এমন একটি অভ্যন্তরীণ বা বাহ্যিক শক্তি থেকে দলের প্রতি আঘাতকে নরম করতে পারেন। এই শেষ প্রশ্নটি খুবই বিস্তৃত এবং এই কারণে, অধ্যায়টি সেই প্রশ্নটিকে এবং অন্যদেরকে শুধুমাত্র দলের নেতা হিসেবে বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা, বজায় রাখা এবং পুনরুদ্ধার করার বিষয়ে ফোকাস করবে।

আপনি সমস্ত বই পড়তে পারেন এবং পরিচালনা এবং নেতৃত্ব সম্পর্কে সমস্ত নিয়ম অনুসরণ করতে পারেন, তবে অনিবার্যভাবে, আপনি আপনার কর্মজীবনের কোনও সময়ে একজন বা একাধিক দলের সদস্যদের কাছ থেকে আপনার বিশ্বাসযোগ্যতা খুঁজে পাবেন। আপনি যদি জানেন যে আপনি কিছু ভুল বা অনুপযুক্ত করেছেন তা মোকাবেলা করা প্রায় সহজ বলে মনে হতে পারে। কঠিন অংশটি হল যখন আপনি কোনোভাবে বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছেন যখন আপনি করেছেন, মোটামুটি, সবকিছু ঠিক আছে। এই অধ্যায়ের সময়, আমরা আপনার দলের সদস্যদের কাছে বিশ্বাসযোগ্যতার অভাব খুঁজে পাওয়ার জন্য অনেকগুলি কারণ অনুসন্ধান করব। কীভাবে আপনার বিশ্বাসযোগ্যতা বজায় রাখা বা পুনরুদ্ধার করা যায় সে সম্পর্কে আমরা সাধারণ পরামর্শও দেব।

যদিও আপনার দল আপনার বিশ্বাসযোগ্যতার অভাব খুঁজে পেতে পারে এমন অনেক কারণ আছে, আমরা কয়েকটি খুব সাধারণ বিষয়ের উপর ফোকাস করব। প্রথমে, আমরা দেখব কীভাবে আপনার বিশ্বাসযোগ্যতা আপনার সাথে সংযুক্ত একটি স্টেরিওটাইপ দ্বারা হুমকির সম্মুখীন হতে পারে। দ্বিতীয়ত, আমরা দেখব কীভাবে আপনার ব্যক্তিত্বের বৈশিষ্ট্য বিশ্বাসযোগ্যতাকে প্রভাবিত করতে পারে। তারপরে আমরা দেখব যে কীভাবে আপনার প্রাক্তন সহকর্মীদের নেতৃত্ব দেওয়া বিশ্বাসযোগ্যতার সমস্যা সৃষ্টি করতে পারে এবং কীভাবে তাদের উপশম করা যায়। এই বিভাগগুলি অনুসরণ করে আমরা কীভাবে একটি নবগঠিত দলে বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করতে হয় এবং অবশেষে, কীভাবে সাধারণভাবে আপনার বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করতে হয় সেইসাথে সমস্যাগুলি এড়াতে পরামর্শ দেব।

স্টেরিওটাইপ অতিক্রম করা[সম্পাদনা]

একটি গ্রুপ বা দলের সেটিংয়ে নেতৃত্বের বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করা পথের সাথে স্টেরিওটাইপগুলির সাথে যুদ্ধ না করেই যথেষ্ট কঠিন হতে পারে। এই বিভাগটি কাজের সংস্থার মধ্যে বিদ্যমান বিভিন্ন স্টেরিওটাইপগুলির উপর সংক্ষিপ্তভাবে ফোকাস করবে, বিশেষ করে, এই সংস্থাগুলির মধ্যে গোষ্ঠী এবং দলগুলি। এই বিভাগটি কীভাবে স্টেরিওটাইপের ক্ষতিগুলি এড়ানো যায় সে সম্পর্কে পরামর্শ দেওয়ার চেষ্টা করবে।

প্রথমত, আমরা একটি স্টেরিওটাইপ ঠিক কী এবং এটি কী করতে সক্ষম তা নির্ধারণ করব। স্টেরিওটাইপগুলি ঘটে যখন আমরা নির্দিষ্ট বৈশিষ্ট্য, বৈশিষ্ট্য, গুণাবলী বা ত্রুটিগুলি নির্দিষ্ট গোষ্ঠীর লোকেদের বরাদ্দ করি এবং সাধারণীকরণ করি। উদাহরণস্বরূপ: "বয়স্করা খারাপভাবে গাড়ি চালায়," "মহিলারা খুব আবেগপ্রবণ," "কিশোরীরা অলস," বা "পুরুষরা ঠান্ডা এবং দূরের।" আপনি মনে করতে পারেন এই উদাহরণগুলি নিরীহ, কিন্তু এইগুলি শুধুমাত্র শুরুর পয়েন্ট যা থেকে স্টেরিওটাইপগুলি চরম এবং অযৌক্তিক হয়ে উঠতে পারে। কিছু বিভাগ যা স্টেরিওটাইপের লক্ষ্য হতে পারে: জাতি, ধর্ম, লিঙ্গ, শ্রেণী, বয়স ইত্যাদি।

