আলাপ:কপালকুণ্ডলা

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Giridhari Dey কর্তৃক ৭ মাস আগে "কপালকুণ্ডলা,সংস্কৃতযোগ ও কুণ্ডলিত কপাল" অনুচ্ছেদে

কপালকুণ্ডলা,সংস্কৃতযোগ ও কুণ্ডলিত কপাল[সম্পাদনা]

কপালকুণ্ডলা-সংস্কৃত-স্রোত ও কুণ্ডলিত কপাল,,,

সাহিত্যসম্রাটের দ্বিতীয় উপন্যাস 'কপালকুণ্ডলা'।তাঁর প্রথম উপন্যাস 'দুর্গেশনন্দিনী'র মতো এখানেও ঐতিহাসিক পটভূমির মাধ্যমে অপূর্ব রোমান্টিক কল্পকাহিনীর অবতারণা করা হয়েছে।তবে প্রথমটির থেকে দ্বিতীয়টিতে কল্পনা বাস্তবের থেকে আরও বেশী সুদূরপ্রসারী হয়েছে।আর প্রথম থেকে শেষ অবধি সংস্কৃতের সঙ্গে এক নিগূঢ় যোগ সাধিত হয়েছে,সর্বাঙ্গে সংস্কৃতের স্রোত মিশে আছে গভীরভাবে।

ভবভূতির লেখা সংস্কৃত 'মালতীমাধব' নাটক থেকে 'কপালকুণ্ডলা' নামটি নেওয়া হয়েছে।উপন্যাসের প্রথম পরিচ্ছেদের শুরুতেই উপমাখ্যাত কালিদাসের 'রঘুবংশম' মহাকাব্যের সেই বিখ্যাত উপমা দিয়ে উপন্যাসের প্রারম্ভিক আলোচনা বর্ধিত হয়েছে।

❝দূরাদয়শ্চক্রনিভস্য তন্বী,,,ধারানিবদ্ধেব কলঙ্করেখা।।❞আবার চতুর্থ পরিচ্ছেদে কাপালিক ও নবকুমারের সাময়িক কথোপকথন সংস্কৃত মাধ্যমে অগ্রসর হয়েছে।

কাপালিক>কস্ত্বং?

নবকুমার>ব্রাহ্মণ।

কাপালিক>মামনুসর।

❝ভৈরবীপ্রেরিতোহসি;মামনুসর;পরিতোষঃ তে ভবিষ্যতি।❞

পঞ্চম পরিচ্ছেদে আবার রঘুবংশম থেকে ❝যোগপ্রভাবো ন চ,,,হৈমমিবোপরাগম।❞উক্তি দিয়ে অধ্যায়ের সূচনা করা হয়েছে।এইভাবে ষষ্ঠ পরিচ্ছেদে 'রত্নাবলী',নবম পরিচ্ছেদে 'শকুন্তলা' ছাড়াও 'মেঘদূত','কুমারসম্ভব','রত্নাবলী', প্রভৃতি থেকে উক্তি প্রত্যুক্তি ব্যবহার করার পর উপন্যাসের শেষ পরিচ্ছেদে এসে আবার সেই উপমাকবি কালিদাসের 'রঘুবংশম' মহাকাব্যের থেকে ❝বপুষা করণোজঝিতেন সা নিপতন্তী,,,সহ দীপ্তার্চ্চিরুপৈতি মেদিনীম।❞এই শ্লোক দিয়ে উপন্যাসের শুভসমাপ্তির সূচনা করেছেন।

শুভসমাপ্তির কারণ অবশ্যই উপন্যাসের নামকরণ। 'কপালকুণ্ডলা' নামের অর্থ 'কুণ্ডলিত কপাল সম্পন্না' বা 'ভাগ্য বিড়ম্বিত নারী বিশেষ'।উপন্যাসের নায়িকা কপালকুণ্ডলা ও তৎসহ নায়ক নবকুমারের ভাগ্যের চরম বিপর্যয় দিয়ে উপন্যাসের সমাপ্তি ঘটেছে।গঙ্গাপ্রবাহে তীরভঙ্গজনিত কারণে কপালকুণ্ডলা অন্তর্হিতা হলেন,অন্বেষণনিমিত্ত নবকুমারও গঙ্গাপ্রবাহে ঝাঁপ দিলেন।কিন্তু নায়িকাকে পেলেন না,তিনিও উঠলেন না।সাগরসঙ্গমে নবকুমারকে নিয়ে সূচিত উপন্যাসের গঙ্গাবক্ষে নায়ক-নায়িকার সলিলসমাধির মাধ্যমে শুভসমাপ্তি ঘটেছে। Giridhari Dey (আলাপ) ১৮:৩১, ৯ অক্টোবর ২০২৩ (ইউটিসি)উত্তর দিন