তেতোভো

স্থানাঙ্ক: ৪২°০০′ উত্তর ২০°৫৮′ পূর্ব / ৪২.০০০° উত্তর ২০.৯৬৭° পূর্ব / 42.000; 20.967
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Tetovo
Тетово (ম্যাসেডোনীয়)
Tetovë (আলবেনীয়)
City
From top: View over Tetovo, Isa Beg Hammam, Arabati Baba Teḱe, Painted Mosque, Church of St Cyril and Methodius, Popova Šapka, Urban Tetovo, Baltepe Fortress, Tetovo centre.
Tetovo পতাকা
পতাকা
Tetovo প্রতীক
প্রতীক
Location in Northwestern Macedonia.
Location in Northwestern Macedonia.
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 480 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/Republic of North Macedonia" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র Republic of North Macedonia" দুটির একটিও বিদ্যমান নয়।Location within Republic of North Macedonia
স্থানাঙ্ক: ৪২°০০′ উত্তর ২০°৫৮′ পূর্ব / ৪২.০০০° উত্তর ২০.৯৬৭° পূর্ব / 42.000; 20.967
Countryটেমপ্লেট:NMK
Region Polog
Municipality Tetovo
সরকার
 • নগরপ্রধানবিলালা কাসামি (লেভিজিয়া বেসা)
আয়তন
 • মোট১,০৬৮ বর্গকিমি (৪১২ বর্গমাইল)
উচ্চতা৪৬৮ মিটার (১,৫৩৫ ফুট)
জনসংখ্যা (2021)[তথ্যসূত্র প্রয়োজন]
 • মোট৬৩,১৭৬
সময় অঞ্চলCET (ইউটিসি+1)
 • গ্রীষ্মকালীন (দিসস)CEST (ইউটিসি+2)
Postal code1200
এলাকা কোড+389 044
Car platesTE
ClimateCfb
ওয়েবসাইটtetovo.gov.mk
.

তেতোভো (ম্যাসেডোনীয়: Тетово, [ˈtɛtɔvɔ] (শুনুন), আলবেনীয়: Tetovë/Tetova) উত্তর ম্যাসেডোনিয়ার উত্তর-পশ্চিম অংশে, শার পর্বতমালার পাদদেশে অবস্থিত একটি শহর। শহরের বুক চিরে চলে গেছে পেনা নদী। ১,০৮০ কিমি (৪১৭ মা) আয়তনবিশিষ্ট ও এটি সমুদ্র সমতল থেকে ৪৬৮ মিটার (১,৫৩৫ ফু) উচ্চতায় অবস্থিত তেতোভো পৌরসভাটির জনসংখ্যা ৫২,৯১৫ (২০০২ সালের জনগণনা অনুযায়ী)।[১] মূল তেতোভো শহরটি তেতোভো পৌরসভার অধিষ্ঠান।

তেতোভো শহরটিকে ১৪শ শতকে প্রাচীন ওয়ায়েনেওন শহরের স্থানে প্রতিষ্ঠা করা হয়।[২] ১৫শ শতক থেকে প্রায় ৫ শতাব্দী যাবৎ এটি উসমানীয় শাসনের অধীনে ছিল। উসমানীয় শাসনামলে শহরের প্রায় সব অধিবাসী ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয় এবং এখানে বহুসংখ্যক উসমানীয় স্থাপত্যশৈলীর স্থাপনা নির্মাণ করা হয়, যাদের মধ্যে শারেনা জামিয়া (মসজিদ)আরাবাতি বাবা তেকে উল্লেখ্য; এই দুইটি স্থাপনা আজও গোটা ম্যাসেডোনিয়াতে উসমানীয় পর্বের সাক্ষ্য বহনকারী সবচেয়ে তাৎপর্যপূর্ণ দুইটি স্থান। উসমানীয় পর্বে শহরটি কসোভো ভিলায়েতে বা জেলার অংশ ছিল। একসময় এটি একটি আগ্নেয়াস্ত্র ও কামান কারখানার শহরে পরিণত হয়, এবং এর নাম বদলে "কালকান্দেলেন" ("বর্মভেদী") রাখা হয়। ফলে শহরে বহুসংখ্যক শ্রমিকের আগমন ঘটে ও শহরটির কলেবর বৃদ্ধি পায়। দুই বিশ্বযুদ্ধের পরে তেতোভো প্রথমে যুগোস্লাভিয়ার অংশে পরিণত হয় ও পরে যুগোস্লাভিয়া ভেঙে গেলে ম্যাসেডোনিয়া প্রজাতন্ত্রের অঙ্গীভূত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2002 Census results" (পিডিএফ) 
  2. Thammy Evans, Philip Briggs, Bradt Travel Guides, 2019, North Macedonia, আইএসবিএন ১৭৮৪৭৭০৮৪১, p. 164.