স্টেরিওটাইপিং হল এমন একটি উপায় যা আমাদের মস্তিষ্ক প্রতিদিনের সাথে উপস্থাপিত অফুরন্ত পরিমাণ তথ্য প্রক্রিয়া করার চেষ্টা করে। এত বেশি উদ্দীপনার জন্য, স্টেরিওটাইপিং হল এমন একটি উপায় যা মস্তিষ্ক এটিকে উপস্থাপনযোগ্য করে তোলার জন্য সমস্ত কিছুকে কেটে দেয়। এটি প্রায়শই অবচেতনভাবে করা হয় এবং সবসময় নেতিবাচক ফলাফলের সাথে যুক্ত হয় না। বিপদ তখনই উপস্থিত হয় যখন আমরা আমাদের মস্তিষ্কে চলা এই প্রক্রিয়া সম্পর্কে অজ্ঞ থাকি এবং আমরা স্টেরিওটাইপগুলিকে সত্য বা বাস্তবতা হিসাবে গ্রহণ করতে শুরু করি। স্টেরিওটাইপগুলি সুদূরপ্রসারী এবং কার্যত প্রত্যেকেই সম্ভাব্য শিকার।

স্টিরিওটাইপগুলি ক্ষতিকারক হয় যখন আমরা কারও সম্পর্কে কিছু অনুমান করি বা তাদের অকালে বিচার করি, কেবল কারণ আমরা তাদের একটি পূর্বনির্ধারিত বৈশিষ্ট্য সহ একটি বৃহত্তর গোষ্ঠীতে বরাদ্দ করি। স্টেরিওটাইপিং প্রায়শই কুসংস্কারের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত থাকে, যা ঘটে যখন কেউ সেই গোষ্ঠীর সাথে যুক্ত নেতিবাচক স্টেরিওটাইপগুলির কারণে একটি নির্দিষ্ট গোষ্ঠীর বিরুদ্ধে অপছন্দ, অবিশ্বাস বা কাজ করার সচেতন সিদ্ধান্ত নেয়।

ইতিহাস স্টিরিওটাইপিং এবং কুসংস্কার দ্বারা সজ্জিত করা হয়. আধুনিক সময় কোন ব্যতিক্রম লাগে না. এই সংস্থাগুলির মধ্যে সংগঠন এবং দলগুলির মধ্যে একটি সাধারণ জায়গা স্টেরিওটাইপিং ঘটে। এই আচরণটি কাজের দলগুলির মধ্যে একটি সহযোগিতামূলক পরিবেশ তৈরি করার যে কোনও প্রচেষ্টাকে ধ্বংস করতে পারে এবং কার্যকরভাবে উত্পাদন বা অগ্রগতি রোধ করতে পারে। তাই প্রশ্নটি নিজেই উপস্থাপন করে, আরও সফল হওয়ার জন্য আমরা কীভাবে এই আচরণটি আমাদের দলের বাইরে রাখব?

বিশ্বাসযোগ্যতা অর্জনের চেষ্টা করার সময় একটি স্টিরিওটাইপের সাথে লড়াই করতে পারে এমন একটি দল/দলের নেতা হিসাবে, আপনাকে অবশ্যই প্রথমে আপনার অগ্রাধিকার বানাতে হবে যে কোনও চিন্তা বা আচরণ থেকে নিজেকে মুক্ত করা যা স্টেরিওটাইপিংকে সমর্থন করে বা প্রদর্শন করে। আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে যে আপনি স্টিরিওটাইপড হচ্ছেন এমন আশা করে প্রতিরক্ষামূলক না হন। প্রাথমিকভাবে আপনার দলকে সন্দেহের সুবিধা দিন। দলের মনোভাব প্রায়ই নেতৃত্ব প্রতিফলিত করে। যদি তারা দেখে যে আপনি শিথিল এবং খোলামেলা, তারা আপনার মনোভাব গ্রহণ করতে পারে। গ্রুপের মধ্যে স্টেরিওটাইপগুলির বিরুদ্ধে লড়াই করার এটি একটি উপায়।

স্টেরিওটাইপগুলির সাথে লড়াই করার আরেকটি উপায় হল যোগাযোগ খোলার জন্য অনুকূল পরিবেশ তৈরি করা। মানুষের সাথে কথা বলা এবং অন্যদের সাথে সম্পর্ক গড়ে তোলার মাধ্যমেই স্টেরিওটাইপগুলি ভেঙে দেওয়া যায় এবং বিশ্রাম দেওয়া যায়। এটি করার চেয়ে বলা সহজ, কিন্তু যদি একজন দলের নেতা একটি সফল গোষ্ঠীর জন্য দৃঢ়প্রতিজ্ঞ হন তবে তা অর্জনযোগ্য।

এছাড়াও, একটি গ্রুপ তৈরি করার সময়, বৈচিত্র্য সহ গ্রুপ তৈরি করুন। এটি যোগাযোগের পূর্ববর্তী বিন্দু তৈরি করে। আমরা প্রায়ই যা জানি না তা নিয়ে ভয় পাই। একটি বৈচিত্র্যময় গোষ্ঠী এমন একটি পরিবেশ তৈরি করতে পারে যেখানে শেখার এবং বোঝার ক্ষমতা অর্জন করা যায় এবং স্টেরিওটাইপগুলি দূর করা যায়।

এটি সহজ শোনাতে পারে, কিন্তু একটি দলকে নেতৃত্ব দেওয়ার সময় একটি স্টেরিওটাইপ মোকাবেলা করার একটি চূড়ান্ত উপায় হল কেবল কঠোর পরিশ্রম করা এবং প্রমাণ করা যে আপনি প্রথম এবং সর্বাগ্রে একজন ভাল নেতা। আপনি যদি আপনার গোষ্ঠীর মনে কোন সন্দেহ না রাখেন তবে আপনি তাদের সাফল্যের সুবিধার্থে সেখানে আছেন, আপনি এমন একটি পরিবেশ তৈরি করতে শুরু করবেন যেখানে মনোভাব পরিবর্তন হতে পারে এবং মন আলোকিত হতে পারে।

ব্যক্তিত্বের ধরণ[সম্পাদনা]

