জেমস ম্যাকেঞ্জি ম্যাকলিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জেমস ম্যাকেঞ্জি ম্যাক্লিয়ান (১৩ আগস্ট ১৮৩৫ - ২২ এপ্রিল ১৯০৬) ছিলেন একজন ব্রিটিশ সাংবাদিক এবং রক্ষণশীল রাজনীতিবিদ যিনি ১৮৮৫ এবং ১৯০০ সালের মধ্যে হাউস অফ কমন্সে বসেছিলেন।

ম্যাকলিন ছিলেন এডিনবার্গের লিবারটনের আলেকজান্ডার ম্যাকলিনের কনিষ্ঠ পুত্র এবং তার স্ত্রী মেরি বাইগ্রি, ম্যাকেঞ্জি বাইগ্রির কন্যা।[১] তিনি ভারতে গিয়ে সাংবাদিকতা করেন। সেখানে তিনি বোম্বে গেজেটের মালিকানা ও সম্পাদনা করেন। তিনি বোম্বে টাউন কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন এবং বোম্বে বিশ্ববিদ্যালয়ের ফেলো নির্বাচিত হন। ম্যাকলিয়ান ১৮৭৫ সালে বোম্বেতে একটি গাইড এবং ভারত সম্পর্কে বিভিন্ন প্রবন্ধ লিখেছিলেন।[২]

জেএম স্ট্যানিফোর্থের ১৮৯৯ সালের ওয়েস্টার্ন মেইল কার্টুনে ম্যাকলিনকে দেখানো হয়েছে

ম্যাকলিন ব্রিটেনে ফিরে আসেন এবং ১৮৮০ সালে এলগিন বার্গসে পার্লামেন্টের জন্য ব্যর্থ হন। ১৮৮১ সালে তিনি মালাবার ভিলা চিসউইকে বসবাস করছিলেন।[৩] তিনি ১৮৮১ সালে রয়্যাল সোসাইটি অফ আর্টসের সদস্য হন এবং ১৮৮৩ থেকে ১৮৮৬ সাল পর্যন্ত এর কাউন্সিলে দায়িত্ব পালন করেন। তিনি সোসাইটির ভারতীয় বিভাগে সক্রিয় ছিলেন এবং সোসাইটিকে দেওয়া কাগজপত্রের জন্য দুটি রৌপ্য পদক পেয়েছিলেন।[৪] তিনি দ্য লিডারেও অবদান রেখেছিলেন এবং ওয়েস্টার্ন মেইলের স্বত্বাধিকারী ছিলেন।

ম্যাকলিন ১৮৮৫ সালে ওল্ডহামের সংসদ সদস্য হিসাবে ১৮৯২ সাল পর্যন্ত নির্বাচিত হন। তিনি ১৮৯৫ সালে ১৯০০ সাল পর্যন্ত কার্ডিফের সংসদ সদস্য নির্বাচিত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]