বিষয়বস্তুতে চলুন

দোন্দোলি মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দোন্দোলি মসজিদ
ডোন্ডোলি মসজিদ
অবস্থান
অবস্থানওয়া, উচ্চ পশ্চিম অঞ্চল, ঘানা
স্থাপত্য
ধরনমসজিদ
প্রতিষ্ঠার তারিখ১৯শ শতক

দোন্দোলি মসজিদ বা ডোন্ডোলি মসজিদ হল ঘানার উচ্চ পশ্চিম অঞ্চলের ওয়া-র দোন্দোলি গ্রামে সুদানী স্থাপত্য শৈলীতে নির্মিত একটি মসজিদ। গ্রামের নামানুসারে মসজিদটির এই নামকরণ করা হয়েছে।[১]

ইতিহাস[সম্পাদনা]

দাবী করা হয় কারিমাফা নামক একজন ব্যক্তি মালি থেকে ওয়াতে স্থানান্তরিত হয়ে মসজিদটি নির্মাণ করেছিলেন। মসজিদটিকে প্রতিষ্ঠাতার নামানুসারে এটিকে করিমাফা মসজিদ বলা হত এবং এটি ১৯শ শতকে নির্মিত হয়েছিল।[২] ঘানার উত্তরাঞ্চলের অধিকাংশ সম্প্রদায়ই মুসলিম। খ্রিস্টীয় দশম শতাব্দীতে, ইসলাম আফ্রিকায় প্রবেশের কথা শুনা যায়। এটি মিশর থেকে সোনার বাণিজ্য রুট বরাবর পশ্চিম এবং দক্ষিণ অংশে স্থানান্তরিত হয়।

ঘানায় ইসলামি ব্যবসায়ী, মান্ডে যোদ্ধা এবং অন্যান্য ধর্মপ্রচারক এই বাণিজ্য পথগুলি ব্যবহার করতেন। কখনও কখনও এই রুটগুলিতে বারবাররা হানা দিত। এটি ওই এলাকায় ইসলাম প্রচারে একটি বড় ভূমিকা পালন করেছিল। এই ইসলামি ব্যবসায়ীদের মধ্যে কয়েকজনের জন্য বিশ্রামের স্থান হিসাবে কাজ করার জন্য মসজিদগুলি তৈরি করা হয়েছিল।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

ঘানার উত্তর ও সাভানা অঞ্চলের অন্যান্য মসজিদের মতো, দোন্দোলি মসজিদটি স্থানীয় উপকরণ এবং নির্মাণ কৌশল ব্যবহার করে ঐতিহ্যবাহী সুদানি-সাহেলীয় স্থাপত্য শৈলীতে নির্মিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ghana's Historic Mosques: The Lost Ones"The Hauns in Africa (ইংরেজি ভাষায়)। ২০১৮-০৯-২৮। সংগ্রহের তারিখ ২০২২-০১-৩১ 
  2. Lewis, Andrea। "Mosque of Dondoli"IMB। সংগ্রহের তারিখ ২০২২-০১-৩১ 

টেমপ্লেট:ঘানার মসজিদ