দলের পরিবেশের সাথে মোকাবিলা করার সময়, গোষ্ঠীর ব্যক্তিত্ব এবং ব্যক্তিদের ব্যক্তিত্ব নির্ধারক হয় গ্রুপটি তার লক্ষ্য এবং প্রচেষ্টায় সফল হবে বা ব্যর্থ হবে। প্রতিটি গোষ্ঠীর মধ্যে, প্রতিটি সদস্যের জন্য উল্লেখযোগ্যভাবে বিভিন্ন শক্তি এবং দুর্বলতা থাকার সম্ভাবনা রয়েছে যা একটি কার্যকর দলের জন্য অপরিহার্য। এই বৈশিষ্ট্যগুলির উদাহরণ অন্তর্মুখী এবং বহির্মুখী হচ্ছে। অন্তর্মুখী ব্যক্তিরা যাদের চিন্তাভাবনা এবং আগ্রহ অন্যের দিকে বাহ্যিক না হয়ে ভিতরের দিকে পরিচালিত হয়। অন্যদিকে বহির্মুখীরা অন্যদের বা পরিবেশে আগ্রহী। বিস্তৃত পরিপ্রেক্ষিতে বলতে গেলে, তারা একটি সমন্বিত এবং অসংরক্ষিত ব্যক্তি। এটি মাথায় রেখে, একজন কার্যকর নেতা হওয়ার জন্য, আপনাকে কেবল অন্যদের মধ্যে এই বৈশিষ্ট্যগুলি সনাক্ত করতে হবে না, নেতৃত্বের বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করার জন্য নিজের মধ্যেও সেগুলি চিহ্নিত করতে হবে। অন্যথায়, বিভিন্ন ব্যক্তিত্ব, কাজের মোটিফ এবং শৈলীর আপনার দলের অকার্যকর ব্যবস্থাপনা অপ্রয়োজনীয় চ্যালেঞ্জ এবং দ্বন্দ্বের দিকে নিয়ে যেতে পারে যা সম্ভবত সামগ্রিক প্রকল্পের মৃত্যু এবং ব্যর্থতার দিকে নিয়ে যেতে পারে।

অন্তর্মুখীতা এবং বহির্মুখীতা বোঝার ক্ষেত্রে, কার্ল জং (এই ধরণের ব্যক্তিত্বের বৈশিষ্ট্য বোঝা এবং অন্বেষণের প্রথম দিকের নেতাদের মধ্যে একজন), বহির্মুখী এবং অন্তর্মুখীতার মূল নীতিগুলি বুঝতে এবং বিকাশ করতে সক্ষম হন। তিনি মানুষের আচরণকে অভ্যাস বা ব্যক্তিত্বের ধরণ হিসাবে দেখতে সক্ষম হন। তারপরে তিনি সেই অনন্য, পৃথকীকরণযোগ্য এবং পরিবর্তনশীল সামাজিক নিদর্শনগুলির অনুসারে পার্থক্যগুলি ব্যাখ্যা করেছিলেন। তিনি অন্তর্দৃষ্টি, চিন্তাভাবনা, সংবেদন এবং অনুভূতির উপাদানগুলির উপর তার গবেষণার নির্দেশনা ও মনোনিবেশ করেছিলেন যা পরে তার মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্য তত্ত্বের প্রধান খেলোয়াড় হিসাবে প্রকাশিত হয়েছিল।

আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন ইভেন্টের সময়, আমরা অন্তর্মুখী এবং বহির্মুখী উভয় দিককেই ব্যবহার করার প্রবণতা রাখি। কিন্তু, সাধারণভাবে বলতে গেলে, বেশিরভাগ লোকেরা একটি প্রভাবশালী অভিব্যক্তির উপর নির্ভর করে, তা অন্তর্মুখী বা বহির্মুখী হোক না কেন, প্রতিদিনের ঘটনা এবং নাটকের সময় যা মানসিক চাপ সৃষ্টি করে। এই বিভিন্ন ধরণের ব্যক্তিত্বের দ্বারা প্রকাশ করা পছন্দগুলিও সামাজিক বোঝাপড়া এবং উপলব্ধি, বিচার, বিভিন্ন শিক্ষার শৈলী, সেইসাথে প্রতিটি ব্যক্তি অবলম্বন করে এমন সমাজতাত্ত্বিক পছন্দগুলিকে প্রভাবিত করে এবং প্রভাবিত করে।

অন্তর্মুখী এবং বহির্মুখীদের তুলনা করার সময়, দল এবং এর সংস্থা কী প্রতিনিধিত্ব করে সে সম্পর্কে আমাদের উপলব্ধির সাথে, আমাদের এখনও বিভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে। প্রথমত, অন্তর্মুখীরা টিম মিটিং এবং আলোচনাকে ড্রেনিং, স্ট্রেসফুল এবং (কম বা কম) সময়ের অপচয় হিসাবে দেখতে এবং অনুভব করতে পারে। যদিও বহির্মুখীরা টিম মিটিংকে ফলদায়ক এবং দলের শেষ লক্ষ্যের দিকে উত্সাহিতকারী হিসাবে দেখে।

টিম লিডার হিসাবে আপনার জন্য এটি অপরিহার্য যে শুধুমাত্র প্রতিটি দলের সদস্যের বিভিন্ন দিক নয়, নিজের সম্পর্কেও এবং গ্রুপের নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে আপনার কী প্রভাব রয়েছে তা বোঝা। আপনার ক্ষমতা মূল্যায়ন করতে এবং অন্যদের ক্ষমতা এবং শক্তির উপর আঁকতে সক্ষম হওয়া একটি সফল দলের জন্য একটি সহজ পথ প্রদান করবে। বিভিন্ন ব্যক্তিত্বের ধরন, শক্তি এবং দুর্বলতা, শেখার শৈলী, উপলব্ধি এবং প্রতিটি গ্রুপ সদস্যের বিচার বোঝার এবং স্বীকার করে আপনি ইতিমধ্যে একজন কার্যকর নেতা হওয়ার জন্য সঠিক পথে পদক্ষেপ নিয়েছেন। এটি করার ফলে আপনার নেতৃত্বের ক্ষমতা সম্পর্কে সংশয়, যদি না হয় তবে বেশিরভাগই বরখাস্ত করা উচিত। যখন আপনি আপনার গ্রুপের এই দিকগুলি সনাক্ত করতে সক্ষম হন, আপনি কার্যকরভাবে আপনার লক্ষ্য বা নির্দেশের দিকে দলটিকে সবচেয়ে কার্যকরভাবে পরিচালনা করতে এবং সমন্বয় করতে পারেন।

