ট্রোভ (শনাক্তকারী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Trove
The word TROVE, with a stylised "O"
Logo
চিত্র:Trove Homepage Sep 2021.png
Homepage (September 2021)
সাইটের প্রকার
Australian library database aggregator
উপলব্ধEnglish
মালিকNational Library of Australia
ওয়েবসাইটtrove.nla.gov.au
বাণিজ্যিকno
নিবন্ধনOptional
চালুর তারিখ২০০৯; ১৫ বছর আগে (2009)
বর্তমান অবস্থাOnline

Trove হল অস্ট্রেলিয়ার জাতীয় গ্রন্থাগারের মালিকানাধীন একটি অনলাইন গ্রন্থাগার ডাটাবেস। এখানে এই সংস্থাটি অস্ট্রেলিয়ার জাতীয় ও রাজ্য গ্রন্থাগারগুলিকে উৎস প্রদানকারী হিসেবে অংশীদার হিসেবে রেখেছে। এই ডাটাবেসটি একটি সংগ্রাহক ও সেবা প্রদানকারী যেখানে সম্পূর্ণ লেখার নথি, ডিজিটাল চিত্র, গ্রন্থপঞ্জিমূলক এবং হোল্ডিং তথ্য রয়েছে যেগুলো ডিজিটালি উপলব্ধ নয়। এছাড়া এতে রয়েছে একটি বিনামূল্যের ফেসেটেড-সার্চ ইঞ্জিন যা আবিষ্কারের সরঞ্জাম হিসেবে কাজ করে।

বিষয়বস্তু[সম্পাদনা]

এই ডাটাবেসে সংগ্রহশালা, ছবি, সংবাদপত্র, সরকারি নথি, সংরক্ষিত ওয়েবসাইট, পাণ্ডুলিপি এবং অন্যান্য ধরণের তথ্য রয়েছে। এটি অস্ট্রেলিয়ার সর্বাধিক সম্মানিত এবং ব্যবহৃত GLAM (গ্যালারী, লাইব্রেরী, আর্কাইভ, যাদুঘর) পরিষেবাগুলির মধ্যে একটি, যার প্রতিদিনের ব্যবহারকারীর সংখ্যা ৭০,০০০ ছাড়িয়ে গেছে।

১৯৯৬ সালের পূর্বপুরুষদের উপর ভিত্তি করে, ট্রোভের প্রথম সংস্করণটি ২০০৯ সালের শেষের দিকে জনসাধারণের ব্যবহারের জন্য প্রকাশ করা হয়েছিল। এতে অস্ট্রেলিয়ার ব্যাপ্তিতে বিশেষ মনোযোগ সহ লাইব্রেরি, যাদুঘর, সংগ্রহশালা, সংগ্রহস্থল এবং অন্যান্য প্রতিষ্ঠানের বিষয়বস্তু অন্তর্ভুক্ত রয়েছে। এটি অস্ট্রেলিয়ান লাইব্রেরিতে বইয়ের ক্যাটালগ এন্ট্রি অনুসন্ধানের অনুমতি দেয় (কিছু সম্পূর্ণরূপে অনলাইনে পাওয়া যায়), একাডেমিক এবং অন্যান্য জার্নাল, ডিজিটাইজড সংরক্ষিত সংবাদপত্র, সরকারি গেজেট এবং সংরক্ষিত ওয়েবসাইটগুলির সম্পূর্ণ-টেক্সট অনুসন্ধান। এটি ডিজিটাইজড চিত্র, মানচিত্র, ব্যক্তি এবং সংস্থা সম্পর্কে একত্রিত তথ্য, সংরক্ষিত ডায়েরি এবং চিঠিপত্র এবং জাতীয় ই-ডিপোজিট (NED) এর মাধ্যমে জমা দেওয়া সমস্ত ডিজিটাল সামগ্রীতে অ্যাক্সেস দেয়। অনুসন্ধানযোগ্য বিষয়বস্তুর মধ্যে রয়েছে সঙ্গীত, শব্দ এবং ভিডিও, এবং রেডিও প্রোগ্রামের ট্রান্সক্রিপ্ট। ডিজিটাইজড সংবাদপত্রগুলি বাদে, কোনো বিষয়বস্তুই ট্রোভ দ্বারা হোস্ট করা হয় না। ট্রোভ তার অংশীদারদের সংগ্রহের মেটাডেটার বিষয়বস্তুকে সূচক করে, বিন্যাস করে এবং পরিচালনা করে, এবং একত্রিত তথ্যকে একটি প্রাসঙ্গিকতা-র‌্যাঙ্ক করা অনুসন্ধান ফলাফলে প্রদর্শন করে।

২০১৫ সাল থেকে সরকারি অর্থায়ন কমানোর ফলে, ন্যাশনাল লাইব্রেরি এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলি ট্রোভে বিষয়বস্তুকে সর্বশেষ ও হালনাগাদ রাখার লড়াই করে যাচ্ছে।