বিষয়বস্তুতে চলুন

ব্যবস্থাপনায় পিএইচডি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যবস্থাপনা শিক্ষায় পিএইচডি (ডক্টর অফ ফিলসফি) একটি উচ্চতর শিক্ষাগত পদক্ষেপ হিসাবে পরিচিত। এটির প্রয়োজনীয়তা এবং অনুশীলনের দিক থেকে সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক সংশোধিত জ্ঞান প্রদান করে।[১]

পিএইচডি কোর্স সাধারণত ব্যবস্থাপনা সামাজিক বিজ্ঞানের একটি বিশেষজ্ঞতা বিকাশ করে এবং শিক্ষার্থীদের উন্নয়ন করে তাদের পরামর্শ দেয় মানব সম্পদ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে। পিএইচডি প্রোগ্রাম সাধারণত শিক্ষাগত গবেষণা, বিশ্লেষণ ও প্রবন্ধ রচনার মাধ্যমে শিক্ষার্থীদের সম্পদ ব্যবস্থাপনা সেবা সংক্রান্ত বিষয়ে বিশেষজ্ঞতা অর্জনে সহায়তা করে।

ইতিহাস[সম্পাদনা]

পিএইচডি (ডক্টর অফ ফিলসফি) ইতিহাসে ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসাবে প্রকাশ পেয়েছে। এটি সম্পদ এবং সম্পত্তির ব্যবহার, ব্যয়, উন্নয়ন ও বিনিয়োগ সংক্রান্ত জ্ঞান এবং দক্ষতা বিকাশের জন্য উন্নত পদক্ষেপ নিয়েছে।

পিএইচডি প্রগতিশীল উচ্চতর শিক্ষা পদ্ধতির একটি ধাপ হিসাবে গণ্য করা হয়। প্রথমে প্রাথমিক শিক্ষা, সেইসব কর্মসূচি এবং সাম্প্রতিক সাংস্কৃতিক এবং সামাজিক বিনিময়ের মধ্যে পিএইচডি শিক্ষা বিবেচনা করা হয়েছিল।

পিএইচডি প্রোগ্রামগুলির চালুকরণ কার্যক্রমগুলি প্রায়শই বিশ শতাব্দীর শুরুতেই হয়েছে। প্রথমটি প্রায়শই ইউরোপের উপনিবেশগুলিতে একটি প্রশাসনিক পদের মানসিকতা ও কর্মসূচির জন্য তৈরি করা হয়েছিল।

গঠন[সম্পাদনা]

সাধারণত, ব্যবস্থাপনায় পিএইচডি সম্পূর্ণ হতে ৪-৫ বছর সময় লাগে।।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chacarbaghi; Lynch (১৯৯৯), Competitive Advantage: Creating and Sustaining Superior Performance by Michael E. Porter ১৯৮০, পৃষ্ঠা ৪৫