দলের নেতা হিসাবে, গ্রুপ মিটিং বোঝা উন্নয়নের একটি অবিচ্ছেদ্য উপাদান, অর্পিত প্রকল্পের পরিকল্পনা, এবং দলের ঐক্যের বিকাশ। পূর্বে নির্দেশিত হিসাবে, বহির্মুখী ব্যক্তিরা এই মিটিংগুলিকে প্রয়োজনীয় চিন্তা-উদ্দীপক আলোচনার স্থান এবং উদ্ভূত সমস্যাগুলি থেকে মুক্তি দেওয়ার জায়গা হিসাবে দেখেন। সুতরাং একজন কার্যকরী নেতা হতে হলে, আপনাকে অবশ্যই অন্তর্মুখীদের বিপরীতে এই পরিস্থিতিগুলি স্বীকার করতে হবে এবং প্রশমিত করতে হবে। এই অন্তর্মুখীরা বরং কম স্কেলে এই মিটিংগুলির জন্য গবেষণা, প্রস্তুতি এবং পরিকল্পনা করার জন্য সময় (অধিকাংশ মিটিং ব্যবহার করবে) ব্যবহার করবে। এটি বোঝার মাধ্যমে, আপনি দলের সদস্য, এজেন্ডা(গুলি), প্রতিবেদন, বা সম্ভাব্য আলোচনার প্রশ্ন সম্পর্কে উন্নত লিখিত তথ্য প্রদান করে আপনার নেতৃত্বের ক্ষমতা সম্পর্কে যেকোন সংশয় এবং সমস্যাগুলি পরিচালনা করতে পারেন। এই পূর্বচিন্তা এবং পূর্বপরিকল্পনা অন্তর্মুখীদের তাদের অনুভূতি এবং চিন্তাগুলিকে সংগঠিত এবং পূর্ব পরিকল্পনা করার জন্য প্রয়োজনীয় সময় দেয় যাতে গোষ্ঠীর মধ্যে তাদের সম্পৃক্ততা আরও উল্লেখযোগ্য এবং বহির্মুখীদের দ্বারা প্রশংসিত হবে যারা তাদের স্বভাবগতভাবে তাদের অবদানকে স্বাগত জানাবে এবং স্বাগত জানাবে।

দলের মধ্যে থেকে বা বহিরাগত শক্তি থেকে সংঘাতের সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলা করার জন্য, আপনাকে সংঘাতের বিভিন্ন ক্ষেত্রগুলিকে সম্বোধন করতে হবে এবং বুঝতে হবে যা উদ্ভূত হতে পারে। পূর্বে উল্লিখিত হিসাবে, বিভিন্ন ব্যক্তিত্ব দলের পরিবেশের মধ্যে দ্বন্দ্বের কারণ হতে পারে। বিভিন্ন দলের সদস্যদের কাছ থেকে এই ধরনের স্বচ্ছলতা এবং দ্বিধা রোধ করতে, প্রতিটি দলের সদস্যের জ্ঞান এবং বোঝার ব্যবহার এবং তাদের শক্তি এবং দুর্বলতাগুলি কার্যকর দলের নেতা হিসাবে অপরিহার্য। যখন এই ধরনের অভ্যন্তরীণ দ্বন্দ্ব দেখা দেয়, তখন আলোচনা করতে সক্ষম হওয়া এবং দ্বন্দ্ব প্রশমিত করা অপরিহার্য। উপরন্তু, সংঘটিত সংঘাত সম্পর্কে দূরদর্শিতা এবং বোঝাপড়া দেখানোর জন্য দলের সদস্যদের ব্যক্তিত্ব এবং শেখার শৈলী সম্পর্কে জ্ঞান গুরুত্বপূর্ণ।

সুতরাং উপসংহারে, একজন কার্যকরী এবং স্পষ্টবাদী নেতা হিসাবে প্রতিটি গ্রুপ সদস্যের বিভিন্ন ব্যক্তিত্বের উপর ভিত্তি করে উপলব্ধি এবং জ্ঞান থাকা প্রয়োজন যাতে উদ্ভূত যে কোনও সম্ভাব্য দ্বন্দ্ব এবং কুসংস্কার দূর করা যায়।

কার্যকরভাবে আপনার প্রাক্তন সহকর্মীদের নেতৃত্ব দিচ্ছেন[সম্পাদনা]

আপনি গত কয়েক বছর আপনার দলের সাথে কঠোর পরিশ্রম করে কাটিয়েছেন, আপনি একসাথে দুর্দান্ত সাফল্য দেখেছেন এবং আপনি কিছু খুব ইতিবাচক পেশাদার সম্পর্ক স্থাপন করতে সক্ষম হয়েছেন। আপনি আপনার দলের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং আপনি একসাথে যে কাজ করেছেন তাতে সন্তুষ্ট। এখন জিনিসগুলি পরিবর্তন হতে চলেছে, আপনি আপনার কঠোর পরিশ্রমের জন্য পুরস্কৃত হয়েছেন এবং আপনি যে দলের একজন অংশ ছিলেন তার নেতৃত্ব দেওয়ার জন্য নির্বাচিত হয়েছেন৷

