আলাপ:সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: 103.99.176.38 কর্তৃক ২ বছর পূর্বে "সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন" অনুচ্ছেদে

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন[সম্পাদনা]

সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইনস হল ক্যারিবীয় অঞ্চলের একটি দ্বীপ দেশ। এটি লেসার অ্যান্টিলেসের দক্ষিণ-পূর্ব উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে অবস্থিত, যা ক্যারিবিয়ান সাগরের পূর্ব সীমান্তের দক্ষিণ প্রান্তে ওয়েস্ট ইন্ডিজে অবস্থিত যেখানে পরেরটি আটলান্টিক মহাসাগরের সাথে মিলিত হয়েছে।

এর 369 কিমি 2 (142 বর্গ মাইল) অঞ্চলটি সেন্ট ভিনসেন্টের প্রধান দ্বীপ এবং এর দক্ষিণে, গ্রেনাডাইনসের উত্তর অংশের দুই-তৃতীয়াংশ, 32টি ছোট দ্বীপের একটি শৃঙ্খল নিয়ে গঠিত। গ্রেনাডাইনের কিছু জনবসতি আছে — বেকিয়া, মুস্তিক, ইউনিয়ন আইল্যান্ড, ক্যানুয়ান, পেটিট সেন্ট ভিনসেন্ট, পাম আইল্যান্ড, মেরেউ, ইয়ং আইল্যান্ড — অন্যরা নয়: টোবাগো কেস, বালিসাউক্স, ব্যাটোভিয়া, কোয়াত্রে, পেটিট মুস্তিক, সাভান এবং পেটিট নেভিস। সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনসের বেশিরভাগই হারিকেন গলির মধ্যে রয়েছে।

সেন্ট ভিনসেন্টের উত্তরে সেন্ট লুসিয়া, পূর্বে বার্বাডোস এবং দক্ষিণে গ্রেনাডা অবস্থিত। সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনসের জনসংখ্যার ঘনত্ব 300 জন/কিমি 2 (700 প্রতি বর্গ মাইল), প্রায় 110,211 জন মোট বাসিন্দা।

কিংসটাউন হল রাজধানী এবং প্রধান বন্দর। সেন্ট ভিনসেন্টের একটি ব্রিটিশ ঔপনিবেশিক ইতিহাস রয়েছে এবং এখন তিনি পূর্ব ক্যারিবিয়ান স্টেটস, CARICOM, কমনওয়েলথ অফ নেশনস, বলিভারিয়ান অ্যালায়েন্স ফর দ্য আমেরিকা এবং কমিউনিটি অফ ল্যাটিন আমেরিকান অ্যান্ড দ্য ক্যারিবিয়ান স্টেটস (CELAC) এর অংশ।

এপ্রিল 2021-এ, লা সউফ্রিয়ার আগ্নেয়গিরি "বিস্ফোরক ঘটনা" অব্যাহত রেখে বেশ কয়েকবার অগ্ন্যুৎপাত করেছিল। 12 এপ্রিলের মধ্যে, 16,000 বাসিন্দা তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছিল।[6][7] আশেপাশের বেশ কয়েকটি দ্বীপ, যুক্তরাজ্য এবং জাতিসংঘের মতো সংস্থাগুলি দ্বারা সহায়তা এবং জরুরী আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। দীর্ঘমেয়াদী তহবিলের প্রথম উল্লেখযোগ্য প্রস্তাব, US$20 মিলিয়ন, বিশ্বব্যাংক 13 এপ্রিল 2021-এ ঘোষণা করেছিল। -- 103.99.176.38 (আলাপ) ১৪:২৩, ৫ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)উত্তর দিন