জোসে সা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জোসে সা
২০১৭ সালে পর্তুগালের হয়ে সা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম জোসে পেদ্রো মালিয়েইরো দে সা
জন্ম (1993-01-17) ১৭ জানুয়ারি ১৯৯৩ (বয়স ৩১)
জন্ম স্থান ব্রাগা, পর্তুগাল
উচ্চতা ১.৯২ মিটার (৬ ফুট + ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স
জার্সি নম্বর
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৮:২১, ১ মে ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

জোসে পেদ্রো মালিয়েইরো দে সা (পর্তুগিজ: José Sá; জন্ম: ১৭ জানুয়ারি ১৯৯৩; জোসে সা নামে সুপরিচিত) হলেন একজন পর্তুগিজ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের ক্লাব উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স এবং পর্তুগাল জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

২০১২ সালে, সা পর্তুগাল অনূর্ধ্ব-২০ দলের হয়ে পর্তুগালের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় চার বছর যাবত পর্তুগালের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২৩ সালে পর্তুগালের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; পর্তুগালের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জোসে পেদ্রো মালিয়েইরো দে সা ১৯৯৩ সালের ১৭ই জানুয়ারি তারিখে পর্তুগালের ব্রাগায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

সা পর্তুগাল অনূর্ধ্ব-২০, পর্তুগাল অনূর্ধ্ব-২১ এবং এবং পর্তুগাল অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে পর্তুগালের প্রতিনিধিত্ব করেছেন। ২০১২ সালের ১৪ই অক্টোবর তারিখে তিনি অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-২০ দলের বিরুদ্ধে ম্যাচে পর্তুগাল অনূর্ধ্ব-২০ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] পর্তুগালের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৪ বছরে ৩১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০২৩ সালের ১৬ই নভেম্বর তারিখে, ৩০ বছর, ৯ মাস ও ৩০ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী সা লিশটেনস্টাইনের বিরুদ্ধে অনুষ্ঠিত উয়েফা ইউরো ২০২৪ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে পর্তুগালের হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৩] ম্যাচে তিনি ১২ নম্বর জার্সি পরিধান করে গোলরক্ষক হিসেবে খেলেছিলেন।[৪] ম্যাচটি পর্তুগাল ২–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] পর্তুগালের হয়ে অভিষেকের বছরে সা সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১ মে ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
পর্তুগাল ২০২৩
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]