আপনার সাম্প্রতিক প্রচারের প্রাথমিক উচ্ছ্বাস এবং উত্তেজনা বন্ধ হয়ে যাওয়ার পরে, আপনি বুঝতে পারেন আপনার দলের সদস্যদের সাথে সম্পর্ক একই নয়। হঠাৎ তারা অনুপ্রেরণা এবং নির্দেশিকা জন্য আপনার দিকে তাকান. তারা আপনার ধারনা মধ্যে কিনতে হবে? তারা কি আপনাকে সম্মান করবে? তারা কি এখনও আপনার বন্ধু হবে? আপনি কি তাদের আপনার বন্ধু হতে চান? কর্মক্ষমতা মূল্যায়ন কিভাবে যেতে হবে? ম্যানেজাররা কর্পোরেট সিঁড়িতে আরোহণ চালিয়ে যাওয়ার সাথে সাথে তাদের অনেককেই এই ধরণের পরিস্থিতির সাথে এক সময় বা অন্য সময়ে মোকাবেলা করতে হয়েছে (বা করবে)। এই বিভাগটি পরিচালকদের প্রাক্তন সমবয়সীদের সাথে তাদের সম্পর্কগুলিকে কার্যকরভাবে পরিচালনা করতে সাহায্য করার জন্য নিবেদিত, একই সময়ে তাদের নতুন নেতৃত্বের ভূমিকার সাথে খাপ খাইয়ে নিতে।

সাধারণভাবে বলতে গেলে, ম্যানেজাররা তাদের প্রাক্তন সহকর্মীদের নেতৃত্ব দিতে শুরু করার সাথে সাথে দুটি আচরণ আবির্ভূত হতে পারে। স্পেকট্রামের এক প্রান্ত "একজন ছেলে" (বা মেয়ে) থাকার চেষ্টা করছে। এই ধরনের ব্যবস্থাপকের অজনপ্রিয় সিদ্ধান্ত নিতে, শৃঙ্খলামূলক পদক্ষেপ, কর্মক্ষমতা মূল্যায়ন, দায়িত্ব অর্পণ করা এবং লোকেদের জবাবদিহি করতে অসুবিধা হয়। স্পেকট্রামের অন্য প্রান্তে, একজন একজন অচেনা ব্যক্তিতে রূপান্তরিত হয় যে মনে করে যে তাকে অবশ্যই দলটি যা করছে তার সবকিছু পরিবর্তন করতে হবে এবং এটিকে তাদের নিজস্ব করে তুলতে হবে। সর্বোপরি, দলের সাফল্য এবং ব্যর্থতার জন্য চূড়ান্তভাবে নেতাই দায়ী। এই আচরণটি প্রায়ই নেতাদের এবং দলের বাকিদের মধ্যে ফাটল সৃষ্টি করে। দলের সদস্য থেকে নেতাতে রূপান্তর করার জন্য নিম্নলিখিত কিছু কার্যকর পদ্ধতি রয়েছে।

প্রথমত, একবারে সবকিছু পরিবর্তন করার চেষ্টা করবেন না। সাফল্যের জন্য আপনার ধারণা এবং পরিকল্পনা বাস্তবায়নের জন্য আপনার কাছে প্রচুর সময় থাকবে। এখন গুরুত্বপূর্ণ অংশ হল আপনার দলকে তাদের নেতা হিসাবে আপনার সাথে নিয়ে আসা। দ্বিতীয়ত, বার্তাটি বের করুন যে আপনাকে এমনকি অধস্তনদের সাথে আচরণ করার জন্যও হস্তান্তর করা হবে। সেখানে অবশ্যই কিছু অধস্তন থাকবেন যার সাথে আপনি তখন অন্যদের কাছাকাছি ছিলেন। আপনি যাদের সাথে ঘনিষ্ঠ ছিলেন তারা কিছু অগ্রাধিকারমূলক চিকিত্সা আশা করতে পারে যখন অন্যরা আশা করতে পারে যে আপনি তাদের প্রতি আরও কঠোর হবেন। আপনার দলের সদস্যদের আপনার হাতে তুলে দেওয়া হবে তা নিশ্চিত করা তাদের নেতা হিসেবে আপনার প্রতি আস্থা ও শ্রদ্ধা গড়ে তুলতে সাহায্য করবে। এরপরে, এমন পরিস্থিতি থেকে দূরে থাকুন যেখানে পক্ষপাতিত্ব অনুভূত হতে পারে। উপরন্তু, প্রাক্তন সহকর্মীদের সঙ্গে rifts মেরামত. আপনার সহকর্মীদের মধ্যে অবশ্যই কিছু আঘাত অনুভূতি এবং হতাশা থাকবে। সর্বোপরি, আপনি কাজের জন্য তাদের মারধর করেছেন। কিছু সহকর্মী আপনার পূর্ববর্তী দ্বন্দ্ব থেকে অসুস্থ অনুভূতি পোষণ করতে পারে যা আপনি জড়িত থাকতে পারেন। এই ফাটলগুলি মেরামত করার জন্য পদক্ষেপ নিন এবং ইতিবাচক সম্পর্ক স্থাপনের দিকে কাজ করুন। অবশেষে, আপনার ভূমিকা এবং আপনার প্রত্যাশাগুলি কী তা স্পষ্টভাবে সংজ্ঞায়িত করুন। আপনি নেতা এই মত কাজ. আপনার সমবয়সীদের জানতে দিন যে আপনি তাদের কাছ থেকে কী আশা করেন এবং তাদের কর্মক্ষমতার জন্য তাদের দায়বদ্ধ রাখুন।

