জোয়াকিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Joachim
Saints Joachim and Anne, Parents of the Virgin Mary
Father of the Blessed Virgin Mary; Confessor
জন্মআনু. 75 BC
Nazareth, Hasmonean Judea
মৃত্যুআনু. 15 BC
Jerusalem, Herodian Kingdom
শ্রদ্ধাজ্ঞাপনCatholic Church
Eastern Catholic Churches
Eastern Orthodox Church
Oriental Orthodox Churches
Anglican Communion
Lutheranism
Islam
সিদ্ধ ঘোষণাPre-Congregation
উৎসব26 July (Anglican Communion), (Catholic Church); 9 September (Eastern Orthodox Church), (Greek Catholics); Calendar, (1738–1913); 16 August (General Roman Calendar, 1913–1969)
বৈশিষ্ট্যাবলীLamb, doves, with Saint Anne or Mary
এর রক্ষাকর্তাFathers
grandparents
Adjuntas, Puerto Rico
Dolores, Eastern Samar, Philippines
Fasnia, Tenerife
Carmelites

খ্রিস্টধর্ম অনুসারে, জোয়াকিম (/ˈəkɪm/; হিব্রু ভাষায়: יהויקים‎; গ্রিক: Ἰωακείμ) ছিলেন যিশুর মাতা মেরির পিতা, যিশুর নানা এবং সেইন্ট অ্যানের স্বামী।

জোয়াকিম এবং অ্যানের গল্প প্রথম দেখা যায় জেমসের সুসমাচারে, যা নতুন নিয়মের ক্ষমাহীন অংশ।[১] তার ভোজের দিনটি ২৬শে জুলাই, যা সেইন্ট অ্যানের সাথে যৌথভাবে পালিত হয়।

খ্রিস্টান ঐতিহ্যে[সম্পাদনা]

ইয়োয়াখিম, তার স্ত্রী অ্যান (বা অ্যানা), এবং তাদের কন্যা মেরির অলৌকিক জন্মের গল্প (যীশুর জননী), প্রথম বর্ণিত হয় খ্রিস্টীয় দ্বিতীয় শতাব্দীর একটি অপ্রামাণিক শৈশব সুসমাচারে - 'গসপেল অফ জেমস' (যাকে প্রোটোইভানজেলিয়াম অফ জেমসও বলা হয়)। ইয়োয়াখিম ছিলেন একজন ধনী এবং ধার্মিক ব্যক্তি, যিনি নিয়মিতভাবে গরিবদের দান করতেন। যাইহোক, ক্যাথলিক এনসাইক্লোপিডিয়াতে লেখা চার্লস সুভে বলছেন যে ইয়োয়াখিমের বড় পশুপাল থাকার কথাটি সন্দেহজনক।

মন্দিরে, ইয়োয়াখিমের বলিদান প্রত্যাখ্যাত হয়, কারণ দম্পতির নিঃসন্তান অবস্থাকে ঐশ্বরিক অসন্তুষ্টির লক্ষণ হিসাবে ব্যাখ্যা করা হয়েছিল। ফলস্বরূপ ইয়োয়াখিম মরুভূমিতে চলে যান, যেখানে তিনি ৪০ দিন উপবাস ও তপস্যা করেন। এরপর ফেরেশতারা ইয়োয়াখিম ও অ্যান উভয়ের সামনেই  প্রকাশিত হন তাদের একটি সন্তানের প্রতিশ্রুতি দিয়ে।

ইয়োয়াখিম পরে জেরুজালেমে ফিরে আসেন এবং জেরুজালেমের দেয়ালে অবস্থিত শহরের ফটকে অ্যানকে আলিঙ্গন করেন। প্রাচীন বিশ্বাস অনুযায়ী যে সন্তান বৃদ্ধা মায়ের গর্ভে জন্ম নিত, তিনি অসাধারণ কাজের জন্য নির্ধারিত হতেন। হিব্রু বাইবেলেও অনুরূপ বর্ণনা আছে সারাহ, আব্রাহামের স্ত্রী এবং ইস্‌হাকের জননী; হান্না, শমূয়েলের জননী; এবং নিউ টেস্টামেন্টে, ব্যাপটিস্ট জনের পিতামাতার ক্ষেত্রে।

ইয়োয়াখিম এবং অ্যান-এর পৌরাণিক কাহিনীগুলো জ্যাকোবাস দে ভোরাগিনের 'গোল্ডেন লেজেন্ড'-এ (১২৬০ খ্রিস্টাব্দ) অন্তর্ভুক্ত হয়। এই কাহিনী চক্রটি খৃস্টান শিল্পকলায় ট্রেন্টের কাউন্সিল (১৫৪৫-১৫৬৩) অপ্রামাণিক ঘটনার চিত্রণ নিষিদ্ধ করা পর্যন্ত জনপ্রিয় ছিল।

ট্রাইডেন্টাইন ক্যালেন্ডারে সেন্ট ইয়োয়াখিমের কোন আচারগত উদযাপন অন্তর্ভুক্ত ছিল না। এটি ১৫৮৪ সালে সাধারণ রোমান ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা হয়, সেন্ট জোসেফের ভোজের পরের দিন ২০ মার্চ উদযাপনের জন্য। ১৭৩৮ সালে, এটি মেরির আরোহণ অনুষ্ঠানের অষ্টকের (Octave) মধ্যে রবিবারে স্থানান্তর করা হয়।

রবিবারের গীতসঙ্গীত উদযাপনে বাধা না দেওয়ার জন্য,  পোপ পঞ্চম পিয়াস (মেয়াদ ১৯০৩-১৯১৪) উৎসবটিকে ১৬ই আগস্টে (মেরির আরোহণ অনুষ্ঠানের পরদিন) স্থানান্তর করেন, যাতে ইয়োয়াখিমকে মেরির জয়োৎসবের সময়ে স্মরণ করা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Brownrigg, Ronald (সেপ্টেম্বর ২, ২০০৩)। Who's Who in the New Testament। New York: Routledge। পৃষ্ঠা 194। আইএসবিএন 978-1134509492