বিষয়বস্তুতে চলুন

গুলান মোহাম্মদ হোতাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গুলান মোহাম্মদ হোতাক আফগানিস্তানের একজন নাগরিক ছিলেন।

ডেইলি টেলিগ্রাফ এবং ওয়াশিংটন পোস্ট উভয় পত্রিকা তালেবানের কাছ থেকে অন্তর্বর্তীকালীন আফগান সরকারকে আলাদা করার ক্ষেত্রে হোতাকের বিদ্রোহী ভুমিকাকে প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছিল।[১][২]

যুদ্ধবিরোধী স্ট্যাটাস রিভিউ ট্রাইব্যুনাল এবং প্রশাসনিক পর্যালোচনা বোর্ডের সময় গুয়ান্তানামো বন্দী গোলাম রুহানী সাক্ষ্য দিয়েছিলেন যে, তিনি বিশ্বাস করতো যে হোতাক ধরা পড়েছিল ১৯৯১ সালের ৯ ই ডিসেম্বর এবং আমেরিকার গোয়েন্দা সংস্থা তাকে সহায়তা করেছিল।[৩][৪][৫] রুহানী সাক্ষ্য দিয়েছিলেন যে তার পাশের রুটিওয়ালা দোকানদার হোতাকের সাথে পরিচিত ছিল। তিনি রুহানীকে হোতাকের সাথে আবদুল হক ওয়াসিক নামে আরেক মিলিশিয়া নেতা এবং কিছু আমেরিকানদের মধ্যে অনুবাদক হিসাবে কাজ করার আহ্বান জানিয়েছিল।

হোতাককে ২০০৪ সালের ১৭ জুলাই ধরা হয়েছিল বলে জানা গেছে।[৬] ১৯৯০ এর দশকের গোড়ার দিকে ক্ষমতায় উঠতে শুরু করার পরে হোতাক তালেবানদের প্রতি আনুগত্য পরিবর্তন করেছিলেন এবং তালেবানের পতনের সাথে সাথে হামিদ কারজাইয়ের প্রতি আবার আনুগত্য পরিবর্তন করেছিলেন বলে জানা গেছে। শত শত অস্ত্র সমর্পণ উদযাপনের জন্য ২০০৪ সালের ৫ মে এক অনুষ্ঠানে হোতাককে সম্মানিত করা হয়।

হোতাককে তার ভাই এবং ভাতিজার সাথে ওয়ারদাকে আটক করা হয়েছিল। কারণ ধারণা করা হয়েছিল যে তালিবানদের সাথে তাদের সংযোগ রয়েছে।[৭]

হোতাক তার প্রদেশের শাসকদের দিয়ে তালেবানদের কাছ থেকে বিচ্যুত হওয়ার জন্য কারজাই সরকারকে আহ্বান করেছিলো বলে জানা গেছে।[৫] তাঁর গ্রেপ্তারের প্রতিবাদ করার জন্য তাঁর ৭০০ সমর্থক প্রদেশের রাজধানীতে বিক্ষোভ করেছিলেন বলে জানা গেছে।

আফগান টিভি চ্যানেল আরিয়ানা হোতাককে "তালেবানের প্রধান সেনাপতি" হিসাবে বর্ণনা করেছে। [৮]

তথ্যসূত্র[সম্পাদনা]