সমবয়সীদের সাথে জড়িত নেতৃত্বের ভূমিকায় পদার্পণ করা একটি খুব চ্যালেঞ্জিং পরিস্থিতি হতে পারে। কঠিন পরিস্থিতি অবশ্যই উত্থাপিত হবে এবং কঠিন সিদ্ধান্ত নিতে হবে কিন্তু সেজন্য আপনি নেতা। প্রতিটি দলের সদস্যের লক্ষ্য এবং প্রত্যাশাগুলি স্পষ্টভাবে প্রতিষ্ঠা করে এবং পুরো দলকে নিশ্চিত করে যে আপনি ফেভারিট খেলবেন না এবং প্রত্যেকের সাথে সমান আচরণ করা হবে আপনি একজন কার্যকর নেতা হিসাবে আপনার বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করতে সক্ষম হবেন এবং শেষ পর্যন্ত আরও সফল দলকে নেতৃত্ব দিতে পারবেন।

একটি নতুন দলে নেতৃত্ব[সম্পাদনা]

আপনি টাকা খরচ করেছেন, আপনার হোমওয়ার্ক করেছেন, এবং আপনার ডিগ্রী অর্জন করেছেন এখন আপনার কাজ আছে। আপনি এখন আপনার নিজের দলের নেতৃত্ব দিচ্ছেন। এখন, আপনি এটা কিভাবে করবেন? আপনি কীভাবে দলের সদস্যদের কাছে আপনার বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করবেন যাদের আপনি কখনও দেখা করেননি? আপনার কাছে তাদের প্রত্যাশা কী? আপনি কীভাবে আপনার নেতৃত্বের ক্ষমতা সম্পর্কে আপনার দলের মধ্যে আস্থা তৈরি করবেন? আপনি কীভাবে আপনার নেতৃত্বের ক্ষমতা সম্পর্কে প্রশ্ন এবং উদ্বেগগুলি পরিচালনা করেন? নিম্নলিখিত বিভাগটি নতুন নেতাদের তাদের দল পরিচালনায় এবং তাদের নতুন ভূমিকার মধ্যে সাফল্য প্রচারে সহায়তা করার জন্য নিবেদিত।

নতুন নেতা হিসেবে আপনাকে দায়িত্ব নিতে হবে। আপনি হয়ত একজন মহান নেতার স্থলাভিষিক্ত হচ্ছেন যিনি তার দল থেকে দুর্দান্ত সাফল্য এবং প্রশংসা পেয়েছিলেন এবং আপনি যে জুতাগুলি পূরণ করবেন তা দুর্দান্ত হতে পারে। অথবা আপনি এমন একজন নেতার স্থলাভিষিক্ত হতে পারেন যাকে তার দল দ্বারা তুচ্ছ করা হয়েছিল এবং দলটি একটি হতাশাজনক ছিল। যেভাবেই হোক, দলনেতা হিসেবে নতুন পরিবেশে পা রাখার সময় নেতারা বেশ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হন। তারা তাদের দলের কাছ থেকে উচ্চ প্রত্যাশা এবং প্রশ্নগুলির সাথে মোকাবিলা করতে পারে যেমন, "এটি কীভাবে এবং তাই করবে না" বা "কীভাবে এই নতুন নেতা শেষের থেকে আলাদা হবে"। দলটি অতীতে কীভাবে পারফর্ম করেছে তা সত্ত্বেও এটি এখন আপনার জাহাজ, দলের সাফল্য বা ব্যর্থতার দায়িত্ব আপনার। আপনার দলকে জানতে হবে যে আপনি তাদের নেতা হতে এবং তাদের সাফল্যের দিকে নিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রতিটি দলের সদস্যদের কাছে আপনার লক্ষ্য এবং প্রত্যাশা স্পষ্টভাবে যোগাযোগ করুন। তাদের দলে তাদের ভূমিকার গুরুত্ব জানতে দিন। আপনার দলকে তাদের লক্ষ্য অর্জনের জন্য সময় এবং সংস্থান দিতে ভুলবেন না এবং তাদের লক্ষ্য অর্জনের জন্য প্রশিক্ষণ দিন।

আপনার দলকে আপনার উপর আস্থা রাখতে হবে এবং আপনার ক্ষমতার প্রতি তাদের আস্থা অর্জনের সেরা উপায় হল আপনার উদাহরণের মাধ্যমে। আপনাকে একটি কারণে নিয়োগ করা হয়েছিল, স্পষ্টতই আপনার বসের আপনার ক্ষমতার উপর আস্থা রয়েছে। এখন আপনার দলের বাকি জন্য তাদের প্রদর্শন করার সময়. আপনার মনোভাব এবং আপনি যেভাবে আপনার কাজগুলি সম্পাদন করেন তা সংক্রামক হবে। আপনি যেভাবে কাজ করেন এবং আপনার দলের সাথে যোগাযোগ করেন তা শেষ পর্যন্ত আপনি এবং আপনার টিম একসাথে যেভাবে পারফর্ম করবেন তা প্রতিফলিত করবে।

পরবর্তী, জবাবদিহি করা. সমস্যা দেখা দেবে এবং ভুলগুলি করা হবে এবং অনেক সময় মানব প্রকৃতি আমাদেরকে দোষারোপ করতে বা আরও ভাল উপায়ে জিনিসগুলিকে ঘোরানোর জন্য প্ররোচিত করে, সর্বোপরি, কেউই একটি বড় সমস্যাটির জন্য দোষারোপ করতে চায় না। কার্যকর নেতারা জানেন কিভাবে দাঁড়াতে হয় এবং জবাবদিহি করতে হয়।

অবশেষে, কার্যকর শ্রবণের শক্তিকে কখনই অবমূল্যায়ন করবেন না আপনার লোকেদের জানার জন্য সময় নিন। কার্যকরী নেতাদের অবশ্যই দলের দৃষ্টিকোণ থেকে দলকে দেখতে ইচ্ছুক হতে হবে। একজন নেতা হিসাবে আপনার সাফল্য কী তা নিয়ে আপনার নিজস্ব দৃষ্টি থাকতে পারে, যদি আপনার দলের আপনার চেয়ে আলাদা দৃষ্টি থাকে তবে দলটি কখনই সাফল্যের একই পয়েন্টে পৌঁছাবে না। প্রতিটি পৃথক দলের সদস্যের সাথে কথা বলুন, তাদের কাছে কী গুরুত্বপূর্ণ তা খুঁজে বের করুন। এটি একমাত্র উপায় যে আপনি কীভাবে তাদের কার্যকরভাবে অনুপ্রাণিত করবেন তা জানতে পারবেন।

প্রতিটি দলের সদস্যের সাথে ব্যক্তিগত সাক্ষাত্কার আপনার দলের মধ্যে ইতিবাচক সম্পর্ক স্থাপনে সাহায্য করতে খুব কার্যকর হতে পারে। তদ্ব্যতীত, আপনি দলের প্রকৃতি এবং দলের লক্ষ্য অর্জনের জন্য কীভাবে আপনি কার্যকরভাবে দলের সংস্থানগুলি ব্যবহার করতে পারেন সে সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি অর্জন করতে পারেন। আপনার ব্যক্তিগত সাক্ষাত্কারের মাধ্যমে আপনার দল থেকে আপনি যে তথ্য লাভ করেন তার উপর কাজ করতে ভুলবেন না। আপনার দলের অন্তর্দৃষ্টি জড়িত আপনার দলের মধ্যে বিশ্বাস এবং একতার সংস্কৃতি তৈরি করতে সাহায্য করবে এবং তাদের অন্তর্দৃষ্টি প্রায়ই আপনার নিজের থেকে আরও গভীর হতে পারে। আপনার লোকদের গড়ে তুলুন, তাদের দায়িত্ব দিন এবং তাদের জবাবদিহি করুন। যখন তারা প্রাপ্য তখন তাদের প্রশংসা এবং স্বীকৃতি দিন। যখন তারা খারাপ পারফর্ম করে তখন তাদের জানান যে আপনি তাদের কাছ থেকে আরও বেশি আশা করছেন। তারা আপনাকে একজন নেতা হিসাবে আরও বেশি সম্মান করবে এবং প্রায়শই দলের সাফল্যের জন্য উচ্চতর স্তরে পারফর্ম করতে আগ্রহী হবে।

অবশ্যই একটি নতুন দলকে নেতৃত্ব দেওয়া অনেক বাধা দিয়ে ভরা একটি চ্যালেঞ্জিং ভূমিকা। একটি দল হিসাবে সাফল্য অর্জনের জন্য একটি ইতিবাচক পরিবেশ তৈরি করা অপরিহার্য। সর্বোপরি, দলের পারফরম্যান্স তার নেতার নেতৃত্বের ক্ষমতার ইঙ্গিত দেয়। দায়িত্ব নেওয়ার মাধ্যমে, উদাহরণ দিয়ে নেতৃত্ব দিয়ে, শোনার মাধ্যমে এবং পদক্ষেপ নেওয়ার মাধ্যমে আপনি আপনার দলের মধ্যে আত্মবিশ্বাস তৈরি করতে সক্ষম হবেন। আপনি আপনার বিশ্বাসযোগ্যতাও প্রতিষ্ঠা করবেন এবং শেষ পর্যন্ত, একটি দল হিসাবে আরও সাফল্য পাবেন।

বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করা এবং ক্ষতি এড়ানো[সম্পাদনা]

শুরু থেকেই বিশ্বাসযোগ্যতা থাকা বা প্রতিষ্ঠা করা একটি দলের নেতৃত্বকে সহজ করে তুলতে পারে এবং একটি দলকে নেতৃত্ব দেওয়ার সময় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আরও বেশি সুযোগ দিতে পারে (যখন এটি সঠিকভাবে করা হয়)। এই বিভাগটি সহজ হয় যখন জিনিসগুলি সঠিক হয়। তারা না যখন সম্পর্কে কি?

প্রথম জিনিসটি আপনার কখনই করা উচিত নয়, তা হল অন্য কারো উপর দোষ চাপিয়ে মুখ বাঁচানোর চেষ্টা করা। দীর্ঘমেয়াদে এটি খুব কমই কাজ করে। আপনি আশা করবেন যে আপনার দলের লোকেরা স্মার্ট এবং ফলস্বরূপ, এটি দেখতে পাবে। দলের সদস্যরা দ্বন্দ্ব এড়াতে এই মুহুর্তে বোবা খেলতে পারে, কিন্তু তারা এটির জন্য আপনাকে প্রশংসা করবে না। আপনার সাথে আচরণ করার সময় এটি সর্বদা তাদের মনে থাকবে। "তারা কি পরের জিনিসটি পিন করার চেষ্টা করবে যা আমার উপর খারাপ হয়?"

আপনার প্রতিষ্ঠানে যাদের আপনি সবচেয়ে বেশি সম্মান করেন তাদের সম্পর্কে চিন্তা করুন। কার প্রভাব বা ক্ষমতা সবচেয়ে বেশি তা নয়, আপনি কাকে সম্মান করেন। এই ধরনের ব্যক্তি যারা নিজেদের এবং তাদের সহকর্মীদের সাথে সৎ (এর মধ্যে অধীনস্থ এবং উচ্চতর ব্যক্তিরা অন্তর্ভুক্ত)। শেষবার কখন আপনি অন্য কেউ উল্লেখ করার আগে তাদের সৃষ্ট একটি সমস্যার জন্য বিরক্ত হয়েছিলেন? অথবা তারা সৃষ্ট একটি অনুভূত বা বাস্তব সমস্যার জন্য সদয়ভাবে সমালোচনা গ্রহণ করেছেন? আপনি যা ঘটেছে বা এর পরিণতি নিয়ে বিরক্ত হতে পারেন, তবে ব্যক্তির প্রতি আপনার সম্মানের স্তর সম্পর্কে চিন্তা করুন। এটি সম্ভবত এমন একজন ব্যক্তি যা আপনি একটি কঠিন পরিস্থিতিতে ব্যাট করতে যাবেন, কারণ আপনি জানেন যে তারা তাদের সেরাটা করতে পারত এবং তারা যেখানে পারে সেখানে উন্নতি করত। এই ধরনের অবস্থান নিজে নেওয়া, একটি গ্রুপের শুরুতে ঘটতে পারে এমন যে কোনও সমস্যাকে অস্বীকার করার জন্য একটি দীর্ঘ পথ যেতে পারে যা একটি প্রকল্পের নেতৃত্ব দেওয়ার আপনার ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করে।

বেশিরভাগ সমস্যা যোগাযোগের জন্য ফোঁড়া। গ্রুপের সদস্যদের ব্যাকগ্রাউন্ড বা স্বতন্ত্র শৃঙ্খলার উপর ভিত্তি করে বিভিন্ন ইন্টারেক্টিভ শৈলী থাকতে পারে। বিভিন্ন যোগাযোগ শৈলী মিটমাট করতে ব্যর্থতা ভুল বোঝাবুঝি এবং সম্ভবত প্রশ্ন করার ক্ষমতা হতে পারে। সদস্যদের আপনাকে বুঝতে সাহায্য করার একটি উপায় হল তাদের একটি নির্দেশ ম্যানুয়াল দেওয়া। এমনকি একটি সস্তা $25 টেপ রেকর্ডার নির্দেশাবলী আছে, কেন আপনি না? আপনার ম্যানুয়ালটি অন্যান্য জিনিসগুলির মধ্যে বলতে দিন: "এখানে যা আমাকে যেতে দেয়," "এখানে যা আমাকে বিরক্ত করে," "সতর্কতা! এখানে যা আপনাকে সমস্যায় ফেলবে।" এই ধরণের পরামর্শগুলি সম্ভবত একজন পরিচালকের জন্য আরও উপযুক্ত, তবে তারা অধস্তন বা সহকর্মীদের জন্যও কাজ করতে পারে। ম্যানুয়ালটির অন্যান্য বিভাগগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: "আমাকে 'বিন্দুতে পৌঁছাতে বলুন', "যদি একটি বিবরণ পরিষ্কার না হয় তবে অনুগ্রহ করে আরও সুনির্দিষ্ট হতে বলুন," "আমি যদি ভুল পথে যাচ্ছি তবে আমাকে সতর্ক করুন," এবং " আমি যখন কোনো বিষয় নিয়ে অস্বস্তি বোধ করি তখন আমি পরিসংখ্যান উল্লেখ করি।" এই ধরনের নির্দেশিকা ম্যানুয়াল আপনার নিজের জন্য প্রতিদিনের অনুস্মারক হিসাবে দরকারী হতে পারে যা আপনাকে কাজ করতে হবে। অন্যরা, এমনকি ভীতুরাও, আপত্তিজনক বা সীমা অতিক্রম করার ভয় ছাড়াই আপনার একটি সমস্যায় আপনাকে কল করতে পারে। এটি দেখাবে যে আপনি সত্যই আপনার সেরাটা করতে চাইছেন এবং যোগাযোগের ভাঙ্গনের কারণে অনুভূত অক্ষমতা দূর করতে চাইছেন। ফলস্বরূপ, তারা জানতে পারবে আপনি কোথা থেকে আসছেন।

উপসংহার[সম্পাদনা]

এই অধ্যায়ে আমরা কয়েকটি আইটেম স্পর্শ করেছি যা একজন দলনেতা হিসাবে আপনার বিশ্বাসযোগ্যতাকে প্রভাবিত করতে পারে। আমরা যে বিষয়গুলি নিয়ে আলোচনা করেছি তা সাধারণ, তবে আরও অনেক কারণ রয়েছে যে কারণে আপনি আপনার দলের সদস্যদের কাছে বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন। বিশ্বাসযোগ্যতা হারানোর সাধারণ কারণগুলি কীভাবে মোকাবেলা করতে হয় তা জানা আপনাকে সাহায্য করবে যখন অন্যান্য সমস্যা দেখা দেয়।

আশা করি এই অধ্যায়ের শেষের অংশটি আপনাকে কীভাবে, সাধারণভাবে, একজন দলনেতা হিসাবে আপনার বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা, বজায় রাখতে এবং পুনরুদ্ধার করতে হয় সে সম্পর্কে কিছু অন্তর্দৃষ্টি দিয়েছে। আপনি কখনই সবাইকে খুশি করতে সক্ষম হবেন না, তবে আপনি অবশ্যই একজন কার্যকরী নেতা হওয়ার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করতে পারেন এবং এই অধ্যায়ের তথ্য ব্যবহার করে আপনাকে একজন নেতা হিসাবে বিশ্বাসযোগ্যতা এবং আপনার দলের বাকিদের কাছে একটি উদাহরণ দিতে সাহায্য করতে পারেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

The Wall Street Journal Online, Joann S. Lublin, January 7, 2003, Job Candidates get a manual from Boss: 'How to Handle Me' HTTP://online.wsj.com/article/0,,SB1041881615563021064,00.html

আব্রাশফ, মাইকেল ডি. 2002 এটি আপনার জাহাজ

ক্যারিয়ার জার্নাল অনলাইন, এরিন হোয়াইট, নভেম্বর 22, 2005 'হাউ সাম নিউ ম্যানেজাররা তাদের প্রাক্তন সহকর্মীদের তত্ত্বাবধান করে' http://www.careerjournal.com/myc/management/20051122-white.html